Uttar Pradesh: বিক্ষোভরত কৃষকদের পিষে দিল মন্ত্রীর কনভয়ের গাড়ি, মৃত ২, গুরুতর আহত বহু
ছবি কিষাণ একতা মোর্চার ট্যুইটার থেকে নেওয়া

Uttar Pradesh: বিক্ষোভরত কৃষকদের পিষে দিল মন্ত্রীর কনভয়ের গাড়ি, মৃত ২, গুরুতর আহত বহু

উত্তরপ্রদেশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন অজ্ঞাতপরিচয় কিছু ব‍্যক্তি কৃষকদের ওপর গুলি চালায় বলে অভিযোগ। এরপর মন্ত্রীর কনভয়ের একটি গাড়ি কৃষকদের পিষে দিয়ে চলে যায়।

যোগী সরকারের বিরুদ্ধে কৃষকদের বিক্ষোভকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠলো উত্তরপ্রদেশের লখিমপুর খেরি জেলা। আন্দোলনকারী কৃষকদের ওপর গাড়ি চালানোর অভিযোগ উঠলো কয়েকজনের বিরুদ্ধে। দু'জন কৃষকের মৃত্যু হয়েছে এবং বহু কৃষক গুরুতর আহত হয়েছেন বলে জানিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা।

উত্তরপ্রদেশের উপমুখ‍্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য‍্য এবং কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ের একটি গাড়ি কৃষকদের পিষে দিয়ে চলে যায়। সংযুক্ত কিষাণ মোর্চা জানিয়েছে, ঘটনাস্থলেই এক বিক্ষোভকারীর মৃত্যু হয়। গুরুতর আহত হন প্রায় ১০ জন। হাসপাতালে নিয়ে যাওয়ার পর আর একজনের মৃত্যু হয়।

কৃষকদের মৃত্যুর পরই বিক্ষোভ আরো সহিংস রূপ নেয়। তিনটি জিপে আগুন লাগিয়ে দেন উত্তেজিত কৃষকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রচুর পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে এলাকায়।

রবিবার সকাল থেকেই লখিমপুরের তিনকুনিয়া এলাকায় হাজার হাজার কৃষক উত্তরপ্রদেশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর জন্য জড়ো হয়েছিলেন। তিনকুনিয়ার বানভির গ্রামে একটি কর্মসূচিতে যোগ দেওয়ার কথা ছিল উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য্যের। কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র, যিনি এই এলাকারই বাসিন্দা, তিনি এই অনুষ্ঠানের আয়োজন করেছিলেন।

কিন্তু কৃষকরা নিকটবর্তী হেলিপ‍্যাড দখল‌ করে রাখায় সড়কপথে লখিমপুর আসেন কেশব মৌর্য‍্য। তিনি টিকুনিয়া পৌঁছতেই কৃষকরা কালো‌ পতাকা হাতে প্রবল বিক্ষোভ দেখাতে শুরু করেন। তখনই একটি গাড়ি যাতে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে ও তাঁর আত্মীয়রা ছিলেন, সেটি কৃষকদের ওপর দিয়ে চলে যায়।

কিষাণ একতা মোর্চা ট‍্যুইটারে একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, "উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কর্মসূচির বিরুদ্ধে প্রতিবাদ জানানোয় মন্ত্রীর কনভয়ের গাড়ি রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা কৃষকদের পিষে দিয়ে চলে যায়। ২ জন কৃষক মারা গেছেন এবং ১০ জন আহত হয়েছেন।" কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে বরখাস্ত করার দাবি তুলেছে সংযুক্ত কিষাণ মোর্চা।

কৃষক নেতা তেজিন্দর এস ভিরাক এই ঘটনায় গুরুতর আহত হয়েছেন। অন‍্যান‍্য আহতদের সাথে তাঁকেও লখিমপুর খেরি‌ হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালে গিয়েছেন কৃষক নেতা রাকেশ টিকাইত।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in