'রাজনৈতিক ছল' - টাকায় লক্ষী গণেশের ছবি ছাপার কেজরি প্রস্তাবে সাধুদের ক্ষোভ

নিরঞ্জনী আখড়ার সম্পাদক মহন্ত ওমকার গিরি বলেন, কেজরিওয়ালের এই মন্তব্য সনাতন ধর্মের দেবতাদের অবমাননার সমান।
অরবিন্দ কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়ালফাইল চিত্র

সম্প্রতি ভারতীয় মুদ্রার নোটে লক্ষ্মী-গণেশের ছবি রাখার দাবি জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এই মর্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠিও লিখেছেন তিনি। তবে, আম আদমি পার্টি প্রধানের এই দাবিতে ক্ষোভ প্রকাশ করেছেন সাধু-সন্ন্যাসীরা।

পঞ্চায়েতি আখড়া নিরঞ্জনী, স্বামী কার্তিকেয় সহ ১৩টি আখড়ার প্রধানরা দিল্লির মুখ্যমন্ত্রীর এই দাবির তীব্র নিন্দা করেছেন। নিরঞ্জনী আখড়ার সম্পাদক মহন্ত ওমকার গিরি বলেন, কেজরিওয়ালের এই মন্তব্য সনাতন ধর্মের দেবতাদের অবমাননার সমান।

মহানির্বাণী আখড়ার সাধু শ্রী মহন্ত যমুনাপুরীর কথায়, "আমাদের দেব-দেবীর সঠিক স্থান হল মন্দির। কেউ কীভাবে টাকার নোটে দেব-দেবীদের ছবি ছাপানোর দাবি জানাতে পারে? কেজরিওয়ালের উচিত ছিল নোটে ভগৎ সিং বা সর্দার বল্লভ ভাই প্যাটেলের ছবি ছাপার দাবি করা। কিন্তু ভগবান গণেশ এবং দেবী লক্ষ্মী আমাদের দেবতা এবং সম্পদের মূর্ত প্রতীক। ভারতীয় মুদ্রাতে তাঁদের ছবি ছাপা হলে ভুল হবে।"

জুনা আখড়ার প্রধান পৃষ্ঠপোষক এবং অখিল ভারতীয় আখড়া পরিষদ (এবিএপি)-র সম্পাদক মহন্ত হরি গিরি জানান, "একটি রাজ্যের মুখ্যমন্ত্রী এবং একটি দলের সভাপতির কাছ থেকে এমন দাবি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং দায়িত্বজ্ঞানহীনতার পরিচয়। তিনি কি এটা ভুলে গেছেন যে টাকার নোট বিভিন্ন জায়গায় রাখা থাকে, ব্যবহার করা হয়। এ ধরনের দাবি আসলে রাজনৈতিক ছলনা মাত্র, অন্য কিছু নয়।"

প্রসঙ্গত, কেজরিওয়াল কিছুদিন আগেই দেশের অর্থনৈতিক অবস্থার কথা উল্লেখ করে নরেন্দ্র মোদীকে একটি চিঠি লেখেন। সেখানে ভারতীয় অর্থনীতির সমৃদ্ধি এবং দেশের জনগণের উন্নয়নের জন্য ভারতীয় মুদ্রার নোটে লক্ষী-গণেশের ছবি ছাপানোর দাবি জানান। তাঁর এই মন্তব্য ঘিরে শুরু হয় রাজনৈতিক তরজা। পাল্টা সরব হন বিরোধীরা।

সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী বলেন, "অরবিন্দ কেজরিওয়াল ঠিক সেইভাবেই কথা বলেন, যাতে প্রকারান্তরে বিজেপির লাভ হয়। গান্ধীজির পাশে সুভাষ চন্দ্র বসুর ছবি রাখার দাবি অনেক দিনের।"

অরবিন্দ কেজরিওয়াল
Bharat Jodo Yatra: রাহুল গান্ধীর সঙ্গে রোহিত ভেমুলার মা, BJP-RSS-র হাত থেকে সংবিধান বাঁচানোর ডাক
অরবিন্দ কেজরিওয়াল
'লজ্জাও করে না!' - মোরবিতে মোদী যাওয়ার আগে হাসপাতাল সাজানোয় কটাক্ষ বিরোধীদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in