Sensex & Nifty: বাজারে টানা ধস, সপ্তাহের মাঝে সেনসেক্স নামলো ১০০০ পয়েন্ট, পতন নিফটিতেও

People's Reporter: বাজারে ধসের কারণে বিনিয়োগকারীদের প্রায় ৭,৬০,০০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। গতকাল মার্কেট ক্যাপিটালাইজেশন ছিল ৪,০০,৬৯,৪০৯.৬২। যা এদিন কেনাবেচার শেষে কমে দাঁড়িয়েছে ৩,৯৩,১৩,০৪৯.৬৬ টাকায়।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স আকাশ

সপ্তাহের কেনাবেচার শেষের আগের দিনেও বিরাট ধাক্কা সেনসেক্সে। একই সঙ্গে তাল মিলিয়ে পতন নিফটিতেও। বৃহস্পতিবার দিনের শেষে ১,০৬২.২২ পয়েন্ট নেমে সেনসেক্স বন্ধ হয়েছে ৭২,৪০৪.১৭ পয়েন্টে। এদিন ৩৪৫ পয়েন্ট নেমে নিফটি বন্ধ হয়েছে ২১,৯৫৭.৫০ পয়েন্টে।

এদিন বাজারের ধসের কারণে বিনিয়োগকারীদের প্রায় ৭,৬০,০০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। গতকাল মার্কেট ক্যাপিটালাইজেশনের পরিমাণ ছিল ৪,০০,৬৯,৪০৯.৬২। যা এদিন কেনাবেচার শেষে কমে দাঁড়িয়েছে ৩,৯৩,১৩,০৪৯.৬৬ টাকায়।

বুধবার বাজার বন্ধের সময় সেনসেক্স ছিল ৭৩,৪৬৬.৩৯ পয়েন্টে। বৃহস্পতিবার সকালে সামান্য বেড়ে সেনসেক্স খোলে ৭৩,৪৯৯.৪৯ পয়েন্টে। যা এদিনের ডে হাই। এরপরেই বাজার নামতে শুরু করে এবং একসময় পৌঁছে যায় ৭২,৩৩৪.১৮ পয়েন্টে। যা এদিনের ডে লো।

নিফটির ক্ষেত্রে গতকাল যা বন্ধ হয়েছিল ২২,৩০২.৫০ পয়েন্টে তা আজ খোলে ২২,২২৪.৮০ পয়েন্টে। নিফটিতে এদিনের ডে হাই ২২,৩০৭.৭৫। নিফটিতে এদিনের ডে লো ২১,৯৩২.৪০ পয়েন্ট।

বৃহস্পতিবারের শেয়ার বাজারে নিফটি অটো ছাড়া সব ক্ষেত্রে ভারী মাত্রায় পতন হয়েছে। যার মধ্যে আছে নিফটি অয়েল অ্যান্ড গ্যাস (৩.২%), নিফটি মেটাল (২.৫%) এবং নিফটি এফএমসিজি (২.৫%)। এছাড়াও নিফটি ফার্মা এবং নিফটি রিয়েলিটিতে পতন ঘটেছে ২%। বৃহস্পতিবারের বাজারে ৮৬৫টি শেয়ারের দাম বাড়ে, ২৩৯৪টি শেয়ারের দাম কমে এবং ১০২টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

এদিন আমেরিকান ডলারের অনুপারে ভারতীয় টাকার দাম ছিল ৮৩.৫০। যা খুলেছিল ৮৩.৪৯ পয়সায়। একসময় ৮৩.৪৪ পয়সায় পৌঁছলেও টাকার দাম ফের নেমে ৮৩.৫০-এ চলে আসে।

বিশেষজ্ঞদের মতে দেশে চলা নির্বাচনের প্রথম তিন দফায় ভোটদানের কম হার বাজারকে প্রভাবিত করেছে। নির্বাচনের পরবর্তী পর্যায়গুলিতে ভোটারদের ভোটদানের হার আরও কমলে তা নির্বাচনের ফলাফল এবং ইক্যুইটির উপর প্রভাব ফেলতে পারে। তাই এইসময় বাজারের দিকে নজর রাখা উচিত।

ফিলিপ ক্যাপিটালের পক্ষ থেকে এই বিষয়ে জানানো হয়েছে, ভোটদানের হার (এখন পর্যন্ত) কিছুটা কম এবং যা বেশ কিছু কেন্দ্রের ফলাফলকে প্রভাবিত করতে পারে। আমরা বিশেষজ্ঞ নই, তাই আমরা ভবিষ্যদ্বাণী করতে পারি না যে বিজেপি/এনডিএ কত আসন জিতবে। তবে আমরা মনে করি যে ৪০০-র বেশি আসন জেতা অসম্ভব বলে মনে হচ্ছে; যদি এনডিএ-র আসন ৩০০ থেকে ৩৩০-এ নেমে আসার কারণে বাজারে পতন হয় সেক্ষেত্রে আমরা এটিকে কেনার সুযোগ হিসাবে বিবেচনা করব।

ছবি প্রতীকী
EAC-PM: ভোটের মাঝে এই রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত; প্রকৃত তথ্য জানতে আদমশুমারি হোক - মহঃ সেলিম
ছবি প্রতীকী
Sharad Pawar: ২৫ বছর পর কংগ্রেসে ঘরওয়াপসি শরদ পাওয়ারের? এনসিপি প্রতিষ্ঠাতার মন্তব্য ঘিরে শুরু জল্পনা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in