Earthquake in Turkey: উদ্ধারকার্যে সাহায্যের জন্য তুরস্কে NDRF-র দুটি দল পাঠাচ্ছে ভারত

তুরস্কে যাওয়ার জন্য NDRF-এর দুটি দলে থাকছে বিশেষভাবে প্রশিক্ষিত কুকুর স্কোয়াড এবং প্রয়োজনীয় সরঞ্জাম সহ ১০০ জন সদস্য। এছাড়া প্রয়োজনীয় ওষুধ, প্রশিক্ষিত চিকিৎসক সহ মেডিকেল টিমও প্রস্তুত করা হচ্ছে।
তুরস্কে NDRF-র দুটি দল পাঠাচ্ছে ভারত
তুরস্কে NDRF-র দুটি দল পাঠাচ্ছে ভারতগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের উদ্ধারকার্যে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত। ভূমিকম্প বিধ্বস্ত অঞ্চলগুলিতে এনডিআরএফ (NDRF)-র দুটি দল পাঠাচ্ছে ভারত। ভারতের বিদেশমন্ত্রক সূত্রে এমনই খবর।

জানা গেছে, তুরস্কে যাওয়ার জন্য এনডিআরএফ-এর দুটি দলে থাকছে বিশেষভাবে প্রশিক্ষিত কুকুর স্কোয়াড এবং প্রয়োজনীয় সরঞ্জাম সহ ১০০ জন সদস্য। এছাড়া প্রয়োজনীয় ওষুধ, প্রশিক্ষিত চিকিৎসক এবং প্যারামেডিক সহ মেডিকেল টিমও প্রস্তুত করা হচ্ছে। তুরস্ক সরকার ও তুরস্কে অবস্থিত ভারতীয় দূতাবাসের সাহায্যে ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে।

বিদেশ মন্ত্রক থেকে বলা হয়েছে, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে তুরস্কে ভূমিকম্প মোকাবিলায় সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।'

সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি পি কে মিশ্র ত্রাণ নিয়ে জরুরি আলোচনা করতে সাউথ ব্লকে একটি বৈঠকও করেছেন।

বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিরা, এনডিএমএ, এনডিআরএফ, প্রতিরক্ষা, বিদেশ মন্ত্রক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রতিনিধিরা। বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় তুরস্ক সরকারের সাথে যৌথ উদ্যোগে NDRF-এর অনুসন্ধান ও উদ্ধারকারী দল এবং ত্রাণ সামগ্রী সহ মেডিকেল টিম অবিলম্বে সেখানে পাঠানো হবে।

উল্লেখ্য, ন্যশনাল সেন্টার ফর সিসমোলজি মারফত জানা যায়, ভারতীয় সময় সোমবার সকাল ৬টা ৪৭ মিনিট ৩৫ সেকেন্ডে তুরস্ক, সিরিয়া, জর্ডান ও লেবাননের কিছু অংশ কেঁপে ওঠে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৮। কম্পন বেশি অনুভূত হয় সিরিয়া ও তুরস্কতে। ভূমিকম্পের গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি নীচে ছিল। স্থানীয় সূত্রের খবর, এখনও পর্যন্ত প্রায় ১৫০০ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। আহত প্রায় ৩০০০ জনেরও বেশি।

-With IANS Inputs

তুরস্কে NDRF-র দুটি দল পাঠাচ্ছে ভারত
মৃত প্রায় ১৫০০, আগেও একাধিক ভয়ঙ্কর ভূমিকম্পের সাক্ষী থেকেছে তুরস্ক! কী বলছে পরিসংখ্যান?
তুরস্কে NDRF-র দুটি দল পাঠাচ্ছে ভারত
তুরস্ক-সিরিয়াতে ভয়াবহ ভূমিকম্প, মৃত কয়েকশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in