New Criminal Law: লোকসভা ভোটের পরই কার্যকর হবে নয়া অপরাধ আইন, জানাল কেন্দ্র

People's Reporter: কেন্দ্র সরকার জানিয়ছে, আগে CRPC-তে ৪৮৪টি ধারা ছিল, তা বাড়িয়ে ৫৩১ করা হয়েছে। ১৭৭টি ধারায় পরিবর্তন ঘটানো হয়েছে, যোগ করা হয়েছে ৯টি নতুন অনুচ্ছেদ।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট ফাইল ছবি

ভারতীয় দণ্ডবিধির জায়গায় এবার আসছে নয়া অপরাধ আইন। ইতিমধ্যেই নয়া বিল পাশ হয়েছে সংসদে, অনুমতি মিলেছে রাষ্ট্রপতিরও। সেই নয়া আইন কার্যকর হবে চলতি বছর জুলাই মাস থেকে। শনিবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়ে দেওয়া হল।

নয়া ভারতীয় অপরাধ আইন কার্যকর হলে, তার অন্তর্ভুক্ত ভারতীয় ন্যায় (দ্বিতীয়) সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা (দ্বিতীয়) এবং ভারতীয় সাক্ষ্য (দ্বিতীয়) বিল, ১৮৬০ সালের ইন্ডিয়ান পেনাল কোড, ১৮৭৩ সালের কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর এবং ১৮৭২ সালের ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্টের জায়গা নেবে। 

কেন্দ্র সরকার জানিয়ছে, আগে CRPC-তে ৪৮৪টি ধারা ছিল, তা বাড়িয়ে ৫৩১ করা হয়েছে। ১৭৭টি ধারায় পরিবর্তন ঘটানো হয়েছে, যোগ করা হয়েছে ৯টি নতুন অনুচ্ছেদ। ৩৯টি উপধারাও যুক্ত করা হয়েছে। সেই সঙ্গে আনা হয়েছে ৪৪টি নতুন ধারাও।

এই নয়া আইন কার্যকর করা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, ঔপনিবেশিক বেড়াজাল ভাঙ্গতেই নয়া আইন। স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ সংসদে বলেছিলেন, নয়া আইন কার্যকর হলে আগামী পাঁচ বছরে ভারতীয় বিচার ব্যবস্থা পৃথিবীর মধ্যে সবচেয়ে উন্নততর হয়ে উঠবে। খুঁটিনাটি সবকিছু এই তিন আইনের আওতায় আসায় সুবিধা হবে সবদিক থেকে।

অমিত শাহ জানান, "নয়া আইন ভারতীয়ত্ব, ভারতী সংবিধান এবং ভারতের মানুষের কল্যাণসাধনের জন্যই আনা হয়েছে। নয়া আইনে প্রযুক্তির ব্যবহারে জোর দেওয়া হয়েছে। তদন্তে ফরেন্সিক সায়েন্সের ব্যবহার ত্বরাণ্বিত হবে। আইনি প্রক্রিয়া এবং বিচার ব্যবস্থা এতে উপকৃত হবে।"

তবে এই নয়া আইন প্রস্তাবের প্রথম থেকেই কেন্দ্রের বিরোধিতা করেছিল বিরোধী দলগুলি। বিরোধী শিবিরের তরফে বার বার চিঠিও দেওয়া হয়েছে। অভিযোগ ছিল, বিরোধীদের মত না নিয়ে, দেশের আইন বিশারদ থেকে বিচারপতি, আমলা, মানবাধিকার সংস্থা, কারও কোনও মত না নিয়ে এই নয়া বিল আনা হয়েছে।

সুপ্রিম কোর্ট
Amartya Sen: নির্বাচনী বন্ড স্কীমকে 'স্ক্যান্ডাল' বলে অভিহিত করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন
সুপ্রিম কোর্ট
Lok Sabha Polls 24: চলতি মাসের শেষেই ১০০ আসনে প্রার্থী ঘোষণা BJP-র! তালিকায় বাংলার কোন কোন কেন্দ্র?
সুপ্রিম কোর্ট
Lok Sabha Poll 24: নির্বাচনে কারচুপি রুখতে ‘জিরো টলারেন্স’ নীতি কমিশনের, আমলা বদলি নিয়েও কড়া পদক্ষেপ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in