Bhima Koregaon Case: ভীমা কোরেগাঁও মামলায় সমাজকর্মী সোমা সেনকে শর্তসাপেক্ষ জামিন দিল শীর্ষ আদালত

People's Reporter: শুক্রবার আদালতের পর্যবেক্ষণ, বয়সজনীত সমস্যায় ভুগছেন সোমা। এছাড়া এনআইএ –এর তরফ থেকে জানানো হয়েছিল, তাকে আর হেফাজতে রাখার প্রয়োজন নেই।
সোমা সেন
সোমা সেনছবি - সংগৃহীত

মহারাষ্ট্রের ভীমা কোরেগাঁও হিংসা মামলায় জামিনে মুক্ত পেলেন সমাজকর্মী তথা প্রাক্তন অধ্যাপিকা সোমা সেন। শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি অগাস্টিন জর্জের ডিভিশন বেঞ্চ সোমাকে শর্তসাপেক্ষ মুক্তি দিয়েছে।

অভিযুক্তকে জামিনে মুক্তি দিয়ে ডিভিশন বেঞ্চ জানিয়েছে, তাঁর নতুন মোবাইল নম্বর এবং বাড়ির ঠিকানা তদন্তকারী অফিসারকে জানিয়ে রাখতে হবে। ফোনের জিপিএস সবসময় চালু রাখতে হবে। পুলিশের কাছে পার্সপোট জমা রাখতে হবে। এবং মহারাষ্ট্রের বাইরে যেতে পারবেন না সোমা। শুক্রবার আদালতের পর্যবেক্ষণ, বয়সজনীত সমস্যায় ভুগছেন সোমা। এছাড়া এনআইএ –এর তরফ থেকে জানানো হয়েছিল, তাঁকে আর হেফাজতে রাখার প্রয়োজন নেই।

উল্লেখ্য, ২০১৮ সালের ৬ জুন সোমাকে গ্রেফতার করে পুলিশ। ওই বছর ১ জানুয়ারি মহারাষ্ট্রের ভীমা কোরেগাঁওয়ে দলিত সংগঠন এলগার পরিষদের বিজয়দিবস অনুষ্ঠান থেকে হিংসা ছড়িয়েছিল। জানা গিয়েছিল, সেই হিংসা মামলায় জড়িত ছিলেন সোমা। এছাড়া এই মামলায় বর্ষীয়ান কবি ভারভারা রাও, ট্রেড ইউনিয়ন নেত্রী আইনজীবী সুধা ভরদ্বাজ, অধ্যাপক আনন্দ তেলতুম্বে-সহ বেশ কয়েক জন বুদ্ধিজীবীর নামও জড়িয়েছিল। তাঁদের অনেককেই গ্রেফতার করে এনআইএ।

এছাড়াও এই মামলায় জড়িত পাঁচ জন অভিযোগীদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খুন করার পরিকল্পনা করছিলেন বলেও সূত্রের খবর। ভারতীয় দণ্ডবিধির নানা ধারার সঙ্গে কঠোর ইউএপিএ-তে মামলা করেছিল অভিযুক্তদের বিরুদ্ধে। ওই মামলার তদন্তভার পরে এনআইএ-এর হাতে তুলে দেওয়া হয়।

সোমা সেন
Hemant Soren: হেমন্ত সোরেনের বিরুদ্ধে চার্জশিট ইডির, রয়েছে আরও ৩ সরকারি আধিকারিকের নাম!
সোমা সেন
দূরদর্শন RSS-এর প্রচারের হাতিয়ার হতে পারে না - ‘দ্য কেরালা স্টোরি’ দেখানোর সিদ্ধান্তে ক্ষুব্ধ বিজয়ন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in