Amartya Sen: নির্বাচনী বন্ড স্কীমকে 'স্ক্যান্ডাল' বলে অভিহিত করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন

People's Reporter: অমর্ত্য সেন বলেন, "নির্বাচনী বন্ড একটি কেলেঙ্কারি ছিল, এবং আমি আনন্দিত যে এখন তা বন্ধ করা হয়েছে। আমি আশা করি নির্বাচনী আবহে নাগরিকরা যে সমর্থন জানায় তাতে আরও স্বচ্ছতা বজায় থাকবে।
অমর্ত্য সেন
অমর্ত্য সেনফাইল ছবি

ভারতের ইলেক্টোরাল বন্ড স্কীমকে ‘স্ক্যান্ডাল’ বলে অভিহিত করলেন নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সোমবার আমেরিকার ম্যাসাচুসেটস থেকে পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ। তিনি ইলেক্টোরাল বন্ড স্কীম প্রসঙ্গে ভারতের শীর্ষ আদালতের দেওয়া নির্দেশকেও স্বাগত জানিয়েছেন।

এদিন অমর্ত্য সেন বলেন, "নির্বাচনী বন্ড একটি কেলেঙ্কারি ছিল, এবং আমি আনন্দিত যে এখন তা বন্ধ করা হয়েছে। আমি আশা করি এরপর নির্বাচনী আবহে নাগরিকরা একে অপরকে যে সমর্থন জানায় তাতে আরও স্বচ্ছতা বজায় থাকবে।"

সম্প্রতি এক যুগান্তকারী রায়ে, সুপ্রিম কোর্ট এই মাসের শুরুতে নির্বাচনী বন্ড স্কিম বাতিল করার পাশাপাশি এই স্কিমে বাক ও মত প্রকাশের স্বাধীনতার সাংবিধানিক অধিকার লঙ্ঘনের পাশাপাশি তথ্যের অধিকারও লঙ্ঘিত হচ্ছে বলে উল্লেখ করেছে।

সুপ্রিম কোর্ট স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে (এসবিআই) নির্বাচন কমিশনের কাছে সব রাজনৈতিক দলগুলি এখনও পর্যন্ত ইলেক্টোরাল বন্ডে যত টাকা পেয়েছে তার প্রত্যেকটির বিশদ তথ্য প্রকাশ করার নির্দেশ দিয়েছে। এই তথ্যে বন্ড ভাঙানোর  তারিখ এবং বন্ডের মূল্য জানাতে হবে এবং আগামী ৬ মার্চের মধ্যে নির্বাচন কমিশনের কাছে জমা করতে হবে।

অমর্ত্য সেনের মতে, ভারতের নির্বাচনী ব্যবস্থা উল্লেখযোগ্যভাবে রাজনীতির বর্তমান অবস্থায় প্রভাবিত হয়েছে এবং যার ফলে সাধারণ মানুষের কথা শোনা কঠিন হয়ে পড়েছে।

তিনি বলেন, "ভারতের নির্বাচনী ব্যবস্থা দলীয় রাজনীতির বর্তমান অবস্থায় অনেক বেশি প্রভাবিত, যা সাধারণ মানুষ ভোট দেবার সময় কী বলতে চাইছে তা বোঝা কঠিন হয়ে পড়ছে।”

অর্থনীতিবিদ বলেন, বিরোধী দলগুলোর সঙ্গে সরকার কী ধরণের আচরণ করছে তার দ্বারা দেশের নির্বাচন ব্যবস্থা প্রভাবিত হয়। তিনি আরও বলেন, আমরা নাগরিকদের বাক ও কাজের স্বাধীনতার পাশাপাশি যতটা সম্ভব একটি অবাধ নির্বাচনী ব্যবস্থা চাই।"

অমর্ত্য সেন জোর দিয়ে বলেন যে, "ভারতীয় সংবিধান সমস্ত নাগরিককে যথেষ্ট রাজনৈতিক স্বাধীনতা দিতে চেয়েছিল এবং কোনও নির্দিষ্ট সম্প্রদায়ের বিশেষাধিকার থাকুক তা কখনই চায়নি।"

অমর্ত্য সেন
Electoral Bonds: ইলেক্টোরাল বন্ডের মাধ্যমে কোনও অনুদান গ্রহণ করেনি দল - সিপিআইএম
অমর্ত্য সেন
Electoral Bonds: কী এই ইলেক্টোরাল বন্ড? একনজরে নির্বাচনী অনুদান নিয়ে বিতর্ক

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in