বিলকিস বানো
বিলকিস বানোগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

Bilkis Bano: বেছে বেছে বিলকিসের ধর্ষকদের কেন মূলস্রোতে ফেরাতে বিশেষ সুবিধা? প্রশ্ন সুপ্রিম কোর্টের

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে বিলকিস বানোর ধর্ষকদের আগাম মুক্তি নিয়ে বিবেচনা মামলার শুনানি ছিল। বিচারপতি বিভি নাগারত্না এবং উজ্জল ভূঁইয়া-র বেঞ্চ গুজরাট সরকারের এই সিদ্ধান্ত নিয়ে একাধিক প্রশ্ন তোলে।

বিলকিস বানোর ধর্ষকদেরই কেন সমাজের মূল স্রোতে ফিরে আসার জন্য বিশেষ সুযোগ দেওয়া হলো? বাকিদের কেন এই সুযোগ দেওয়া হলো না তাহলে? বিলকিস বানোর ধর্ষকদের মুক্তি দেওয়া নিয়ে সুপ্রিম কোর্টের কড়া প্রশ্নের মুখে পড়ল গুজরাত সরকার।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে বিলকিস বানোর ধর্ষকদের আগাম মুক্তি নিয়ে বিবেচনা মামলার শুনানি ছিল। বিচারপতি বিভি নাগারত্না এবং উজ্জল ভূঁইয়া-র বেঞ্চ গুজরাট সরকারের এই সিদ্ধান্ত (ধর্ষকদের সময়ের আগেই মুক্তি) নিয়ে একাধিক প্রশ্ন তোলে। বেঞ্চ বলে, "মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল। এমন পরিস্থিতিতে কীভাবে তাদের মুক্তি দেওয়া হলো? কেন অন্য বন্দীদের মুক্তি দেওয়া হচ্ছে না? কেন এই অপরাধীদের বেছে বেছে নীতির সুবিধা দেওয়া হল?"

আদালত বলে, "এই যে নিয়ম - কঠোর অপরাধীদের ১৪ বছর পর মুক্তি দিয়ে সংস্কারের সুযোগ দেওয়া - এটা অন্য বন্দীদের ক্ষেত্রে প্রয়োগ করা হচ্ছে? কেন নীতিটি বেছে বেছে প্রয়োগ করা হচ্ছে? সংস্কার ও পুনর্মিলনের সুযোগ তো সবাইকে দেওয়া উচিত। কীভাবে এটা বাস্তবায়িত হচ্ছে? যদি সবাইকে সুযোগ দেওয়া হয় তাহলে কেন আমাদের কারাগারগুলো উপচে পড়ছে? আমাদের বিস্তারিত পরিসংখ্যান দিন।"

বিচারপতিদের মতে, গুজরাট সরকার "পাতলা বরফের" উপর রয়েছে।

শীর্ষ আদালতের প্রশ্ন, কিসের ভিত্তিতে বিলকিসের দোষীদের মুক্তির জন্য উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছিল? গোধরায় বিচার না হওয়া সত্ত্বেও কেনই বা গোধরা আদালতের মতামত চাওয়া হয়েছিল? এই সমস্ত কিছু নিয়ে গুজরাট সরকারের কাছ থেকে বিস্তারিত তথ্য চেয়েছে আদালত।

গুজরাট সরকারের পক্ষে সুপ্রিম কোর্টে উপস্থিত ছিলেন অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু, যিনি গত শুনানিতে বলেছিলেন ধর্ষকদের মালা পরালে সমস্যা কোথায়, তিনি বলেন, সাধারণভাবে এখনই আদালতের প্রশ্নের উত্তর দেওয়া কঠিন। তিনি আদালতকে জানান, সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত আরও একটি মামলা বিচারাধীন রয়েছে, যেখানে রাজ্যগুলিকে বিস্তারিত তথ্য জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০০২ সালে গুজরাট দাঙ্গার সময় বিললিস বানোকে গণধর্ষণ এবং তাঁর পরিবারের ৭ জনকে হত্যা করা হয়। গত বছর স্বাধীনতা দিবসের দিন বিলকিসের ১১ জন ধর্ষককেই মুক্তি দেয় গুজরাট সরকার। এরা সকলেই যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ছিল। এই মুক্তিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিলকিস বানো।

বিলকিস বানো
Bilkis Bano Case: ধর্ষকদের তার ঘনিষ্ঠরা মালা পরালে সমস্যা কোথায়? - সুপ্রিম কোর্টে সওয়াল কেন্দ্রের
বিলকিস বানো
Bilkis Bano Case: ১১ ধর্ষকের মুক্তিকে চ্যালেঞ্জ, বিশেষ বেঞ্চ গঠনে সম্মত সুপ্রিম কোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in