Haryana: এতো কিছু দেওয়ার পরও আন্দোলন? - ধর্মঘটী অঙ্গনওয়াড়ি কর্মীদের প্রশ্ন মুখ্যমন্ত্রীর

গত ৮ ডিসেম্বর থেকে হাজার হাজার অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকারা কার্নালে ধর্মঘটে বসেছেন। আন্দোলনকারীদের অভিযোগ, সরকার তাঁদের দাবি না মেনে উল্টে তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করে তাঁদের গ্রেফতার করছে।
আন্দোলনে অঙ্গনওয়াড়ি কর্মীরা
আন্দোলনে অঙ্গনওয়াড়ি কর্মীরাছবি হরিয়ানা CPIM-এর ফেসবুক পেজ থেকে সংগৃহীত

সাম্মানিক ভাতা বৃদ্ধির প্রতিশ্রুতি পূরণের দাবিতে গত ৭৫ দিন ধরে লাগাতার আন্দোলন করছেন হরিয়ানার অঙ্গনওয়াড়ি কর্মীরা। আন্দোলনকারীদের আশ্বাস দেওয়া তো দূরের কথা উল্টে এই আন্দোলনের পিছনে বিরোধীদের মদত রয়েছে দাবি বিজেপি শাসিত সরকারের। মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টারের প্রশ্ন, বিজেপি সরকার অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্য অনেক কিছু করেছে, তারপরও আন্দোলন কেন?

বৃহস্পতিবার মিডিয়ার সামনে মনোহর লাল খট্টার বলেন, "২০১৪ সালে রাজ‍্যে বিজেপি ক্ষমতায় আসার পর গত সাত বছরে অঙ্গনওয়াড়ি কর্মী ও হেল্পারদের স্বার্থে বেশ কিছু দৃঢ় পদক্ষেপ নিয়েছি আমরা। দেশের মধ্যে প্রথম তিনটি রাজ‍্যের একটি হরিয়ানা, যেখানে সর্বোচ্চ সাম্মানিক ভাতা দেওয়া হয়, গোটা উত্তর ভারতের মধ্যে প্রথম স্থানে রয়েছে হরিয়ানা। গত বছরের ডিসেম্বরেই অঙ্গনওয়াড়ি কর্মী ও হেল্পারদের ভাতা যথাক্রমে ৮৫০ টাকা এবং ৭৩৬ টাকা বাড়ানো হয়েছিল।"

অন‍্যান‍্য রাজ‍্যের অঙ্গনওয়াড়ি কর্মীদের ভাতার সাথে হরিয়ানার ভাতার তুলনা করে মুখ্যমন্ত্রী বলেন, "পাঞ্জাব, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, দিল্লি, রাজস্থান, পুদুচেরি এবং পশ্চিমবঙ্গে অঙ্গনওয়াড়ি কর্মীরা যথাক্রমে ৯,৫০০, ৬,৫০০, ১০,০০০, ৯,৬৭৮, ১০,৫০০, ৬,৫৪০ এবং ৬,৭৫০ টাকা পান। আমরা সময়ে সময়ে অঙ্গনওয়াড়ি কর্মীদের সাম্মানিক বাড়িয়েছি। ২০১৪ সালে তাঁরা প্রতি মাসে ৭,৫০০ টাকা পেতেন, এখন তা বেড়ে হয়েছে ১২,৬৬১ টাকা (১০ বছরের বেশি অভিজ্ঞতা সম্পন্নরা)। একইভাবে ২০১৪ সালে সহায়িকাদের সাম্মানিক ছিল ৩,৫০০ টাকা প্রতি মাসে, এখন তা হয়েছে ৬,৭৮১ টাকা।"

প্রসঙ্গত, গত ৮ ডিসেম্বর থেকে হাজার হাজার অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকারা কার্নালে মুখ্যমন্ত্রীর বাসভবনের কাছেই ধর্মঘটে বসেছেন। ২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অঙ্গনওয়াড়ি কর্মীদের মাসিক সম্মানী ১,৫০০ টাকা এবং সহায়িকাদের ৭০০ টাকা বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন। সেই প্রতিশ্রুতি এখনও পূরণ হয়নি। তা দ্রুত পূরণ সহ সরকারী কর্মচারীদের আদলে নিয়মিতভাবে DA-র দাবিতে ধর্মঘটে শুরু করেছেন তাঁরা। আন্দোলনকারীদের অভিযোগ, সরকার তাঁদের এই দাবি না মেনে উল্টে তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করে তাঁদের গ্রেফতার করছে।

হরিয়ানা অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকাদের ইউনিয়ন জানিয়েছে, সরকার ইতিমধ্যেই ইউনিয়নের জেনারেল সেক্রেটারি শকুন্তলা সহ একাধিক আন্দোলনকারীর বিরুদ্ধে FIR দায়ের করেছে। বেশ কয়েকজন কর্মীকে বরখাস্ত করেছে। তবে এভাবে আন্দোলনকে দমিয়ে রাখা যাবে না বলে জানিয়েছেন শকুন্তলা।

আন্দোলনে অঙ্গনওয়াড়ি কর্মীরা
কৃষকদের শিক্ষা দিতে লাঠিয়াল বাহিনী তৈরির নির্দেশ খট্টারের, 'CM হবার যোগ্যতা নেই', নিন্দা ইয়েচুরির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in