Bihar: ‘রামের থেকেও রাবণ বড়’ - মন্তব্য বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝির

জিতন রাম মাঝি বলেন, “রাম যখন সমস্যায় পড়েছিলেন তখন তাঁকে কিছু আধ্যাত্মিক শক্তি সাহায্য করেছিল। যেটা রাবণের সাথে হয়নি। তাই রাবণ রামের থেকেও বড় চরিত্র।”
জিতন রাম মাঝি
জিতন রাম মাঝিফাইল চিত্র - সংগৃহীত

রামের থেকে রাবণ চরিত্রটি বড়। শুক্রবার এমন মন্তব্য করেই বিতর্কে জড়ালেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝি। তিনি বলেন, “রাম যখন সমস্যায় পড়েছিলেন তখন তাঁকে কিছু আধ্যাত্মিক শক্তি সাহায্য করেছিল। যেটা রাবণের সাথে হয়নি। তাই রাবণ রামের থেকেও বড় চরিত্র।”

পাশাপাশি জিতন রাম বলেন, রামচরিতমানস ও রামায়ণের কাল্পনিক চরিত্র হলো রাম এবং রাবণ। লেখকরা তাঁদের কল্পনার ভিত্তিতেই চরিত্রগুলি এমনভাবে তৈরি করেছিলেন যেন রামের ওপর রাবণের শত্রুতা ছিল।

তাঁর এই মন্তব্যে বিতর্ক সৃষ্টি হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি সত্যিটা বলছি। রাহুল শংকৃতায়ণ এবং অন্যেরা বলেছিলেন যে রাম একটি কাল্পনিক চরিত্র। যেহেতু তিনি ব্রাহ্মণ, কেউ তাঁকে প্রশ্ন করবে না। কিন্তু ওই একই কথা আমি বললে কিছু মানুষ আমাকে দোষী বলবে।

প্রাক্তন মুখ্যমন্ত্রী এও বলেন, রামচরিতমানস বইটি খুব ভালো কিন্তু এর মধ্যে এমন অনেক লেখা আছে যেগুলি ভুল। বি.আর. আম্বেদকর ও রাম মনোহর লোহিয়াও ভুল বিষয়গুলি বাতিলের কথা বলেছিলেন।

জিতন রাম মাঝি আরও বলেন, রামায়ণ লিখেছিলেন বাল্মীকি। কিন্তু কেউ তাঁকে পুজো করেনি। রামচরিতমানস তুলসী দাস লিখেছিলেন তাই সবাই তাঁকে পুজো করে। মনুবাদে বিশ্বাসী মানুষেরাই এই ধরণের ব্যবস্থা তৈরি করেছে।

জিতন রাম মাঝি
গান্ধী পরিবারকে অপমান! প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস কংগ্রেসের
জিতন রাম মাঝি
সংসদে ‘মিউট কাণ্ড’ - রাহুলের বক্তব্যের মাঝে ২০ মিনিট বন্ধ মাইক - ‘প্রযুক্তিগত ত্রুটি’ দাবি বিজেপির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in