‘হোলির উপহার’, গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রকে কটাক্ষ বিরোধীদের

খাড়গে টুইটারে লেখেন, “ডোমেস্টিক গ্যাসের দাম ৫০ টাকা এবং বাণিজ্যিক গ্যাসের দাম ৩৫০ টাকা বেড়েছে। মানুষ এখন প্রশ্ন করছে, কীভাবে তাঁরা হোলির জন্য খাবার তৈরি করবে? আর কত দিন জারি থাকবে লুটপাতের এই ফরমান?”
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

তিন রাজ্যে ভোট মিটতেই বাড়লো রান্নার গ্যাসের দাম। ডোমেস্টিক এলপিজি সিলিন্ডারের (১৪.২ কেজি) দাম ৫০ টাকা বাড়ালো পেট্রোলিয়াম এবং তেল বিপণন সংস্থাগুলি। মঙ্গলবার মধ্যরাত থেকেই কার্যকরী এই দাম।

হোলির আগে গ্যাসের দাম বৃদ্ধিতে কেন্দ্র সরকারকে কটাক্ষ করেছে বিরোধীরা। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে টুইটারে লেখেন, “ডোমেস্টিক গ্যাসের দাম ৫০ টাকা এবং বাণিজ্যিক গ্যাসের দাম ৩৫০ টাকা বেড়েছে। মানুষ এখন জিজ্ঞাসা করছে, কীভাবে তাঁরা হোলির জন্য খাবার তৈরি করবে? আর কত দিন জারি থাকবে লুটপাতের এই ফরমান?” তাঁর কথায়, মোদী সরকারের আমলে উচ্চ মূল্যবৃদ্ধির কারনে আমজনতার নাজেহাল অবস্থা।

অন্যদিকে এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধি নিয়ে মধ্যপ্রদেশ বিধানসভার বাইরে বিজেপি সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন কংগ্রেস বিধায়করা।

নতুন দাম লাগু হওয়ার পর থেকে কলকাতায় একটি সিলিন্ডার কিনতে খরচ হবে ১১২৯ টাকা। মুল্যবৃদ্ধির পর রাজধানী দিল্লিতে একটি সিলিন্ডারের দাম ১১০৩ টাকা।

হোটেল-রেস্তরাঁয় ব্যবহৃত বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের (১৯ কেজি) দামও বেড়েছে। সিলিন্ডার প্রতি ৩৫০.৫০ টাকা দাম বেড়েছে। অর্থাৎ এখন থেকে কলকাতায় একটি বাণিজ্যিক সিলিন্ডার কিনতে খরচ হবে ২২২১.৫০ টাকা। দিল্লিতে এই দাম পড়বে ২১১৯.৫০ টাকা।

চলতি বছর এই নিয়ে দুবার বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বাড়লো। এর আগে ১ জানুয়ারী  বাণিজ্যিক গ্যাসের দাম বেড়েছিল। ডোমেস্টিক সিলিন্ডারের দাম শেষ বেড়েছিল গত বছরের জুলাই মাসে।

সম্প্রতি উত্তর পূর্বের তিন রাজ্যে বিধানসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। ২৭ ফেব্রুয়ারি ভোট হয়েছে মেঘালয় এবং নাগাল্যান্ডে। ১৬ ফেব্রুয়ারী ভোট হয়েছে ত্রিপুরাতে। নির্বাচন মিটতেই গ্যাসের দাম বাড়াল সরকার। ২ মার্চ এই তিন রাজ্যে ভোট গণনা।   

প্রতীকী ছবি
দিল্লি মন্ত্রিসভা থেকে ইস্তফা কেন্দ্রীয় সংস্থার হাতে গ্রেফতার হওয়া দুই মন্ত্রীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in