গান্ধী পরিবারকে অপমান! প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস কংগ্রেসের

বেনুগোপাল বলেন, প্রধানমন্ত্রী খুব ভাল করে জানেন যে এদেশে মেয়েরা বিয়ের পর বাবার পদবি ব্যবহার করেন না। তা সত্ত্বেও তিনি ইচ্ছাকৃতভাবে ওই মন্তব্য করেছিলেন।
রাহুল গান্ধী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
রাহুল গান্ধী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীফইল ছবি সংগৃহীত

সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের (Privilege Motion) নোটিশ দিলেন কংগ্রেস (Congress) সাংসদ তথা দলের সাংগঠনিক সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল (KC Venugopal)।

কেরালার কংগ্রেস নেতা অভিযোগ করেন, সংসদ কক্ষে দাঁড়িয়ে গান্ধী পরিবারকে চরম কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি যে ভাষণ দিয়েছিলেন তা পুরো গান্ধী পরিবারের জন্য অপমানজনক। বিশেষ করে লোকসভার সদস্য রাহুল গান্ধী (Rahul Gandhi) এবং সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) জন্য।

বেনুগোপাল বলেন, প্রধানমন্ত্রী খুব ভাল করে জানেন যে এদেশে মেয়েরা বিয়ের পর বাবার পদবি ব্যবহার করেন না। তা সত্ত্বেও তিনি ইচ্ছাকৃতভাবে ওই মন্তব্য করেছিলেন, শুধু্মাত্র রাহুল গান্ধী এবং সোনিয়া গান্ধীকে অপমান করার জন্য।

গত ফেব্রুয়ারি মাসে, সংসদের বাজেট অধিবেশনের প্রথম পর্বে সংসদে দাঁড়িয়েই গান্ধী পরিবারকে তীব্র আক্রমণ করেন প্রধানমন্ত্রী মোদী। তিনি প্রশ্ন তোলেন, ‘নেহেরু (Jawharlal Nehru) যদি এতই মহান, তবে কেন তাঁর পরিবার নেহেরু পদবি ব্যবহার করতে লজ্জা পায়?’

সংসদে গান্ধীদের নাম না করেই মোদী বলেছিলেন, ‘দেশের ৬০০ প্রকল্পে গান্ধী-নেহরু পরিবারের নাম রয়েছে। নেহেরুর নামের উল্লেখ না-হলে অনেকের চুল খাড়া হয়ে যায়, রক্ত গরম হয়ে যায়। আমাদের না হয় ভুল হয়ে যায়। কিন্তু নেহেরুর পরিবারের উত্তরপুরুষরা কেন নেহেরুর পদবি ব্যবহার করেন না? এত কিসের লজ্জা?’

আদানি-হিন্ডেনবার্গ তদন্তে যৌথ সংসদীয় কমিটি (JPC)-র দাবিতে সংসদে সরব হয়েছেন রাহুল গান্ধী। অন্যদিকে, কংগ্রেসকে চাপে রাখতে কেমব্রিজে গান্ধীর (Rahul Gandhi) মন্তব্যকে হাতিয়ার করেছে বিজেপি। রাহুলকে ক্ষমা চাইতে হবে, এই দাবিতে সংসদ প্রায় অচল করে রেখেছে বিজেপি সাংসদরা। কংগ্রেসের উপর চাপ বাড়াচ্ছে মোদীর দল। রাজনৈতিক মহলের ধারণা, এই পরিস্থতিতে বিজেপিকে পাল্টা চাপে রাখতে মোদীকে নিশানা করল কংগ্রেস।

জানা যাচ্ছে, কংগ্রেসের তরফে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিশ আনা হলেও সংসদে তা গৃহীত হওয়ার সম্ভাবনা অত্যন্ত কম।

প্রসঙ্গত, গত বছর, ফেব্রুয়ারিতে তেলঙ্গানা রাজ্য গঠন নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে মোদীর বিরুদ্ধে সংসদে স্বাধিকারভঙ্গের প্রস্তাব এনেছিল কে চন্দ্রশেখর রাও-য়ের (KCR) শাসকদল ভারত রাষ্ট্র সমিতি।

রাহুল গান্ধী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
গত ৬ বছরে ১০,০০০-র বেশি ‘এনকাউন্টার’ উত্তরপ্রদেশে - পুলিশি রাজে এগিয়ে যোগী রাজ্য
রাহুল গান্ধী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী মোদী নোবেল শান্তি পুরষ্কারের দাবিদার - 'ভুয়ো খবর' জানালেন নোবেল কমিটির সদস্য

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in