RS Election: রাজ্যসভা নির্বাচনে ক্রস ভোটিং-এর জের - হরিয়ানায় দলীয় বিধায়ককে বহিষ্কার করলো কংগ্রেস

রাজস্থানে রাজ্যসভা নির্বাচনে ক্রস ভোটিং-এর জেরে সাসপেন্ড হয়েছেন BJP বিধায়ক শোভারানী কুশওয়াহা। এবার হরিয়ানায় ক্রস ভোটিং-এর দায়ে অভিযুক্ত বিধায়ক কুলদীপ বিষ্ণোইকে বহিষ্কারের পথে হাঁটল কংগ্রেস।
RS Election: রাজ্যসভা নির্বাচনে ক্রস ভোটিং-এর জের - হরিয়ানায় দলীয় বিধায়ককে বহিষ্কার করলো কংগ্রেস
বহিষ্কৃত কংগ্রেস বিধায়ক কুলদীপ বিষ্ণোইফাইল ছবি, কুলদীপ বিষ্ণোই-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

রাজস্থানে রাজ্যসভা নির্বাচনে ক্রস ভোটিং-এর জেরে সাসপেন্ড হয়েছেন বিজেপি বিধায়ক শোভারানী কুশওয়াহা। এবার সেই একই পথে হেঁটে হরিয়ানায় রাজ্যসভা নির্বাচনে ক্রস ভোটিং-এর দায়ে অভিযুক্ত বিধায়ক কুলদীপ বিষ্ণোইকে বহিষ্কারের পথে হাঁটল কংগ্রেস। দলের শৃঙ্খলারক্ষা কমিটির পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কুলদীপ বিষ্ণোই-এর ক্রস ভোটিং-এর কারণে হরিয়ানায় হারের মুখ দেখতে হয়েছে কংগ্রেস প্রার্থী অজয় মাকেনকে।

বেশ কিছু ধরেই দলের অভ্যন্তরীণ রাজনীতির টানাপোড়েনে বেসুরো ছিলেন হরিয়ানার আদমপুরের কংগ্রেস বিধায়ক কুলদীপ। রাজ্যসভা নির্বাচনের আগেই এক ট্যুইটে বিষ্ণোই জানান, সাপের বিষ কীভাবে ভাঙতে হয় তা আমি জানি। কংগ্রেস পরিষদীয় দলের বৈঠকেও তিনি জানিয়ে দিয়েছিলেন, দলের পছন্দে নয়, রাজ্যসভা নির্বাচনে তিনি ভোট দেবেন নিজের পছন্দে।

কুলদীপ বিষ্ণোই-এর বহিষ্কারের চিঠি
কুলদীপ বিষ্ণোই-এর বহিষ্কারের চিঠি ছবি কুলদীপ বিষ্ণোই-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

এর আগে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে ভরাডুবির পর অন্যান্য রাজ্যের মত হরিয়ানা প্রদেশ কংগ্রেস কমিটিও ভেঙে দিয়েছিল কংগ্রেস ওয়ার্কিং কমিটি। সেই সময় নতুন রাজ্য কমিটিতে সভাপতি হবার ইচ্ছা প্রকাশ করেছিলেন কুলদীপ। যদিও তাঁর সেই ইচ্ছা পূরণ হয়নি। এরপর থেকেই তিনি দলের বিরুদ্ধে বিষোদ্গার শুরু করেন এবং সম্ভবত তারই ফলস্বরূপ তিনি রাজ্যসভা নির্বাচনে ক্রস ভোটিং করেন।

যদিও শুধুমাত্র কুলদীপের কারণেই কংগ্রেসের পরাজয় হয়েছে এমনটা নয়। কারণ কুলদীপের ভোট ছাড়াই জয়ী হতে পারতেন কংগ্রেস প্রার্থী অজয় মাকেন। কিন্তু অন্য এক কংগ্রেস বিধায়কের ভোট বাতিল হওয়ায় জটিল অঙ্কে শেষ মুহূর্তে পরাজিত হন অজয়।

রাজ্যসভা নির্বাচনে হরিয়ানার দুই আসনে বিজয়ী হয়েছেন বিজেপি প্রার্থী কৃষাণ লাল পাওয়ার এবং বিজেপি-জেজেপি সমর্থিত নির্দল প্রার্থী কার্ত্তিকেয় শর্মা।

বহিষ্কৃত কংগ্রেস বিধায়ক কুলদীপ বিষ্ণোই
RS Election: রাজস্থানে ক্রস ভোটিং-এর জের - সাসপেন্ড বিজেপি বিধায়ক শোভারানী, পাল্টা প্রতিক্রিয়া

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in