NewsClick Row: সুপ্রিম কোর্টে নিউজক্লিক মামলায় পরবর্তী শুনানি দীপাবলির ছুটির পর

People's Reporter: সুপ্রিম কোর্ট নিউজক্লিকের প্রতিষ্ঠাতা সম্পাদক প্রবীর পুরকায়স্থ, মানবসম্পদ প্রধান অমিত চক্রবর্তীর গ্রেপ্তারের বিরুদ্ধে দায়ের করা পিটিশনের শুনানি দীপাবলির ছুটি পর্যন্ত স্থগিত করেছে।
শীর্ষ আদালতের দ্বারস্থ প্রবীর পুরকায়স্থ
শীর্ষ আদালতের দ্বারস্থ প্রবীর পুরকায়স্থগ্রাফিক্স - আকাশ

আরও একদফা পিছিয়ে গেল নিউজক্লিক মামলার শুনানি। সুপ্রিম কোর্ট সোমবার দিল্লি পুলিশের বিরুদ্ধে নিউজক্লিকের প্রতিষ্ঠাতা এবং প্রধান সম্পাদক প্রবীর পুরকায়স্থ এবং মানবসম্পদ প্রধান অমিত চক্রবর্তীর গ্রেপ্তারের বিরুদ্ধে দায়ের করা পিটিশনের শুনানি দীপাবলির ছুটি পর্যন্ত স্থগিত করেছে।

বিচারপতি বি আর গাভাই এবং পি কে মিশ্রের বেঞ্চ তাঁদের গ্রেপ্তার বহাল রেখে দিল্লি হাইকোর্টের আদেশের বিরুদ্ধে দায়ের করা আবেদনের শুনানি স্থগিত রাখে। এর আগে, শীর্ষ আদালতের বেঞ্চ দাখিল করা পিটিশনগুলিতে তিন সপ্তাহের মধ্যে ফেরতযোগ্য নোটিশ জারি করেছিল।

এদিন আবেদনকারীদের পক্ষে উপস্থিত হয়ে, সিনিয়র অ্যাডভোকেট কপিল সিব্বাল বেঞ্চের কাছে পঙ্কজ বনসালের মামলায় শীর্ষ আদালতের রায়-এর কথা উল্লেখ করেন। সিব্বাল আদালতে জানান - "গ্রেফতারের কারণ লিখিতভাবে সরবরাহ করতে হবে... যদিও গ্রেপ্তারি মেমোতে কিছুই জানানো হয়নি"।

তিনি আরও বলেন, চিকিৎসার ভিত্তিতে অন্তর্বর্তীকালীন ত্রাণের জন্য একটি আবেদনও রয়েছে, কারণ অভিযুক্ত একজনের বয়স ৭০ বছরের বেশি।

বেঞ্চ জানিয়েছে দীপাবলির ছুটির পরেই এই মামলার শুনানি হবে।

নিউজক্লিক নিউজ পোর্টাল-এর বিরুদ্ধে সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসে এক প্রতিবেদন প্রকাশিত হয় এবং যেখানে দাবি করা হয় চীনপন্থী প্রচার চালানোর জন্য এই সংস্থা অর্থ পেয়েছে।

এর আগে দিল্লি হাইকোর্ট প্রবীর পুরকায়স্থ এবং অমিত চক্রবর্তীর আবেদন খারিজ করে এবং পুলিশি হেফাজত বহাল রাখে। গত ১০ অক্টোবর থেকে তাঁরা বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন। এই হেফাজতের মেয়াদ আগামী ১ ডিসেম্বর পর্যন্ত।

৩ অক্টোবর, দিল্লি পুলিশ নিউজক্লিক অফিস এবং নিউজ পোর্টালের সম্পাদক ও সাংবাদিকদের বাসভবনে একাধিক অভিযানের পর এই দুজনকে গ্রেপ্তার করে। তাঁদের গ্রেপ্তারির ক্ষেত্রে পদ্ধতিগত প্রশ্ন তুলে হাইকোর্টের দ্বারস্থ হন প্রবীর পুরকায়স্থ এবং অমিত চক্রবর্তী। সেই আবেদন খারিজ হয়ে যাওয়ার পর তাঁরা দিল্লি হাইকোর্টের নির্দেশ চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত বেঞ্চের সামনে জমা দেওয়া একটি বিশেষ ছুটির আবেদনে, সিনিয়র অ্যাডভোকেট কপিল সিবাল প্রবীর পুরকায়স্থের বার্ধক্যের কথা উল্লেখ করে এই মামলাকে জরুরি তালিকাভুক্ত করার অনুরোধ করেছেন।

শীর্ষ আদালতের দ্বারস্থ প্রবীর পুরকায়স্থ
NewsClick: ভারতে সংবাদমাধ্যমের ওপর 'আক্রমণ' - প্রতিবাদে নিউ ইয়র্ক টাইমস দপ্তরের সামনে বিক্ষোভ
শীর্ষ আদালতের দ্বারস্থ প্রবীর পুরকায়স্থ
আদানির দুর্নীতি নিয়ে খবর - গুজরাট পুলিশের নিশানায় ২ সাংবাদিক, 'গ্রেফতার নয়!' নির্দেশ সুপ্রিম কোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in