আদানির দুর্নীতি নিয়ে খবর - গুজরাট পুলিশের নিশানায় ২ সাংবাদিক, 'গ্রেফতার নয়!' নির্দেশ সুপ্রিম কোর্টের

People's Reporter: আদালতে দুই সাংবাদিকের পক্ষের আইনজীবী ইন্দিরা জয়সিং জানান, সাংবাদিকের লেখা প্রতিবেদন নিয়ে তদন্ত করার কোনও এক্তিয়ার নেই গুজরাট পুলিশের।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট ফাইল ছবি

আদানি গোষ্ঠীর দুর্নীতি নিয়ে প্রতিবেদন লেখার জেরে গুজরাট পুলিশের নিশানায় থাকা দুই সাংবাদিককে অন্তর্বর্তীকালীন সুরক্ষা দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার গুজরাট সরকারকে নোটিশ পাঠিয়ে শীর্ষ আদালত সাফ জানিয়েছে, ওই দুই সাংবাদিককে কোনোভাবেই গ্রেফতার করতে পারবে না গুজরাট পুলিশ। এমনকি তাঁদের বিরুদ্ধে কোনোরকম পুলিশি তদন্ত অভিযানও চালানো যাবে না। দুই সাংবাদিকের বিরুদ্ধে গুজরাট পুলিশের সমনকে চ্যালেঞ্জ জানিয়ে দেশের সর্বোচ্চ আদালতে দায়ের করা মামলা শুনানিতেই এই নির্দেশ দিয়েছে আদালত।

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘ঘনিষ্ঠ’ শিল্পপতি গৌতম আদানির দুর্নীতি নিয়ে প্রতিবেদন করেই গুজরাট পুলিশের চক্ষুশূল হন গুজরাটের দুই সাংবাদিক, রবি নায়ার এবং আনন্দ মাংনালে। আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার বাজারে কারচুপি নিয়ে মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ-এর রিপোর্ট ও OCCRP (অর্গানাইজ ক্রাইম অ্যান্ড কোরাপশন রিপোর্টিং প্রজেক্ট)-এর রিপোর্টের উপর ভিত্তি করেই আদানিকে নিশানা করে প্রতিবেদন লিখেছিলেন ওই দুই সাংবাদিক।

তবে ওই প্রতিবেদনে শিল্পপতি আদানিকে অবমাননা করা হয়েছে অভিযোগ তুলে গুজরাট পুলিশের দ্বারস্থ হন শিল্প বিনিয়োগকারী যোগেশ ভাই মফতলাল বনশালি। তার অভিযোগের উপর ভিত্তি করে গুজরাট পুলিশের ক্রাইম ব্রাঞ্চ ওই দুই সাংবাদিকের নামে এফআইআর দায়ের করে তদন্ত শুরু করে। প্রাথমিক তদন্তের পর সাংবাদিকদ্বয়কে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে পুলিশ। কিন্তু গুজরাট পুলিশের সেই সমনকে চ্যালেঞ্জ জানিয়ে অন্তর্বর্তীকালীন সুরক্ষা চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেন দুই সাংবাদিক।

আদালতে তাঁদের পক্ষের আইনজীবী ইন্দিরা জয়সিং জানান, সাংবাদিকের লেখা প্রতিবেদন নিয়ে তদন্ত করার কোনও এক্তিয়ার নেই গুজরাট পুলিশের। তারা তদন্ত করে, জেরা করে, গ্রেফতার করে নিছকই সাংবাদিকদের হয়রানি করতে চায়।

আবেদন মঞ্জুর করে শীর্ষ আদালতের বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি পি কে মিশ্রর বেঞ্চ গুজরাট সরকারকে নোটিশ পাঠিয়ে পরিষ্কার জানায়, “দুই সাংবাদিকের বিরুদ্ধে কোনও তদন্ত করা যাবে না। তাঁদের গ্রেফতারও করতে পারবে না গুজরাট পুলিশ।”

সুপ্রিম কোর্ট
কোন জাদুতে ৩ বছরে ১০ লাখ থেকে বেড়ে ১০ কোটি? শিশির অধিকারীর সম্পত্তির তথ্য প্রকাশ করে প্রশ্ন কুণালের
সুপ্রিম কোর্ট
'দলে থেকে কাজ করতে পারছি না', সমাজবাদী পার্টি ছাড়লেন ৩ বারের সাংসদ, যোগ দিতে পারেন কংগ্রেসে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in