কৃষকদের শিক্ষা দিতে লাঠিয়াল বাহিনী তৈরির নির্দেশ খট্টারের, 'CM হবার যোগ্যতা নেই', নিন্দা ইয়েচুরির
মনোহর লাল খট্টার এবং সীতারাম ইয়েচুরিফাইল ছবি

কৃষকদের শিক্ষা দিতে লাঠিয়াল বাহিনী তৈরির নির্দেশ খট্টারের, 'CM হবার যোগ্যতা নেই', নিন্দা ইয়েচুরির

খট্টার দলকে বলেন, স্বেচ্ছাসেবক তৈরি করুন। লাঠি চালানো শেখান। যেমন কর্ম তেমন ফলের শিক্ষা দেবেন। তাদের শেখাবেন তারা যেন জেলে যেতে ভয় না পান। জেলে গেলেই বড় নেতা হতে পারবে, বোঝাবেন তাদের।

এক মাস আগে হরিয়ানার IAS অফিসার আয়ুষ সিনহা পুলিশকে কৃষকদের মাথা ফাটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। সেই ঘটনার রেশ এখনো এতটুকুও কমেনি। এরই মাঝে প্রায় একই ধরণের বিতর্কিত মন্তব্য করলেন খোদ রাজ‍্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টার। গতকাল লখিমপুর খেরিতে কৃষক মৃত্যুর ঘটনার মাঝেই মুখ্যমন্ত্রীর এই মন্তব্য কৃষক সহ আমজনতার মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি করেছে।

সোশ্যাল মিডিয়ায় ব‍্যাপকহারে ভাইরাল হওয়া এক ভিডিওতে মুখ্যমন্ত্রীকে দলের কৃষক শাখার কর্মীদের উদ্দেশ্যে বলতে দেখা গেছে, "হরিয়ানায় উত্তর ও পশ্চিমের জেলাগুলিতে ৭০০ থেকে ১০০০ জন স্বেচ্ছাসেবক তৈরি করুন। লাঠি চালানো শেখান। যেমন কর্ম তেমন ফলের শিক্ষা দেবেন। তাদের শেখাবেন তারা যেন জেলে যেতে ভয় না পান। জেলে গেলেই বড় নেতা হতে পারবে, বোঝাবেন তাদের।"

রবিবার মুখ্যমন্ত্রীর বাসভবনে কিষাণ মোর্চার কর্মীদের নিয়ে হওয়া বৈঠকে একথা বলেছেন মনোহর লাল খট্টার। মুখ্যমন্ত্রীর বক্তব্য ইউটিউবে লাইভ করা হয়েছিলো। কিন্তু দলীয় কর্মীদের উদ্দেশ্যে এই মন্তব্যের পরই সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ ছড়িয়ে পড়ে। মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি তোলেন নেটিজেনদের একাংশ। এরপরই ভিডিওটি ইউটিউব থেকে সরিয়ে দেওয়া হয়। যদিও নির্দিষ্ট ওই অংশের ভিভিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি নিজের ট‍্যুইটারে এই ভিডিও শেয়ার করে লেখেন, "বিজেপি শাসিত রাজ‍্যের মুখ্যমন্ত্রী কৃষকদের হুমকি দিচ্ছেন। তাঁদের বিরুদ্ধে সহিংসতার আহ্বান জানাচ্ছেন। কৃষকরা মোদী সরকারের কঠোর কৃষি আইনের বিরুদ্ধে দৃঢ় অথচ শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছেন। তাঁদের উদ্দেশ্যে এইধরণের বক্তব্যের পর তাঁর মুখ্যমন্ত্রী থাকার কোনো অধিকার নেই।"

মুখ্যমন্ত্রীর বক্তব্যের নিন্দা জানিয়েছে কংগ্রেসও। কংগ্রেসের জাতীয় মুখপাত্র রণদীপ সিং সুরযেওয়ালার প্রশ্ন, একজন মুখ্যমন্ত্রী যদি এইধরণের হিংসাত্মক মন্তব্য করেন, তাহলে রাজ‍্যে আইনশৃঙ্খলা কিভাবে ঠিক থাকবে?

মনোহর লাল খট্টার এবং সীতারাম ইয়েচুরি
Lakhimpur Kheri: নিহত ৮ - অন্নদাতাদের ওপর ব্রিটিশদের থেকেও বেশি বর্বরতা - ইয়েচুরি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.