UP: উত্তরপত্রে 'জয় শ্রী রাম' লিখেই অতিরিক্ত নম্বর! সাসপেন্ড দুই অধ্যাপক

People's Reporter: দিব্যাংশু সিং নামে এক প্রাক্তন পড়ুয়ার অভিযোগ, ফার্মেসির প্রথম বর্ষের পরীক্ষায় একাধিক পরীক্ষার্থীকে অর্থের বিনিময়ে প্রাপ্য নম্বরের থেকে অধিক নম্বর দিয়েছেন অধ্যাপকরা।
 ভাইরাল উত্তরপত্র
ভাইরাল উত্তরপত্রছবি সংগৃহীত

উত্তরপত্রে শুধুমাত্র 'জয় শ্রী রাম' স্লোগান এবং ক্রিকেটারদের নাম লিখে ৫০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন পরীক্ষার্থী! উত্তরপ্রদেশের এই ঘটনায় রীতিমত অবাক গোটা দেশ। দুই অধ্যাপককে ইতিমধ্যেই সাসপেন্ড করা হয়েছে বলে জানা যাচ্ছে।

ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের বীর বাহাদুর সিং পূর্বাঞ্চল বিশ্ববিদ্যালয়ে। দিব্যাংশু সিং নামে এক প্রাক্তন পড়ুয়ার অভিযোগ, ফার্মেসির প্রথম বর্ষের পরীক্ষায় একাধিক পরীক্ষার্থীকে অর্থের বিনিময়ে প্রাপ্য নম্বরের থেকে অধিক নম্বর দিয়েছেন অধ্যাপকরা।

ওই প্রাক্তন পড়ুয়া আরটিআই করেছিলেন। সেই তথ্যেই গোটা বিষয়টি প্রকাশ্যে আসে। তাতেই দেখা যায় নম্বর বাড়ানো হয়েছে। পড়ুয়ার অভিযোগ, ওই বিভাগের দুই অধ্যাপক মণীশ গুপ্ত এবং বিনয় বর্মা ঘুষ নিয়ে অতিরিক্ত নম্বর দিয়েছেন।

পরীক্ষার্থীদের একাধিক উত্তরপত্র ভাইরাল হয়েছে। একটি উত্তরপত্রে দেখা যাচ্ছে ডিফারেন্ট অর্গানাইজেশন নামক একটি বিষয়ের উত্তরে 'জয় রাম জি' লেখা রয়েছে।

এই অভিযোগের ভিত্তিতে প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী, রাজ্যপাল এবং ভাইস চান্সেলরকে চিঠি দিয়েছেন ওই প্রাক্তন পড়ুয়া। অধ্যাপকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের আর্জিও জানিয়েছেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চান্সেলর বন্ধনা সিং বলেন, 'পড়ুয়াদের অতিরিক্ত নম্বর দিয়ে পাস করানোর অভিযোগ উঠেছিল। অভিযোগ পাওয়ার পরই আমরা একটি তদন্ত কমিটি গঠন করি। ওই কমিটিও জানিয়ে দেয় অভিযোগ সত্য। তবে জয় শ্রী রাম লেখা কোনো উত্তরপত্র আমার চোখে পড়েনি। কিন্তু এটা ঠিক যে ওই উত্তরপত্রে এমন কিছুই লেখা ছিল না যাতে ছাত্ররা অতিরিক্ত নম্বর পেতে পারে'। তদন্ত কমিটির রিপোর্টের ওপর ভিত্তি করে দুই অধ্যাপককে সাসপেন্ড করা হয়েছে।

 ভাইরাল উত্তরপত্র
MCD: দিল্লির মেয়র নির্বাচন স্থগিত! প্রতিবাদে বিজেপির বিরুদ্ধে বিক্ষোভ আপ কাউন্সিলরদের
 ভাইরাল উত্তরপত্র
Electoral Bond: ইলেক্টোরাল বন্ড দুর্নীতি তদন্তের জন্য SIT গঠনের দাবিতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in