Bharat Jodo Yatra: রাহুল গান্ধীর সঙ্গে রোহিত ভেমুলার মা, BJP-RSS-র হাত থেকে সংবিধান বাঁচানোর ডাক

২০১৬ সালে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে আত্মহত্যা করেছিলেন হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের দলিত গবেষক রোহিত ভেমুলা।
রাহুল গান্ধীর সাথে রাধিকা ভেমুলা
রাহুল গান্ধীর সাথে রাধিকা ভেমুলাছবি - রাহুল গান্ধীর অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্ট

এবার ছেলের জন্য ন্যায়বিচার চেয়ে রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে ভারত জোড়ো যাত্রায় (Bharat Jodo Yatra) পা মেলালেন রাধিকা ভেমুলা (Radhika Vemula)।

মঙ্গলবার, ভারত জোড়ো যাত্রার ৫৫ দিনে, তেলেঙ্গানায় রাহুলের সঙ্গে যাত্রায় যোগ দিয়েছেন রোহিত ভেমুলার মা রাধিকা। শুধু তাই নয়, রাস্তায় নেমে ছেলের জন্য ন্যায়বিচার চাওয়ার পাশাপাশি কেন্দ্রের শাসক দল বিজেপি ও আরএসএস (RSS)-র কাছে ভারতের সংবিধানকে রক্ষার ডাক দিয়েছেন তিনি।

২০১৬ সালে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে আত্মহত্যা করেছিলেন হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের দলিত গবেষক রোহিত ভেমুলা (Rohith Vemula)।

দেশদ্রোহের অভিযোগ তুলে, কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নের চিঠির পরিপ্রেক্ষিতে রোহিত-সহ দলিত শ্রেণির ৪ পড়ুয়াকে সাসপেন্ড ও হোস্টেলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রায় ৪ মাস হস্টেলের বাইরে তাঁবু খাটিয়ে থাকার পরে আত্মহত্যা করেন রোহিত ভেমুলা। 

এরপর সারাদেশে উত্তাল হয়ে ওঠে। তৎকালীন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন (HRD) মন্ত্রী স্মৃতি ইরানি এবং কেন্দ্রীয় মন্ত্রী দত্তাত্রেয়কে দায়ী করে তাঁদের ইস্তফার দাবি ওঠে।

এছাড়া, হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বিজেপির ছাত্র শাখা অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP)-র এক নেতার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে পুলিশ। কিন্তু, ওই পর্যন্তই। কেউ শাস্তি পায়নি। ছেলের বিচার চেয়েও বিচার পাননি রোহিত ভেমুলার মা রাধিকা ভেমুলা।

মঙ্গলবার, সেই কথায় আবার ফিরে আসল জাতীয় রাজনীতিতে। এক টুইট বার্তায় রাধিকা ভেমুলা লিখেছেন, ‘ভারত জোড়ো যাত্রায় সংহতি জানাচ্ছি। রাহুল গান্ধীর সাথে হেঁটেছি। বিজেপি-আরএসএস আক্রমণ থেকে সংবিধান বাঁচাতে, রোহিত ভেমুলার জন্য ন্যায়বিচার চেয়ে, রোহিত আইন পাশ করা দাবি, দলিতদের প্রতিনিধিত্ব বৃদ্ধি ও সকলের শিক্ষার অধিকার ফেরাতে কংগ্রেসের কাছে আহ্বান জানিয়েছি।’

এরপরেই, টুইটারে রাহুল গান্ধী লিখেছেন, ‘সামাজিক বৈষম্য ও অবিচারের বিরুদ্ধে আমার সংগ্রামের প্রতীক হলেন রোহিত ভেমুলা। তিনি ছিলেন এবং থাকবেন। রোহিতের মায়ের সঙ্গে দেখা করার পর- এই যাত্রা লক্ষ্য পূরণের পদক্ষেপ হিসাবে নতুন সাহস পেয়েছে। এটি মনকে নতুন শক্তি জুগিয়েছে।’

মঙ্গলবার, সকালে ভারত জড়ো যাত্রা শুরু হয়েছে তেলেঙ্গানার শামশাবাদ থেকে। বিকেলের মধ্যে এটি হায়দ্রাবাদ পৌঁছাবে বলে মনে করা হচ্ছে।

এদিকে, হায়দ্রাবাদের চারমিনার থেকে জাতীয় পতাকা উত্তোলনের কথা রয়েছে রাহুল গান্ধীর। প্রসঙ্গত, ১৯৯০ সালে ১৯ অক্টোবর, এই চারমিনার থেকেই সদভাবনা যাত্রা শুরু করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী (Rajiv Gandhi)।

রাহুল গান্ধীর সাথে রাধিকা ভেমুলা
নাগপুর পঞ্চায়েত নির্বাচনে ধরাশায়ী বিজেপি, 'Bharat Jodo Yatra'-র মাঝেই বড় সাফল্য কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in