Sambit Patra: দলীয় কাজে পদের অপব্যবহার - সম্বিত পাত্রকে অপসারণের দাবি জানালো AAP

আপ নেতার চিঠি অনুসারে, "বিজেপির জাতীয় মুখপাত্রের পদে অধিষ্ঠিত থাকার ফলে, শ্রী সম্বিত পাত্র সিসিএস (আচরণ বিধি) ১৯৬৪-এর নিয়ম ৫ এর অধীনে আইটিডিসি চেয়ারম্যানের পদে অধিষ্ঠিত হবার যোগ্যতা হারিয়েছেন।
অতীশি ও সম্বিত পাত্র
অতীশি ও সম্বিত পাত্রফাইল ছবি, গ্রাফিক্স আকাশ

কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী জি. কিষাণ রেড্ডিকে চিঠি লিখে সিসিএস আচরণ বিধি লঙ্ঘন এবং দলীয় কাজে পদের অপব্যবহার করার অভিযোগে আইটিডিসি চেয়ারম্যান পদ থেকে বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্রকে অপসারণের দাবি জানালো আম আদমি পার্টি৷

চিঠিতে আপ বিধায়ক অতীশি দাবি করেছেন, সম্বিত পাত্রের নিয়োগ মন্ত্রিসভার নিয়োগ কমিটি দ্বারা করা হয়েছিল। সম্বিত পাত্রকে জায়গা করে দেওয়ার জন্য এক নজিরবিহীন পদক্ষেপে পর্যটন মন্ত্রকের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক (সিএমডি), আইটিডিসি-র পদকে বিভক্ত করার প্রস্তাব অনুমোদন করেছিল। এখন চেয়ারম্যান, ITDC এবং ব্যবস্থাপনা পরিচালক (MD) ITDC-র দুটি পদ আছে।

আপ নেতার চিঠি অনুসারে, "বিজেপির জাতীয় মুখপাত্রের পদে অধিষ্ঠিত থাকার ফলে, শ্রী সম্বিত পাত্র সিসিএস (আচরণ বিধি) ১৯৬৪-এর নিয়ম ৫ এর অধীনে আইটিডিসি চেয়ারম্যানের পদে অধিষ্ঠিত হবার যোগ্যতা হারিয়েছেন। একই সঙ্গে তিনি জনসাধারণের জন্য প্রয়োজনীয় নিরপেক্ষতার নীতির অধীনে কোনো অফিসে থাকার যোগ্যতা হারিয়েছেন।"

ওই চিঠিতে আরও বলা হয়েছে, আইটিডিসি চেয়ারম্যানের পদটি একটি অরাজনৈতিক পদ এবং চেয়ারম্যানকে কেবল স্বাধীন হতে হবে না বরং যে কোনও রাজনৈতিক সংশ্লিষ্টতা থেকেও মুক্ত হতে হবে। এটি যথাযথভাবে উল্লেখ করা উচিত যে সম্বিত পাত্রের আপাতদৃষ্টিতে পর্যটন ক্ষেত্রে কোনো পূর্ব অভিজ্ঞতা নেই।

অতীশি জানিয়েছেন, আইটিডিসি-এর চেয়ারম্যানের পদ গ্রহণ করার মাধ্যমে, সম্বিত পাত্রকে একজন "পাবলিক সারভেন্ট" হিসাবে গণ্য করা হয়, কারণ তিনি ভারতীয় দণ্ডবিধি, ১৮৬০ এবং দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৮৮-এর অধীনে যোগদান করেছিলেন। একজন সরকারী কর্মচারী হওয়ার কারণে, আইটিডিসির চেয়ারম্যান পদে বহাল থাকতে পাত্রকে তাঁর বিজেপি জাতীয় মুখপাত্র পদ থেকে পদত্যাগ করতে হবে।

তিনি আরও দাবি করেন, আইটিডিসির চেয়ারম্যান পদে থাকাকালীন তাঁকে নিরপেক্ষভাবে আচরণ করার জন্য আইনের অধীনে থাকা প্রয়োজন। তাকে উদ্দেশ্যমূলক হতে হবে এবং নিশ্চিত করতে হবে তিনি বিজেপির দৃষ্টিভঙ্গি প্রচার করবেন না। উভয় ক্ষেত্রেই, পাত্র উল্লিখিত বিষয়গুলি ক্রমাগত লঙ্ঘন করছেন বলে জানিয়েছেন অতীশি।

অতীশি বলেন, এই ধরনের তথ্য বিবেচনা করে দেখা যাচ্ছে এই ঘটনা সিসিএস (আচরণ) বিধি ১৯৬৪ এর ৫ বিধির স্পষ্ট লঙ্ঘন এবং যে কারণে তাঁকে আইটিডিসি চেয়ারম্যানের পদ থেকে অপসারণ করা উচিত।

অতীশি ও সম্বিত পাত্র
BJP: UPSC-তে ১৯ র‍্যাঙ্ক করেছিলাম - দাবি করে চূড়ান্ত ট্রোলড সম্বিত পাত্র, বাধ্য হয়ে দিলেন 'সাফাই'
অতীশি ও সম্বিত পাত্র
Toolkit: কংগ্রেসের অভিযোগ - সম্বিৎ পাত্রের ট্যুইটে 'ম্যানিপুলেটেড মিডিয়া' তকমা ট্যুইটারের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in