PSB Privatization: এসবিআই ছাড়া সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ চাইছেন এই দুই অর্থনীতিবিদ

পাশাপাশি তাঁরা আরও বলেন – “অবশ্যই, যদি কিছু বছর পরে পরিস্থিতি বেসরকারিকরণের পক্ষে আরও অনুকূল হয়ে যায়, তাহলে এসবিআইকেও বেসরকারিকরণের তালিকায় অন্তর্ভুক্ত করা যেতে পারে।”
বামদিক থেকে - পুনম গুপ্ত, অরবিন্দ পানাগরিয়া ও প্রধানমন্ত্রী
বামদিক থেকে - পুনম গুপ্ত, অরবিন্দ পানাগরিয়া ও প্রধানমন্ত্রীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

সমস্ত পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলি (PSBs) বেসরকারিকরণ করা উচিত। ছাড় দেওয়া যেতে পারে শুধুমাত্র এসবিআই (SBI)-কে। কারণ হিসাবে বলা হচ্ছে – যেহেতু এসবিআই-র পারফরম্যান্স ভালো, তাই আপাতত সরকারি মালিকানার অধীনে থাকতে পারে।

কেন্দ্রীয় সরকারকে এমনটাই সুপারিশ করেছেন দুই প্রখ্যাত অর্থনীতিবিদ পুনম গুপ্তা ও অরবিন্দ পানাগরিয়া। তাঁদের দুজনের লেখা এক ‘পলিসি পেপার’ মঙ্গলবারই ইন্ডিয়া পলিসি ফোরামে পেশ করা হবে।

পুনম গুপ্তা, যিনি NCAER ডিরেক্টর জেনারেল এবং প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের সদস্য (PMEAC)। অরবিন্দ পানাগরিয়া, প্রাক্তন নীতি আয়োগের ভাইস-চেয়ারম্যান এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

তাঁদের কথায় - “নীতিগতভাবে আমরা সকল পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির (PSBs) বেসরকারিকরণের পক্ষে সওয়াল করছি। এসবিআই (SBI) ক্ষেত্রেও এই নীতি প্রযোজ্য। কিন্তু আমরা স্বীকার করি যে - বর্তমানে ভারতীয় অর্থনৈতিক কাঠামো এবং রাজনৈতিক পরিস্থিতিতে যেকোনো সরকার অন্তত একটি পাবলিক সেক্টর ব্যাঙ্ক নিজেদের হাতে রাখতে চাইবে। তাই আমরা চাই, এই দৃষ্টিভঙ্গি ও লক্ষ্যকে সামনে রেখে স্পষ্টভাবে বলা হোক - এসবিআই ছাড়া অন্য সমস্ত PSB-কে বেসরকারিকরণ করা উচিত …। ”

পাশাপাশি তাঁরা আরও বলেন – “অবশ্যই, যদি কিছু বছর পরে পরিস্থিতি বেসরকারিকরণের পক্ষে আরও অনুকূল হয়ে যায়, তাহলে এসবিআইকেও বেসরকারিকরণের তালিকায় অন্তর্ভুক্ত করা যেতে পারে।”

প্রতিবেদনে বলা হয়েছে যে, কম রাষ্ট্রীয় মালিকানাধীন পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলিকে বেসরকারীকরণ করা সহজ হবে। বেসরকারিকরণের জন্য নির্বাচিত প্রথম দুটি ব্যাঙ্ক ভবিষ্যতে বেসরকারিকরণের সাফল্যের উদাহরণ স্থাপন করা উচিত। দুই বা ততোধিক ক্রেতাকে আকৃষ্ট করতে, বাজারগুলিকে অবশ্যই নির্বাচিত ব্যাঙ্কগুলিতে মূল্য দেখতে হবে।

এমনকি নীতি আয়োগ (Niti Ayog) সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের বেসরকারীকরণের পরামর্শ দিয়েছে। প্রতিবেদনে ইন্ডিয়ান ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদাকে বেসরকারীকরণের প্রস্তাব দেওয়া হয়েছে। তাঁদের মতে ব্যাঙ্ক অফ বরোদা বেসরকারিকরণ করা সহজ। সরকারের ৫১% মালিকানা আছে। সেখান থেকে মাত্র ১৫% কমালেই তা বেসরকারিকরণ করা যাবে।

অবশ্য, এই ব্যাপারে ব্যাঙ্ক ইউনিয়নগুলির কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি। যদিও পাবলিক সেক্টর ব্যাঙ্ক বেসরকারিকরণের বিরুদ্ধে বরাবরই সরব তারা। এর আগে একাধিকবার দেশজুড়ে বেসরকারিকরণের বিরুদ্ধে ধর্মঘটে শামিল হয়েছিলেন লক্ষ লক্ষ ব্যাঙ্ক কর্মচারি।

বামদিক থেকে - পুনম গুপ্ত, অরবিন্দ পানাগরিয়া ও প্রধানমন্ত্রী
Bank Privatization: এনপিএ মুছতে কত টাকা লোকসান হয়েছে খতিয়ে দেখুক CAG, দাবি ব্যাঙ্ক কর্মী সংগঠনের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in