সরকার গরীবদের কথা শোনে না, বড়লোকরা আরও ধনী হচ্ছে - রাহুলের সাথে সাক্ষাৎ ভাইরাল সবজি বিক্রেতার

রাহুল লেখেন, "রামেশ্বর জির মধ্যে ভারতের কোটি কোটি সাধারণ মানুষের স্বভাব-চরিত্র ফুটে ওঠে। তাঁর মতো যারা শত খারাপ পরিস্থিতিতেও হেসে এগিয়ে যেতে পারেন তারাই আসল 'ভারত ভাগ্য বিধাতা'।"
রামেশ্বর ও তাঁর পরিবারের সাথে রাহুল গান্ধী
রামেশ্বর ও তাঁর পরিবারের সাথে রাহুল গান্ধীছবি সৌজন্যে ইউটিউব

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সবজি বিক্রেতা রামেশ্বর ও তাঁর পরিবারকে (স্ত্রী ও মেয়ে) নিজের বাসভবনে আমন্ত্রণ জানান কংগ্রেস নেতা রাহুল গান্ধী। স্বাধীনতা দিবসের আগের দিন সপরিবারে রাহুলের বাড়িতে গিয়ে দেখা করেন রামেশ্বর। শুক্রবার সেই সাক্ষাতের ছোট একটি ভিডিও X-এ পোস্ট করেন রাহুল। সেই ভিডিওতে সবজি বিক্রেতার সঙ্গে রাহুলের সাক্ষাৎ ও আলোচনার খুঁটিনাটি উঠে আসে। ভিডিওর সঙ্গে লেখায় রামেশ্বরকে 'ভারতের আওয়াজ' বলেও অভিহিত করেন প্রাক্তন কংগ্রেস প্রধান।

চলতি মাসের শুরুর দিকে যখন দেশ জুড়ে শাক-সবজির দাম আকাশ ছুঁয়েছিল, তখনই সবজি বিক্রেতা রামেশ্বরের একটি ভিডিও নেট মাধ্যমে ভাইরাল হয়। সেই ভিডিওতে কাঁদতে কাঁদতে তিনি জানান তাঁর কাছে সবজি কিনে স্থানীয় বাজারে বিক্রি করার মতো পর্যাপ্ত টাকা নেই। চোখে জল নিয়ে কাতর স্বরে তিনি জিজ্ঞেস করেন, "রাহুল স্যারের সঙ্গে আমার কথা হতে পারে কি?" সেই ভিডিও থেকেই খোঁজ পেয়ে সেই সবজি বিক্রেতাকে সরাসরি নিজের বাসভবনে আমন্ত্রণ জানান কেরালার ওয়েনাড়ের সাংসদ।

শুক্রবার সেই সাক্ষাতের ভিডিও পোস্ট করে রাহুল লেখেন, "রামেশ্বরজি ভারতের সেই আওয়াজ যার দুঃখ-কষ্ট, সমস্যা ও চ্যালেঞ্জগুলি আজকের মূলধারার আলোচনা থেকে বহু দূরে। তাঁর এই আওয়াজ শুনে তাঁর লড়াইয়ের সঙ্গে সহযোগিতা করা আমাদের প্রত্যেকের দায়িত্বের মধ্যে পড়ে।" ভিডিওতে রাহুলের সঙ্গে মুখোমুখি আলোচনায় রামেশ্বরকে বলতে শোনা যায়, "আমি শুধুই কষ্ট করে যাচ্ছি, আজ পর্যন্ত কোনও ফল পাইনি। সরকার আমাদের কথা শোনে না। দেশে গরীবরা শেষ হয়ে যাচ্ছে, আর বড়লোকরা আরও ধনবান হচ্ছে।"

নিজের হাতে ওই সবজি বিক্রেতার পরিবারকে খাবারও পরিবেশন করেন রাহুল। পাশাপাশি তিনি টুইটারে আরও লেখেন, "রামেশ্বর জি একজন অত্যন্ত প্রাণবন্ত মানুষ। ওঁর মধ্যে ভারতের কোটি কোটি সাধারণ মানুষের স্বভাব-চরিত্র ফুটে ওঠে। তাঁর মতো যারা শত খারাপ পরিস্থিতিতেও হেসে এগিয়ে যেতে পারেন তারাই আসল 'ভারত ভাগ্য বিধাতা'।"

ভিডিওতে রামেশ্বরকে বলতে শোনা যায়, “প্রথমে এই সমাজে আমার বাঁচারও ইচ্ছে ছিল না।” এর উত্তরে রাহুল বলেন, “এরকম কথা আর কখনও বলবেন না। মন থেকে কোনও কথা বলা আপনার দুর্বলতা নয়, এটা আপনার সততা। অন্যরা কে কী বলছে, সেসব নিয়ে চিন্তা করবেন না। সবাই বিভিন্ন কথা বলবে এবং বলতেই থাকবে, আপনি যেটা সত্যি সেটাকে চিনুন এবং সেটা নিয়েই কাজ করুন।”

প্রসঙ্গত, কয়েকদিন আগেই গোটা দেশের বাজারে ফল, শাক-সবজির আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে এশিয়ার বৃহত্তম ফল ও সবজির বাজার আজাদপুর মাণ্ডি পরিদর্শনে যান রাহুল। সেখানে গিয়ে ফল ও সবজি বিক্রেতা থেকে শুরু করে অন্যান্য ব্যবসায়ীদের সঙ্গে দেখা করে কথা বলেন তিনি। সেখানেই কেন্দ্রকে মূল্যবৃদ্ধি নিয়ে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেন তিনি। গরীবদের কথা শোনা হচ্ছে না বলে মোদী সরকারকে তুলোধোনা করেন কংগ্রেসের এই হেভিওয়েট নেতা।

রামেশ্বর ও তাঁর পরিবারের সাথে রাহুল গান্ধী
Operation Hasta in K'taka: ইয়েদুরাপ্পার ডাকা বৈঠক এড়ালেন দুই বিজেপি বিধায়ক, ভাঙনের মুখে পদ্ম শিবির?
রামেশ্বর ও তাঁর পরিবারের সাথে রাহুল গান্ধী
যোগীর ‘বুলডোজার রাজনীতি’ এবার কলকাতাতে! ভেঙে গুঁড়িয়ে দেওয়া হলো বিজেপি নেতার বাড়ির একাংশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in