Lakhimpur Kheri: নিহত ৮ - অন্নদাতাদের ওপর ব্রিটিশদের থেকেও বেশি বর্বরতা - ইয়েচুরি

উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষকদের বিক্ষোভকে কেন্দ্র করে হিংসার ঘটনায় মোট ৮ জনের মৃত্যু হয়েছে। লখিমপুর খেরির অতিরিক্ত পুলিশ সুপার অরুণ কুমার সিং একথা জানিয়েছেন। মৃতদের মধ্যে ৪ জন কৃষক।
Lakhimpur Kheri: নিহত ৮ - অন্নদাতাদের ওপর ব্রিটিশদের থেকেও বেশি বর্বরতা - ইয়েচুরি
লখিমপুর খেরি ছবি অরুণা চৌধুরীর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষকদের বিক্ষোভকে কেন্দ্র করে হিংসার ঘটনায় মোট ৮ জনের মৃত্যু হয়েছে। লখিমপুর খেরির অতিরিক্ত পুলিশ সুপার অরুণ কুমার সিং একথা জানিয়েছেন। নিহতদের মধ্যে ৪ জন কৃষক।

লখিমপুর খেরির ঘটনা প্রসঙ্গে এক ট্যুইট বার্তায় সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি জানান - ব্রিটিশরা অন্নদাতাদের ওপর যে অত্যাচার করেছিলো তার থেকেও বেশি বর্বরতা। আমরা এই ঘটনা সহ্য করবো না। অপরাধীকে সাজা দিতে হবে। সংযুক্ত কিষাণ মোর্চাকে পূর্ণ সমর্থন জানাই।

এই ঘটনার পরেই সারা ভারত কৃষক সভার পক্ষ থেকে এক ট্যুইট বার্তায় দোষীদের শাস্তির দাবি জানানো হয়েছে। ওই ট্যুইটে এআইকেএস জানিয়েছে - লখিমপুর খেরিতে ৪ কৃষকের নৃশংস হত্যার ঘটনার তীব্র নিন্দা করছে এআইকেএস। রিপোর্ট অনুসারে কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্রা টেনির ছেলে এবং বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের গাড়ি কৃষকদের চাপা দেয় এবং তাঁদের ওপর গুলি চালায়। টেরাই কৃষক সংগঠন এবং এসকেএম নেতা তাজিন্দার সিং ভিরক এই ঘটনায় গুরুতর আহত হয়েছেন। অবিলম্বে অজয় টেনিকে বরখাস্ত করা হোক। আশিস টেনিকে গ্রেপ্তার করা হোক।

সংযুক্ত কিষাণ মোর্চা এক বিবৃতিতে বলেছে, "উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কর্মসূচির বিরুদ্ধে প্রতিবাদ জানানোয় মন্ত্রীর কনভয়ের গাড়ি রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা কৃষকদের পিষে দিয়ে চলে যায়। ২ জন কৃষক মারা গেছেন এবং ১০ জন আহত হয়েছেন। গাড়িতে মন্ত্রীর ছেলে এবং তাঁর আত্মীয়রা ছিলেন।"

এই ঘটনার‌ প্রতিবাদে আগামীকাল সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের সমস্ত জেলাশাসক কার্যালয়ে বিক্ষোভ প্রদর্শনের জন্য কৃষকদের আহ্বান জানিয়েছে সংযুক্ত মোর্চা। এছাড়াও কেন্দ্রীয় সুরক্ষা প্রতিমন্ত্রী অজয় মিশ্র টোনিকে বরখাস্তের দাবি তুলেছে তারা। মন্ত্রীর ছেলে আশীষ মিশ্র এবং তাঁর বন্ধুদের বিরুদ্ধে ৩০২ ধারায় মামলা দায়ের করে সুপ্রিম কোর্টের বর্তমান বিচারপতি দ্বারা তদন্তের দাবি তুলেছে মোর্চা।

এই ঘটনার‌ প্রতিবাদে আগামীকাল সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের সমস্ত জেলাশাসক কার্যালয়ে বিক্ষোভ প্রদর্শনের জন্য কৃষকদের আহ্বান জানিয়েছে সংযুক্ত মোর্চা। এছাড়াও কেন্দ্রীয় সুরক্ষা প্রতিমন্ত্রী অজয় মিশ্র টোনিকে বরখাস্তের দাবি তুলেছে তারা। মন্ত্রীর ছেলে আশীষ মিশ্র এবং তাঁর বন্ধুদের বিরুদ্ধে ৩০২ ধারায় মামলা দায়ের করে সুপ্রিম কোর্টের বর্তমান বিচারপতিকে দিয়ে তদন্তের দাবি তুলেছে মোর্চা।

কংগ্রেসের পক্ষ থেকে এক সাংবাদিক সম্মেলনে অজয় মিশ্রের‌ বরখাস্তের দাবি তোলা হয়েছে। কংগ্রেস মুখপাত্র গৌরব বল্লভ জানিয়েছেন, আগামীকাল খেরি যাচ্ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধী।

লখিমপুর খেরি
Uttar Pradesh: বিক্ষোভরত কৃষকদের পিষে দিল মন্ত্রীর কনভয়ের গাড়ি, মৃত ২, গুরুতর আহত বহু

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.