SBI: ফের ঋণে সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ঋণ মেটাতে গুনতে হবে বাড়তি টাকা

ব্যক্তিগত ঋণের ক্ষেত্রেও বাড়বে ইএমআই। নতুন করে যাঁরা ঋণ নেবেন, তাঁদের তো বটেই, সেইসঙ্গে পুরনো ঋণের ক্ষেত্রেও বাড়বে ইএমআই-এর পরিমান।
SBI: ফের ঋণে সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ঋণ মেটাতে গুনতে হবে বাড়তি টাকা
ফাইল চিত্র

আবার ঋণের (Loan) উপর সুদের হার বাড়ল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। বেসিক পয়েন্ট ১০ বা ০.১০ শতাংশ হারে গড়ে সকল ঋণের উপর অতিরিক্ত সুদের হার চাপাল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক - এসবিআই।

গত ১৪ জুলাই, এসবিআই-য়ের তরফে জানানো হয়, ১৫ জুলাই থেকে এক বছরের মেয়াদে মার্জিনাল কস্ট অফ লেন্ডিং রেট (marginal cost of lending rate) বা MCLR ৭.৪ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে এসবিআই। অর্থাৎ, আজ থেকে তা কার্যকর হচ্ছে।

একইসঙ্গে বিজ্ঞপ্তিতে জনানো হয়েছে, দুই বছরের মেয়াদে MCLR - ৭.৬ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৭ শতাংশ করা হবে। তিন বছরের মেয়াদে, এটি ৭.৭ শতাংশ থেকে ৭.৮ শতাংশে উন্নীত হবে। সাধারণভাবে MCLR- পরিবর্তনশীল সুদের হার বা ফ্লোটিং ইন্টারেট হিসাবে পরিচিত।

গত ৮ জুন, রেপো রেট বৃদ্ধি করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এরপর ১৪ জুন, ফ্লোটিং রেটে নেওয়া ঋণের উপর সুদের হার (Interest Rate) বৃদ্ধি করেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-সহ একাধিক রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্ক। আর একমাস না পেরোতেই দ্বিতীয়বার আবার সুদের হার বাড়াল এসবিআই।

এর ফলে, এসবিআই থেকে বাড়ি বা গাড়ি কেনার জন্য ঋণে দিতে হবে বাড়তি সুদ। ব্যক্তিগত ঋণের ক্ষেত্রেও বাড়বে ইএমআই। নতুন করে যাঁরা ঋণ নেবেন, তাঁদের তো বটেই, সেইসঙ্গে পুরনো ঋণের ক্ষেত্রেও বাড়বে ইএমআই-এর পরিমান।

SBI: ফের ঋণে সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ঋণ মেটাতে গুনতে হবে বাড়তি টাকা
PSB Privatization: এসবিআই ছাড়া সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ চাইছেন এই দুই অর্থনীতিবিদ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in