Uttarakhand: সরানো হল অগার মেশিনের ভাঙা যন্ত্রাংশ - একসাথে দু'দিক দিয়ে চলছে সুড়ঙ্গ খোঁড়ার কাজ

People's Reporter: উত্তরাখন্ডের সুড়ঙ্গে দুর্ঘটনার পর থেকে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন বিভিন্ন সংস্থার কমপক্ষে ২০০ কর্মী। গত ১২ নভেম্বর থেকে শ্রমিকরা ওই সুড়ঙ্গের ভেতর আটকে রয়েছেন।
উত্তরাখন্ডে চলছে উদ্ধারকাজ
উত্তরাখন্ডে চলছে উদ্ধারকাজছবি ভিডিও থেকে স্ক্রীনশট

ঘটনার পর ১৬ দিন পেরিয়ে গেলেও এখনও উদ্ধার করা সম্ভব হয়নি উত্তরাখণ্ডের সুড়ঙ্গে কর্মরত অবস্থায় আটকে পড়া ৪১ জন শ্রমিককে। উত্তরাখন্ডের উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গে এই দুর্ঘটনা ঘটার পর থেকে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন বিভিন্ন সংস্থার কমপক্ষে ২০০ কর্মী। গত ১২ নভেম্বর থেকে শ্রমিকরা ওই সুড়ঙ্গের ভেতর আটকে রয়েছেন।

সোমবার সকালে আধিকারিকরা জানিয়েছেন, অগার মেশিন দিয়ে সুড়ঙ্গ খোঁড়ার কাজ বার বার বাধাপ্রাপ্ত হবার পর সুড়ঙ্গের ওপর থেকে খনন কাজ শুরু হয়েছে এবং এখনও পর্যন্ত ৩০ মিটার পর্যন্ত খোঁড়া সম্ভব হয়েছে। এদিন সকালেই সুড়ঙ্গ খুঁড়তে গিয়ে ভেঙে যাওয়া অগার মেশিনের ভাঙা অংশ সরানো বের করা সম্ভব হয়েছে এবং তারপর ফের সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হয়েছে। ভারতীয় সেনার মাদ্রাজ স্যাপারস-এর অভিজ্ঞ ইঞ্জিনিয়াররা এই কাজ করছেন।

জানা গেছে, বর্তমানে যন্ত্রের বদলে র‍্যাট হোল মাইনিং পদ্ধতিতে সুড়ঙ্গে খোঁড়ার কাজ শুরু করা হয়েছে। এই পদ্ধতিতে সাধারণত কয়লাখনিতে কাজ হয়ে থাকে।

ওপরের দিক থেকে যে সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হয়েছে তাতে মোট ৮৬ মিটার সুড়ঙ্গ খুঁড়তে হবে। ১.২ মিটার ব্যাসের পাইপ ওই সুড়ঙ্গে নামিয়ে শ্রমিকদের উদ্ধারের চেষ্টা করা হবে। শেষ খবর পাওয়া পর্যন্ত এই সুড়ঙ্গ কাটা সম্ভব হয়েছে ৩১ মিটার।  

এদিন সকালে অগার মেশিনের ভাঙা অংশ সরানোর পর এখন দু’দিন থেকে সুড়ঙ্গ খোঁড়ার কাজ করা যাবে বলে জানানো হয়েছে। সামনের দিক থেকে যেমন ভাবে সুড়ঙ্গ খুঁড়ে উদ্ধার করার চেষ্টা চালানো হচ্ছিল তার পাশাপাশি ওপরের দিক থেকে সুড়ঙ্গ খোঁড়ার কাজ চলছে।

এই প্রসঙ্গে NHIDCL-এর ম্যানেজিং ডিরেক্টর মাহমুদ আহমেদ জানিয়েছেন, যে কোনও আবহাওয়া এবং যে কোনও পরিস্থিতিতে এই ইঞ্জিনিয়াররা কাজ করতে সক্ষম। তাই আবহাওয়া খারাপ হলেও উদ্ধারকাজ থামবে না।

বর্ডার রোডস অর্গানাইজেশনের ডিজি হরপাল সিং সংবাদমাধ্যমে জানিয়েছেন, অগার মেশিনের ভাঙা যন্ত্রাংশ সরানোর পর প্রধান টানেলের ভেতর দিয়েও সুড়ঙ্গ কাটার কাজ ফের শুরু হবে। এই দিক দিয়ে এখনও ১২ মিটার মত সুড়ঙ্গ খুঁড়লে আটকে পড়া শ্রমিকদের কাছে পৌঁছানো সম্ভব হবে। এই কাজে কমপক্ষে ২৪ থেকে ৩৬ ঘণ্টা লাগার সম্ভাবনা।

প্রধানমন্ত্রীর প্রাক্তন উপদেষ্টা ভাস্কর খুলবে এবং প্রধানমন্ত্রীর দপ্তরের সচিব মঙ্গেশ গিধিয়াল সিল্কিয়ারায় পৌঁছেছেন। এছাড়াও অবসরপ্রাপ্ত জেনারেল ভি কে সিং ওই অঞ্চলে পৌঁছেছেন।

দিন দুয়েক আগেই আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে ওই অঞ্চলের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছিল এবং উত্তরকাশি অঞ্চলে হাল্কা তুষারপাত শুরু হয়েছে। এর ফলে উদ্ধারকাজ ব্যাহত হতে পারে বলে আগাম সতর্ক করা হয়েছে। বর্তমানে ওই অঞ্চলের তাপমাত্রা অনেকটাই কমে ৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে আছে বলেও জানানো হয়েছে।

 - With inputs from IANS  

উত্তরাখন্ডে চলছে উদ্ধারকাজ
Haryana: সরকারি স্কুলে যৌন হেনস্থা ১৪২ ছাত্রীর! গ্রেফতার অভিযুক্ত প্রধানশিক্ষক
উত্তরাখন্ডে চলছে উদ্ধারকাজ
নিহত সেনার মায়ের করুণ অনুরোধ উপেক্ষা করে BJP মন্ত্রীর ছবি তোলার হিড়িক! দেশজুড়ে 'ছিঃ ছিঃ' রব

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in