হাইকোর্টে যান, আমরা এখন এই মামলা শুনব না - সুপ্রিম কোর্টে ধাক্কা মণীশ সিসোদিয়ার

সিসোদিয়ার আইনজীবী অভিষেক মনু সিংভি দাবী করেন, সিসোদিয়ার গ্রেফতারি বেআইনি। কারণ, সিবিআই চার্জশিটে তাঁর নাম নেই। এমনকি, তল্লাশি অভিযানে কোনও টাকাও মেলেনি।
সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন মণীশ সিসোদিয়া
সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন মণীশ সিসোদিয়া ফাইল ছবি

সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন মণীশ সিসোদিয়া।

মঙ্গলবার, সিবিআইয়ের (CBI) গ্রেফতারিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন সিসোদিয়া। কিন্তু, সেই আবেদন খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি ডি. ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। উল্লেখ্য, এদিন সন্ধ্যাতেই দিল্লি মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন মণীশ সিসোদিয়া, যাঁর হাতে ১৮টি মন্ত্রকের দায়িত্ব ছিল।

গত রবিবার, আবগারি দুর্নীতি মামলায় মণীশ সিসোদিয়াকে গ্রেফতার করেছে সিবিআই। এরপর সোমবার, তাঁকে দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালতে তোলে সিবিআই। সিসোদিয়াকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই আবেদন মেনে সিসোদিয়াকে ৫ দিনের সিবিআই হেফাজত দেয় দিল্লি আদালত।

মঙ্গলবার, দিল্লি আদালতের সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন দিল্লির প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী। কিন্তু, সেই আবেদনে সাড়া না দিয়ে, উল্টে সিসোদিয়াকে হাইকোর্টে যেতে বলেছে শীর্ষ আদালত।   

এদিন আদালতে সিসোদিয়ার আইনজীবী অভিষেক মনু সিংভি দাবী করেন, সিসোদিয়ার গ্রেফতারি বেআইনি। কারণ, সিবিআই চার্জশিটে তাঁর নাম নেই। এমনকি, তল্লাশি অভিযানে কোনও টাকাও মেলেনি। তিনি তদন্তে সহযোগিতা করছেন না বলে সিবিআই যে অভিযোগ করেছে, সেটিও অতন্ত্য দুর্বল অজুহাত।

এর জবাবে, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, ‘হাইকোর্টে যান। আমাদের দরজা খোলা, কিন্তু আমরা এই পর্যায়ে তা শুনতে প্রস্তুত নই।’

বিচারপতি পিএস নরসিমহা বলেন, ‘এটি খুব খারাপ নজির। আপনারা এটি করতে পারেন না। কারণ আপনারা দিল্লিতে থাকেন।’

প্রথমে, সিসোদিয়াকে কেন জামিন দেওয়া উচিত, তা বোঝাতে সাংবাদিক বিনোদ দুয়ার মামলার উদাহরণ টানেন আইনজীবী সিংভি। তা শুনে, বিকাল ৩.৪৫ নাগাদ শুনানি স্থগিত হয়ে যায়।

২০২১ সালের জুন মাসে, মহামারী মোকাবিলা নিয়ে কেন্দ্রের সমালোচনা করায় সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করেছিল মোদী সরকার। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান তিনি। এ সময়, দুয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা খারিজ করে দিয়েছিল দেশের শীর্ষ আদালত।

তবে, মঙ্গলবার সন্ধায়, পুনরায় শুনানি চালু হলে সুপ্রিম কোর্ট জানায়, বিনোদ দুয়ার মামলার সাথে সিসোদিয়ার মামলার কোনও প্রাসঙ্গিকতা নেই। কারণ, বিনোদ দুয়ার মামলা ছিল বাক ও মত প্রকাশের স্বাধীনতা নিয়ে। আর, এই মামলাটি হল আর্থিক দুর্নীতি সংক্রান্ত।

সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন মণীশ সিসোদিয়া
দিল্লি মন্ত্রিসভা থেকে ইস্তফা কেন্দ্রীয় সংস্থার হাতে গ্রেফতার হওয়া দুই মন্ত্রীর
সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন মণীশ সিসোদিয়া
'বড় দায়িত্ব দেওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ', মহিলা কমিশনের সদস্য মনোনীত হলেন BJP নেত্রী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in