Bilkis Bano Case: বিলকিস-কাণ্ডে ১১ ধর্ষকের মধ্যে নিখোঁজ ৯, জেলে ফেরার নির্দেশিকা নেই পুলিশের কাছে

People's Reporter: গুজরাট সরকারের নির্দেশে দোষীদের শাস্তি মকুবের সিদ্ধান্ত সোমবার খারিজ করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের রায়ে আগামী দু’সপ্তাহের মধ্যে তাদের জেলে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে।
বিলকিস বানো কান্ডে ১১ ধর্ষককে জেলে ফেরার নির্দেশ সুপ্রিম কোর্টের
বিলকিস বানো কান্ডে ১১ ধর্ষককে জেলে ফেরার নির্দেশ সুপ্রিম কোর্টেরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বিলকিস বানো গণধর্ষণ মামলায় দোষী ১১ জনের আত্মসমর্পণের বিষয়ে কিছুই জানেন না বলে জানালেন দাহোদের এক পুলিশ আধিকারিক। গুজরাট সরকারের নির্দেশে দোষীদের শাস্তি মকুবের সিদ্ধান্ত সোমবার খারিজ করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের রায়ের পর আগামী দু’সপ্তাহের মধ্যে তাদের জেলে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার গুজরাট সরকারের সিদ্ধান্ত খারিজ করে শীর্ষ আদালত জানিয়েছে, ১১ অপরাধীর শাস্তি মকুব করে গুজরাট সরকার বিচক্ষণতার অপব্যবহার করেছে। এর পাশাপাশি শীর্ষ আদালত নির্দেশ জানিয়েছে, এই ঘটনার সঙ্গে যুক্ত যে অপরাধীদের ২০২২-এর স্বাধীনতা দিবসের সময় মেয়াদের আগেই মুক্তি দেওয়া হয়েছে তাদের সকলকেই আগামী দু’সপ্তাহের মধ্যে কারাগারে ফিরতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস-এর এক প্রতিবেদন অনুসারে এক দোষী গোবিন্দ নাই (৫৫)-এর বাবা আখামভাই চতুরভাই রাভাল (৮৭) জানিয়েছেন, এ সবই কংগ্রেসের রাজনৈতিক চক্রান্ত। তিনি আরও জানান, এক সপ্তাহ আগেই তার ছেলে ঘর ছেড়ে চলে গেছে।

ফিনান্সিয়াল এক্সপ্রেস-এর এক প্রতিবেদন অনুসারে, অন্য এক দোষী রাধেশ্যাম যাদব ১৫ মাস আগে স্ত্রী পুত্রকে নিয়ে ঘর ছেড়েছেন বলে জানিয়েছেন তার বাবা ভগবানদাস শাহ। যদিও স্থানীয়দের বক্তব্য গত রবিবারও রাধেশ্যাম সহ তাদের প্রকাশ্যে দেখা গেছে। ওই রিপোর্টেই আরও বলা হয়েছে, শীর্ষ আদালতের নির্দেশের পরেই সব দোষীরাই নিজেদের ঘরে তালা দিয়ে এলাকা ছেড়েছেন।

শীর্ষ আদালতের নির্দেশ প্রসঙ্গে দাহোদের এসপি বলরাম মীনা জানিয়েছেন, পুলিশের কাছে এই আত্মসমর্পণের বিষয়ে এখনও কোনও তথ্য নেই। আমরা এখনও শীর্ষ আদালতের নির্দেশের কোনও কপি পাইনি।

দাহোদের পুলিশ এসপি বলরাম মীনা জানিয়েছেন, যে এলাকায় বিলকিস বানো গণধর্ষণ কান্ডের অপরাধীরা থাকেন সেখানে ইতিমধ্যেই শান্তি শৃঙ্খলা রক্ষার স্বার্থে পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। তাদের সঙ্গে এখনও যোগাযোগ করা যায়নি এবং কেউ কেউ তাঁদের আত্মীয়ের বাড়ি গেছেন।

বিলকিস বানো কান্ডের যুক্তরা সকলেই স্থানীয় সিংবাদ তালুকায় থাকেন। সোমবার শীর্ষ আদালতের রায় ঘোষণার আগেই রণধিকাপুর পুলিশ থানা এলাকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখতে পুলিশ বাহিনী মোতায়েন করা হয়।

গণধর্ষণের ঘটনার সময় বিলকিস বানোর বয়স ছিল ২১ বছর এবং তিনি পাঁচ মাসের অন্তঃসত্বা ছিলেন। ২০০২ সালে গোধরা পরবর্তী হিংসার সময় তিনি গণধর্ষিতা হন। একই সময় তাঁর ৩ বছরের শিশুকন্যা এবং পরিবারের অন্যান্য ৬ সদস্যকে হত্যা করা হয়।

সিবিআই-এর এক বিশেষ আদালত ২০০৮ সালের ২১ জানুয়ারি বিলকিস বানো গণধর্ষণ কান্ডের ১১ জন দোষীকে যাবজ্জীবন কারাদন্ডের সাজা শোনায়। গত বছরের ১৫ আগস্ট গুজরাট সরকার এঁদের শাস্তি মকুব করে মুক্তি দেয়।

বিলকিস বানো কান্ডে ১১ ধর্ষককে জেলে ফেরার নির্দেশ সুপ্রিম কোর্টের
Bilkis Bano: বেছে বেছে বিলকিসের ধর্ষকদের কেন মূলস্রোতে ফেরাতে বিশেষ সুবিধা? প্রশ্ন সুপ্রিম কোর্টের
বিলকিস বানো কান্ডে ১১ ধর্ষককে জেলে ফেরার নির্দেশ সুপ্রিম কোর্টের
Bilkis Bano Case: ধর্ষকদের মুক্তির সিদ্ধান্ত খারিজ সুপ্রিম কোর্টে, ১১ দোষীকেই জেলে ফেরার নির্দেশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in