Arvind Kejriwal: অষ্টম বার হাজিরা এড়ালেন কেজরিওয়াল, ইডির কাছে হাজিরার নতুন শর্ত আপ নেতার

People's Reporter: গত ২৭ ফেব্রুয়ারী কেজরিওয়ালকে অষ্টমবারের জন্য তলব করেছিল ইডি। ৪ মার্চ তাঁকে দিল্লির ইডি দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।
 আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল
আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালছবি, সংগৃহীত

আবগারি দুর্নীতি মামলায় অষ্টমবারের জন্য ইডি তলব এড়ালেন দিল্লি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তবে এবার ইডির চিঠির উত্তরে আম আদমি পার্টির পক্ষ থেকে অনুরোধ জানিয়ে বলা হয়েছে, আগামী ১২ মার্চের পর যে কোনোদিন তিনি ইডির জিজ্ঞাসাবাদের মুখোমুখি হবেন।

৪ মার্চ, সোমবার তলব এড়িয়ে আপের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ১২ মার্চের পর যে কোনও দিন তিনি ভার্চুয়ালী তিনি ইডির মুখোমুখি হতে চান। সোমবার যেহেতু দিল্লি বিধানসভায় বাজেট পেশ হবে সেকারণে ওইদিন তিনি হাজিরা দিতে পারবেন না। যদিও কেজরিওয়ালের দাবি প্রসঙ্গে ইডির বক্তব্য, ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে জিজ্ঞাসাবাদ হয় না।

গত ২৭ ফেব্রুয়ারী কেজরিওয়ালকে অষ্টমবারের জন্য তলব করেছিল ইডি। ৪ মার্চ তাঁকে দিল্লির ইডি দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এর আগে গত সাতবার ইডির তলব এড়িয়েছেন আপ প্রধান। ইডির প্রতিটি সমনকে অবৈধ এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছিলেন কেজরিওয়াল। এর আগে কেজরিওয়ালকে ২২ ফেব্রুয়ারী, ১৯ ফেব্রুয়ারী, ২ ফেব্রুয়ারি, ১৮ জানুয়ারি, ৩ জানুয়ারি এবং গত বছর ২২ ডিসেম্বর এবং ২ নভেম্বর আবগারি দুর্নীতি মামলায় তলব করেছিল ইডি। কিন্তু প্রতিবারেই হাজিরা এড়িয়ে গিয়েছেন তিনি।

বারবার হাজিরা এড়ানো প্রসঙ্গে ইডির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, আপ প্রধান ইচ্ছাকৃতভাবে তলব এড়িয়ে যাচ্ছেন এবং বারবার ‘অজুহাত’ দিচ্ছেন। ইডির পক্ষ থেকে আরও জানানো হয়েছে, "যদি তাঁর মতো একজন উচ্চপদস্থ সরকারী কর্মকর্তা আইন অমান্য করেন তবে এটি সাধারণ মানুষের জন্য ভুল উদাহরণ তৈরি করবে।"

সোমবার তলব এড়ানো নিয়ে আপের বক্তব্য ছিল, পুরো বিষয়টি এই মুহূর্তে আদালতে বিচারাধীন। আপের পক্ষ থেকে জানানো হয়, ‘‘ইডি নিজেই আদালতের দ্বারস্থ হয়েছে। বার বার সমন পাঠানোর পরিবর্তে ইডির উচিত আদালতের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করা।’’

উল্লেখ্য, গত ২ ফেব্রুয়ারী কেজরিওয়াল ইডির তলব এড়ালে ইডি আদালতে দিল্লির মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের করে। বিচারপতি ১৭ ফেব্রুয়ারি সশরীরে কেজরিওয়ালকে আদালতে উপস্থিত হয়ে হাজিরা এড়ানোর কারণ জানানোর নির্দেশ দিয়েছিলেন। কিন্তু ১৭ ফেব্রুয়ারি শুনানিতে ভার্চুয়ালি উপস্থিত হন দিল্লির মুখ্যমন্ত্রী। আদালতকে সম্বোধন করে তিনি বলেন, দিল্লি বিধানসভায় আস্থা প্রস্তাবের ওপর আলোচনার কারণে এবং বাজেট অধিবেশনের কারণে, তিনি শারীরিকভাবে আদালতে উপস্থিত হতে পারেননি।

এরপর আদালতের পক্ষ থেকে আগামী ১৬ মার্চ কেজরিওয়ালকে সশরীরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। উল্লেখ্য, দিল্লি বিধানসভায় এই মুহূর্তে বাজেট অধিবেশন চলছে। গত ১৫ ফেব্রুয়ারি দিল্লি বিধানসভার বাজেট অধিবেশন শুরু হয়েছে এবং অধিবেশনের সময়সীমা বাড়ানোর পর আগামী ৮ মার্চ তা শেষ হবে। আজ সোমবার দিল্লির বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী অতিশী।

যে মামলায় অরবিন্দ কেজরিওয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য বারবার তলব করা হচ্ছে সেই দিল্লি এক্সাইজ পলিসি (২০২১-২২) মামলায় ইতিমধ্যেই দুই বিশিষ্ট আপ নেতা, মনীশ সিসোদিয়া এবং সঞ্জয় সিং বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন। দিল্লির প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়াকে গত বছরের ২৬ ফেব্রুয়ারি কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) গ্রেপ্তার করেছিল, আর রাজ্যসভার সদস্য সঞ্জয় সিংকে ৫ অক্টোবর ইডি গ্রেপ্তার করে। 

 আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল
Lok Sabha Polls 24: দল মনোনয়ন দেয়নি - রাজনীতি থেকে অবসর ঘোষণা করলেন বিজেপি নেতা হর্ষ বর্ধন
 আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল
Lok Sabha Polls 24: রাজ্যের ২০ কেন্দ্র সহ প্রথম দফায় ১৯৫ জন প্রার্থীর নাম ঘোষণা করলো বিজেপি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in