হামলার আশঙ্কা! দেশে-বিদেশে আম্বানি পরিবারকে Z+ নিরাপত্তা দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

মুকেশ আম্বানি ও তাঁর পরিবারের নিরাপত্তা আগেই বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। তবে, স্বরাষ্ট্র মন্ত্রকের এই নির্দেশিকার বিরোধিতা করে জনস্বার্থ মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে।
মুকেশ আম্বানি ও তাঁর পরিবার
মুকেশ আম্বানি ও তাঁর পরিবার ফাইল ছবি

শুধু মুম্বাই বা দেশ নয়, বিদেশেও শিল্পপতি মুকেশ আম্বানি সহ তাঁর পরিবারকে দিতে হবে জেড প্লাস (Z+ Security) নিরাপত্তা। সোমবার, মহারাষ্ট্র সরকার ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

বিচারপতি কৃষ্ণ মুরারি ও বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লাহর বেঞ্চ জানিয়েছে, আম্বানির নিরাপত্তা নিয়ে অবশ্যই ঝুঁকি রয়েছে। তাই একটি নির্দিষ্ট এলাকা বা তাঁর বাড়ির চারপাশেই কেবল নিরাপত্তা সীমাবদ্ধ রেখে লাভ নেই। মুকেশ আম্বানি ও তাঁর পরিবার দেশের যে কোনও জায়গায় থাকলে বা দেশের বাইরে থাকলে তাঁদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য মহারাষ্ট্র প্রশাসন এবং স্বরাষ্ট্র মন্ত্রককে সহযোগিতা করতে হবে।

এদিন শীর্ষ আদালত আরও জানিয়েছে, দেশে-বিদেশে এই জেড প্লাস নিরাপত্তার পুরো খরচ বহন করতে হবে আম্বানিদের।

এদিন, আদালতে আম্বানিদের পক্ষের আইনজীবী মুকুল রোহতাগি জানান, আম্বানিদের ক্রমাগত হুমকির কথা বিবেচনা করে দেখেছে মুম্বাই পুলিশ ও স্বরাষ্ট্র মন্ত্রক। তারপর, আম্বানি পরিবারকে জেড প্লাস ক্যাটাগরির (Z+ Security) নিরাপত্তা দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

প্রসঙ্গত, মুকেশ আম্বানির নিরাপত্তা আগেই বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। পরে গত বছরের সেপ্টেম্বরে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, রিলায়্যান্স গোষ্ঠীর কর্ণধারের মুকেশ আম্বানির পাশাপাশি তাঁর পরিবারও জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা পাবেন। তবে, স্বরাষ্ট্র মন্ত্রকের এই নির্দেশিকার বিরোধিতা করে জনস্বার্থ মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। এই মামলা করেন বিকাশ সাহা নামে এক ব্যক্তি।

প্রসঙ্গত, ২০২১ সালে মুকেশ আম্বানির বাড়ির সামনে থেকে উদ্ধার হয় ২০টি জিলোটিন স্টিক। এমনকি, গত বছর স্বাধীনতা দিবসে প্রাণনাশের হুমকি পান রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানি।

এরপর, ২০২২ সালের ৫ সেপ্টেম্বর, এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি মুম্বইয়ের রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালের ল্যান্ডলাইন নম্বরে ফোন করে নাশকতার হুমকি দেয়। পরে, তদন্তে নেমে বিহারের দ্বারভাঙা থেকে রাকেশ কুমার মিশ্র নামে ৩০ বছর বয়সি এক যুবককে গ্রেফতার করে মুম্বাই পুলিশ। তারপর থেকেই মুকেশ আম্বানিসহ তাঁর পরিবারের নিরাপত্তা বাড়ানোর বিষয়টি গুরুত্ব সহকারে ভাবা হয়। এ নিয়ে একাধিক আদালতে মতান্তরও তৈরি হয়। অবশেষে, সেই বিষয়ে হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্ট।

মুকেশ আম্বানি ও তাঁর পরিবার
‘হোলির উপহার’, গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রকে কটাক্ষ বিরোধীদের
মুকেশ আম্বানি ও তাঁর পরিবার
দিল্লি মন্ত্রিসভা থেকে ইস্তফা কেন্দ্রীয় সংস্থার হাতে গ্রেফতার হওয়া দুই মন্ত্রীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in