Hemant Soren: হেমন্ত সোরেনের বিরুদ্ধে চার্জশিট ইডির, রয়েছে আরও ৩ সরকারি আধিকারিকের নাম!

People's Reporter: চার্জশিটে হেমন্ত সোরেন ছাড়াও রাজস্ব দফতরের আধিকারিক ভানুপ্রতাপ প্রসাদ ও দুই সরকারি আধিকারিকেরও নাম রয়েছে।
হেমন্ত সোরেন
হেমন্ত সোরেনফাইল ছবি

৬০০ কোটি টাকার জমি কেলেঙ্কারি মামলায় ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বিরুদ্ধে চার্জশিট পেশ করলো এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। চার্জশিটে অভিযুক্ত হিসেবে দেখানো হয়েছে হেমন্তকে। এমনকি চার্জশিটে ৯ একর জমি এবং বিলাসবহুল গাড়ির উল্লেখ করেছে ইডি।

চার্জশিটে হেমন্ত সোরেন ছাড়াও রাজস্ব দফতরের আধিকারিক ভানুপ্রতাপ প্রসাদ ও দুই সরকারি আধিকারিকেরও নাম রয়েছে। চার্জশিটে বলা হয়েছে, হেমন্ত সোরেন জমি মাফিয়াদের সাথে যুক্ত ছিলেন এবং যা অপরাধ হয়েছে তার সাথে সরাসরি জড়িত ছিলেন তিনি।

ইডি উল্লেখ করেছে, তদন্ত চলাকালীন ভানুপ্রতাপের অফিসে তল্লাশি চালানো হয়েছিল। সেই সময় ওই অফিস থেকে ৪৪ পেজের একটি ফাইল উদ্ধার হয়েছিল। ফাইলের মধ্যেই হেমন্ত সোরেনের প্রায় ৯ একর জমি সংক্রান্ত নথি ছিল। চার্জশিটে আরও বলা হয়েছে হেমন্ত সোরেনকে 'বস' বলে সম্বোধন করতেন ভানুপ্রতাপ।

ইডির তরফ থেকে জানানো হয়েছে ইতিমধ্যেই এই মামলায় ৩৩ জন সাক্ষীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। উদ্ধার হওয়া সমস্ত নথিও খতিয়ে দেখা হয়েছে। ২৫৬ কোটি টাকার সম্পত্তিও বাজেয়াপ্ত করেছে ইডি। তারপরই চার্জশিট দিয়েছে কেন্দ্রীয় এজেন্সি।

উল্লেখ্য, গত ৩১ জানুয়ারি হেমন্ত সোরেনকে গ্রেফতার করে ইডি। মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পরই গ্রেফতার করা হয়েছিল তাঁকে। যদিও নিজের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন হেমন্ত সোরেন। তাঁর অভিযোগ, গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত সরকার ভেঙে ফেলার চক্রান্ত করছে বিজেপি। সেই কারণেই কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার করে বিরোধীদেরকে ভয় দেখাচ্ছে।

হেমন্ত সোরেন
দলবিরোধী মন্তব্যের জেরে কংগ্রেস থেকে বহিষ্কৃত সঞ্জয় নিরুপম, ‘আগেই ইস্তফাপত্র পাঠিয়েছি’, দাবি নেতার
হেমন্ত সোরেন
লাগাতার শুনানি এড়িয়ে মালেগাঁও তদন্তে বাধা! প্রজ্ঞা সিং ঠাকুরের বিরুদ্ধে কড়া পদক্ষেপ আদালতের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in