Vizag Steel Plant: বেসরকারিকরণের সিদ্ধান্তের বিরোধিতা করে দিল্লিতে শ্রমিক কর্মচারীদের বিক্ষোভ

বিশাখাপত্তনম স্টীল প্ল্যান্ট বেসরকারীকরণের বিরোধিতা করে প্রতিবাদ আছড়ে পড়লো দিল্লিতে। আগেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বেসরকারীকরণের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার সম্ভাবনা মৌখিকভাবে বাতিল করা হয়েছে।
ভাইজাগ ষ্টীল প্ল্যান্ট বেসরকারীকরণের 
কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরোধিতা করে দিল্লিতে শ্রমিক কর্মচারীদের বিক্ষোভ
ভাইজাগ ষ্টীল প্ল্যান্ট বেসরকারীকরণের কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরোধিতা করে দিল্লিতে শ্রমিক কর্মচারীদের বিক্ষোভছবি - সিপিআইএমস্পীক ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

বিশাখাপত্তনম স্টীল প্ল্যান্ট বেসরকারীকরণের বিরোধিতা করে প্রতিবাদ আছড়ে পড়লো দিল্লিতে। আগেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বেসরকারীকরণের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার সম্ভাবনা মৌখিকভাবে বাতিল করা হয়েছে। প্রস্তাবিত এই বেসরকারিকরণের প্রতিবাদে দীর্ঘদিন ধরে বিক্ষোভ দেখাচ্ছেন ভাইজাগ ষ্টীল প্ল্যান্টের সমস্ত শ্রমিক ইউনিয়ন।

সোমবার দিল্লির যন্তরমন্তরে ভাইজাগ স্টীল প্ল্যান্টের শ্রমিক ইউনিয়নগুলোর ডাকে শ্রমিক, কর্মচারীরা জমায়েত হন। বিক্ষোভকারীদের পক্ষ থেকে জানানো হয়, আমরা দীর্ঘদিন ধরে এই বেসরকারিকরণের বিরোধিতা করলেও কেন্দ্রীয় সরকার তাতে কোনও গুরুত্ব দিচ্ছে না। এমনকি আদালতে এফিডেভিট দাখিল করে জানানো হয়েছে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা সম্ভব নয়। তাঁরা আরও জানিয়েছেন, হাজার হাজার মানুষ এই প্ল্যান্টের ওপর নির্ভরশীল। কিন্তু কেন্দ্রীয় সরকার এই লাভজনক সংস্থা বিক্রি করে দিতে চাইছে।

গতকালের বিক্ষোভে যোগ দিয়েছিলেন অন্ধ্রপ্রদেশ পোর্ট সিটি, বিশাখাপত্তনমের ডেপুটি মেয়র জিয়ানি শ্রীধর। গতকাল তিনি জানিয়েছেন, এই স্টীল প্ল্যান্ট তৈরির জন্য কমপক্ষে ৩০ জন মানুষ প্রাণ দিয়েছিলেন। রাজ্য সরকারও এই প্ল্যান্ট বাঁচাতে চাইছে।

গতকাল যন্তরমন্তরের ধর্নার পর আজ মঙ্গলবার বিক্ষুব্ধ শ্রমিক কর্মচারীরা দিল্লিতে অন্ধ্র ভবনের সামনে বিক্ষোভ দেখাবেন। বিক্ষোভস্থল থেকে এআইটিইউসি প্রতিনিধি জানিয়েছেন – জাতীয় স্বার্থে আমরা দেশের সমস্ত পাবলিক সেক্টর ইউনিট রক্ষা করার পক্ষে। আমরা মনে করি দেশের সমস্ত জাতীয় সম্পদ বিক্রি করার সরকারী প্রচেষ্টা আমাদের দেশের অর্থনীতি এবং সার্বভৌমত্বের ক্ষতি করবে।

CITU ও AITUC-র পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের কাছে ভাইজাগ ষ্টীল প্ল্যান্ট বেসরকারীকরণের সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবী জানানো হয়েছে।

ভাইজাগ ষ্টীল প্ল্যান্ট বেসরকারীকরণের 
কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরোধিতা করে দিল্লিতে শ্রমিক কর্মচারীদের বিক্ষোভ
Vizag Steel Plant: বেসরকারিকরণের বিরোধিতায় আন্দোলন ১৫০ দিনে, শহর জুড়ে মিছিল

গতকালের এই বিক্ষোভ সমাবেশে অন্ধ্রপ্রদেশে ক্ষমতাসীন YSRCP-র রাজ্যসভা সাংসদ ভি বিজয়বাসী রেড্ডি জানিয়েছেন দলের সমস্ত সাংসদ এই বিক্ষোভে যোগ দেবে এবং কেন্দ্রীয় সরকারকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার দাবী জানাবে। তিনি আরও জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি ভাইজাগ ষ্টীল প্ল্যান্ট বেসরকারিকরণের সম্পূর্ণ বিরোধী।

গত ১০ জুলাই ভাইজাগ স্টীল প্ল্যান্টের কর্মচারী সহ বিক্ষোভকারীরা আন্দোলনের ১৫০ দিন পূর্তি উপলক্ষ্যে ভাইজাগ শহরের প্রায় ৩০ কিলোমিটার মোটর সাইকেল র‍্যালি করে বেসরকারিকরণের বিরোধিতা করেন। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে মিছিল থেকে আওয়াজ ওঠে স্টীল প্ল্যান্টের বেসরকারিকরণ করা চলবে না। ভাইজাগের কুরমান্নাপালেম, ভাদলামুদি, গজুওয়াকা প্রভৃতি অঞ্চল ঘুরে এই মিছিল শেষ হয়।

বিক্ষোভকারীদের পক্ষ থেকে জানানো হয়, কেন্দ্রীয় সরকারকে দুটি চিঠি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। এই চিঠির সঙ্গেই পাঠানো হয়েছে রাজ্য বিধানসভায় বেসরকারিকরণের বিরোধিতা করে প্রস্তাব। যদিও কেন্দ্রীয় সরকার কোনো আবেদনেই কোনো গুরুত্ব দেয়নি।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in