SKM: মোদী সরকারের কর্পোরেট-পন্থী নীতির বিরোধিতায় দেশ জুড়ে জন জাগরণ প্রচারে সংযুক্ত কিষাণ মোর্চা

People's Reporter: বুধবার ১০ জানুয়ারি থেকে এই জন জাগরণ প্রচার শুরু হবে এবং তা চলবে আগামী ২০ জানুয়ারি পর্যন্ত। মোর্চার পক্ষ থেকে মঞ্চে থাকা সমস্ত সংগঠনকে বাড়ি বাড়ি গিয়ে প্রচারের নির্দেশ দেওয়া হয়েছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

লোকসভা নির্বাচনের প্রাক্কালে আরও একবার আন্দোলনে নামতে চলেছে সংযুক্ত কিষাণ মোর্চা (SKM)। ইতিমধ্যেই মোর্চার পক্ষ থেকে জন জাগরণ প্রচার শুরু করার ঘোষণা করা হয়েছে। রাজনৈতিক মহলের মতে, সংযুক্ত কিষাণ মোর্চার এই প্রচার আগামী লোকসভা নির্বাচনে প্রভাব ফেলতে পারে।

জানা গেছে, বুধবার ১০ জানুয়ারি থেকে এই জন জাগরণ প্রচার শুরু হবে এবং তা চলবে আগামী ২০ জানুয়ারি পর্যন্ত। মোর্চার পক্ষ থেকে মঞ্চে থাকা সমস্ত সংগঠনকে বাড়ি বাড়ি গিয়ে প্রচারের নির্দেশ দেওয়া হয়েছে। দেশজুড়ে ৩০.৪ কোটি পরিবারের মধ্যে কমপক্ষে ৪০ শতাংশ পরিবারের কাছে বার্তা পৌঁছে দেবার চেষ্টা করবে এসকেএম।

প্রচার শুরুর আগে, মঙ্গলবার এসকেএম ভারতে তীব্র এবং দীর্ঘায়িত কৃষি সংকটের রূপরেখা দিয়ে নোটিশ এবং লিফলেট প্রকাশ করেছে। মোর্চা নেতাদের মতে, প্রচারের মূল উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে, কৃষি সংকট মোকাবিলা, কৃষক ও শ্রমিকদের আয় বৃদ্ধি, স্থিতিশীল কর্মসংস্থান নিশ্চিত করা এবং কর্পোরেট মুনাফাবাজদের প্রতিরোধ করা।

২০২৩ সালের ২৪ আগস্ট দিল্লিতে অনুষ্ঠিত শ্রমিক ও কৃষকদের প্রথম সর্বভারতীয় সম্মেলনের সময় গৃহীত প্রস্তাবে বর্ণিত মূল দাবিগুলির জন্য ব্যাপক জনসমর্থন আদায় করার লক্ষ্যে এই প্রচার বলে সংযুক্ত কিষাণ মোর্চার নেতৃত্বের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রচারাভিযানের সময়, সংযুক্ত কিষাণ মোর্চার কর্মীরা সারা দেশের গ্রাম ও শহরে নোটিশ লিফলেট সহ প্রচার সামগ্রী বিতরণ করবে। এছাড়াও এই প্রচারাভিযানে ভারতে ক্রম বর্ধমান আয় বৈষম্যের বিরোধিতা, কৃষকদের ফসলের ন্যূনতম দামের নিশ্চয়তা, শ্রমিকের ন্যূনতম মজুরির দাবির পাশাপাশি কেন্দ্রের মোদী সরকারের কর্পোরেট চালিত উন্নয়নের স্বার্থে প্রচারিত বিভ্রান্তিমূলক তথ্যগুলিকে সামনে এনে বিরোধিতা করা হবে।

দেশের বিভিন্ন কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন (সিটিইউ) জন জাগরণ অভিযানে তাদের সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে। প্রচারের কার্যকর প্রস্তুতি ও বাস্তবায়ন নিশ্চিত করতে রাজ্য-স্তরের সমন্বয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

SKM-এর এক মুখপাত্র জানিয়েছেন, এই প্রচারের পর আগামী ২৬ জানুয়ারী ২০২৪, প্রজাতন্ত্র দিবসে, সারা ভারতে জেলা পর্যায়ে এক ট্রাক্টর/যানবাহন মিছিলের ডাক দেওয়া হয়েছে। এই মিছিলে কৃষক, শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যরা সক্রিয় অংশগ্রহণ করবে।

ছবি প্রতীকী
I-N-D-I-A: আসন সমঝোতা চূড়ান্ত না হলেও ৫ রাজ্যে একসাথে লড়বে AAP-কংগ্রেস, সিদ্ধান্ত চূড়ান্ত
ছবি প্রতীকী
Bilkis Bano Case: বিলকিস-কাণ্ডে ১১ ধর্ষকের মধ্যে নিখোঁজ ৯, জেলে ফেরার নির্দেশিকা নেই পুলিশের কাছে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in