ভাইজাগ স্টিল প্ল্যান্টের বেসরকারিকরণের প্রতিবাদে উত্তাল বিশাখাপত্তনম, শহর জুড়ে বিশাল বাইক মিছিল

ভাইজাগ স্টিল প্ল্যান্টের বেসরকারিকরণের প্রতিবাদে উত্তাল বিশাখাপত্তনম, শহর জুড়ে বিশাল বাইক মিছিল
ভাইজাগ স্টিল প্ল্যান্টের বেসরকারিকরণের প্রতিবাদে মিছিলসিআইটিইউ বিশাখা সিটি ফেসবুক পেজ সৌজন্যে

ভাইজাগ স্টিল প্ল্যান্টের বেসরকারিকরণের প্রতিবাদে উত্তাল উত্তর অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী শহর বিশাখাপত্তনম। ভাইজাগ স্টিল প্ল্যান্টের কর্মীরা শহরের মধ্যস্থলে গান্ধী মূর্তি পর্যন্ত বিশাল বাইক মিছিল করে। মিছিলে উপস্থিত ছিল সমস্ত রাজনৈতিক দলের অনুমোদিত শ্রমিক সংগঠন। কেবলমাত্র বিজেপির শ্রমিক সংগঠন এই মিছিলে অনুপস্থিত ছিল।

বিশাখাপত্তনম শহরের প্রায় ২২০০০ একর এলাকা জুড়ে ভাইজাগ স্টিল প্ল্যান্ট। বছরে উৎপাদন প্রায় ৭.৩ মিলিয়ন টন। স্থায়ী কর্মীর সংখ্যা প্রায় ১৫০০০ জন, অস্থায়ী কর্মী ২০০০০ জন এবং পরোক্ষভাবে প্রায় ৬০০০০ জনের কর্মসংস্থান হয় এই প্রকল্প থেকে। আনুমানিক প্রায় ১ লক্ষ মানুষ এই প্রকল্পের সাথে জড়িত। ইউনিয়নগুলির দাবি - শহরের প্রায় ৫ লক্ষ মানুষের রুটিরুজি জোগায় এই প্ল্যান্ট। যা শহরের মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ২৭ শে জানুয়ারি, ২০২১-এ অর্থমন্ত্রকের ক্যাবিনেট কমিটি রাষ্ট্রীয় ইস্পাত নিগমের (RINL) ১০০% বিলগ্নিকরনের সিদ্ধান্ত নিয়েছে। ভাইজাগ স্টিল প্ল্যান্ট ভারত সরকারের পরিচালিত RINL এর অন্তর্ভুক্ত।

CITU, AITUC, INTUC সহ একাধিক শ্রমিক সংগঠন ঐক্যবদ্ধভাবে বেসরকারিকরণ ঠেকাতে প্রস্তুত। এক শ্রমিক নেতার কথায়- “ভাইজাগ স্টিল প্ল্যান্ট অন্ধ্রপ্রদেশের গর্ব। ১৯৭৭ সালে কংগ্রেসের বিরুদ্ধে অনেক লড়াই আন্দোলন করে এই প্ল্যান্টকে বাঁচিয়েছি আমরা। বিনিময়ে ৩২ জনের প্রান বলিদান দিতে হয়েছে। এত সহজে জাতীয় সম্পদকে কর্পোরেটদের হাতে বিক্রি হতে দেব না।”

অন্ধ্রপ্রদেশের প্রধান বিরোধী দল তেলেগু দেশম পার্টির পাশাপাশি শাসক দল ওয়াইআরএস কংগ্রেসও ভাইজাগ স্টিল প্ল্যান্ট বেসরকারিকরণের বিরুদ্ধে সুর চড়িয়েছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in