Vizag Steel Plant: বেসরকারিকরণের বিরোধিতায় আন্দোলন ১৫০ দিনে, শহর জুড়ে মিছিল

ভাইজাগ স্টীল প্ল্যান্ট বিক্রির বিরোধিতা করে শ্রমিক আন্দোলন ১৫০ দিনে পা দিলো। এদিন ভাইজাগ শহর জুড়ে স্টীল প্ল্যান্টের বেসরকারিকরণের বিরোধিতা করে মিছিল প্রতিবাদ সংগঠিত হয়।
Vizag Steel Plant: বেসরকারিকরণের বিরোধিতায় আন্দোলন ১৫০ দিনে, শহর জুড়ে মিছিল
ভাইজাগে স্টীল প্ল্যান্ট বেসরকারিকরণের প্রতিবাদে বিক্ষোভছবি ভিডিও থেকে স্ক্রীনশট

ভাইজাগ স্টীল প্ল্যান্ট বিক্রির বিরোধিতা করে শ্রমিক আন্দোলন ১৫০ দিনে পা দিলো। এদিন ভাইজাগ শহর জুড়ে স্টীল প্ল্যান্টের বেসরকারিকরণের বিরোধিতা করে মিছিল প্রতিবাদ সংগঠিত হয়। গ্রেটার বিশাখাপত্তনম মিউনিসিপ্যাল কর্পোরেশন (জিভিএমসি) অঞ্চলে এদিন বিক্ষোভ ১০০ দিনে পা দিলো।

শনিবার সকালে স্টীল প্ল্যান্টের কর্মচারী সহ বিক্ষোভকারীরা প্রায় ৩০ কিলোমিটার মোটর সাইকেল র‍্যালি করে বেসরকারিকরণের বিরোধিতা করেন। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে মিছিল থেকে আওয়াজ ওঠে স্টীল প্ল্যান্টের বেসরকারিকরণ করা চলবে না। ভাইজাগের কুরমান্নাপালেম, ভাদলামুদি, গজুওয়াকা প্রভৃতি অঞ্চল ঘুরে এই মিছিল শেষ হয়।

বিক্ষোভকারীদের পক্ষ থেকে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারকে দুটি চিঠি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। এই চিঠির সঙ্গেই পাঠানো হয়েছে রাজ্য বিধানসভায় বেসরকারিকরণের বিরোধিতা করে প্রস্তাব। যদিও কেন্দ্রীয় সরকার কোনো আবেদনেই কোনো গুরুত্ব দেয়নি।

বিক্ষোভকারীরা আরও জানিয়েছেন, যতদিন পর্যন্ত কেন্দ্রীয় সরকার স্টীল প্ল্যান্ট বেসরকারীকরণের সিদ্ধান্ত থেকে না সরবে ততদিন পর্যন্ত এই আন্দোলন চলবে। তাঁরা জানিয়েছেন, বিশাখাপত্তনম আন্দোলনের পীঠস্থান এবং কেন্দ্রীয় সরকারকে তাদের সিদ্ধান্ত থেকে পিছু হটিয়েই ছাড়বে।

ভাইজাগ স্টীল প্ল্যান্টে শ্রমিকদের আন্দোলন নতুন করে গতি পায় গত ৭ জুলাই। ওইদিনই কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (DIPAM) অফ দ্য ইউনিয়ন মিনিস্ট্রি অফ ফাইনান্স এক নোটিশ জারি করে ভাইজাগ স্টীল প্ল্যান্টের ১০০ শতাংশ বেসরকারিকরণ দ্রুত সম্পন্ন করার নির্দেশ দেয়। এই স্টীল প্ল্যান্ট কেনার জন্য টেন্ডারে অংশগ্রহণের শেষ তারিখ ধরা হয়েছে আগামী ২৮ জুলাই।

এই নোটিশ জারির পরেই গত ৮ জুলাই কারখানার গেটের সামনে বিশাখা স্টীল প্ল্যান্ট ওয়ার্কারস ইউনিয়নের পক্ষ থেকে অবস্থান বিক্ষোভ শুরু হয়।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in