Operation Hasta in K'taka: ইয়েদুরাপ্পার ডাকা বৈঠক এড়ালেন দুই বিজেপি বিধায়ক, ভাঙনের মুখে পদ্ম শিবির?

‘অপারেশন হাসতা’ বা ‘রিভার্স অপারেশন লোটাস’-এর গুজব ছড়িয়েছে কর্ণাটক জুড়ে। প্রায় ১৫ জন বিরোধী নেতাকে নিজেদের দলে টানতে পারেন রাজ্য কংগ্রেস নেতৃত্ব।
বিএস ইয়েদুরাপ্পা
বিএস ইয়েদুরাপ্পাফাইল ছবি সংগৃহীত

‘অপারেশন হাসতা’ বা ‘রিভার্স অপারেশন লোটাস’-এর গুজবের মধ্যেই কর্ণাটকের প্রক্তন মুখ্যমন্ত্রী বি.এস ইয়েদুরাপ্পার ডাকা গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দিলেন না রাজ্যের দুই বিজেপি বিধায়ক। গত কয়েকদিন ধরেই বিজেপি নেতাদের কংগ্রেসে যোগ দেওয়া নিয়ে কর্ণাটকের রাজনীতিতে জল্পনা ছড়িয়েছে। এদিনের এই বৈঠক সেইসব জল্পনা মেটাতেই ডাকা হয়েছিল বলে বিজেপি সূত্রে খবর। কিন্তু দুই নেতার অনুপস্থিতি সেই জল্পনা আরও উসকে দিয়েছে।

শুক্রবার সিনিয়র বিজেপি নেতা ইয়েদুরাপ্পার বাসভবনে এক বৈঠক ডাকা হয়। কর্ণাটকের প্রায় সমস্ত বিজেপি নেতা ওই বৈঠকে উপস্থিত থাকলেও বৈঠক এড়িয়ে গিয়েছেন রাজ্যের দুই বিজেপি বিধায়ক এস.টি সোমাশেখর এবং ব্যরাথি বাসভরাজ। উল্লেখ্য, এই দুই বিধায়কই ২০১৯ সালে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। এবং দুজনের সঙ্গেই বর্তমানে ফের কংগ্রেসের ঘনিষ্ঠতা বেড়েছে বলে গুজব ছড়িয়েছে। তবে সোমাশেখর আগে বহুবার প্রকাশ্যেই কংগ্রেস নেতা তথা রাজ্যের বর্তমান উপ-মুখ্যমন্ত্রী ডি.কে শিবকুমারকে নিজের ‘রাজনৈতিক গুরু’ বলে সম্বোধন করে তাঁর প্রশংসা করেছেন।

দুই হেভিওয়েট দলীয় বিধায়কের অনুপস্থিতি সত্ত্বেও বৈঠক শেষে ইয়েদুরাপ্পা জানিয়েছেন ‘সব ঠিক আছে।' তিনি বলেন, “কেউই বিজেপি ছাড়ছেন না। সবাই আমাদের সঙ্গেই আছেন। তড়িঘড়ি এই বৈঠক ডাকা হয়েছিল বলে অনেক নেতাই বৈঠকে যোগ দিতে পারেননি। দু-একজন নেতা কয়েকটি বিষয় নিয়ে একটু চিন্তিত রয়েছেন। আমি ব্যক্তিগতভাবে তাঁদের ফোন করে কথা বলব। আমি কথা দিচ্ছি, কেউই দল ছেড়ে যাবেন না।”

পাশাপাশি, কংগ্রেসকে আক্রমণ করে তাঁর বক্তব্য, “রাজ্যে উন্নয়নের কোনও কাজ হচ্ছে না। এই কংগ্রেস সরকার দুর্নীতিতে ডুবে রয়েছে। আগামী ২৩ আগস্ট বেঙ্গালুরুতে এই নিয়ে আমরা প্রতিবাদ কর্মসূচী পালন করব। তারপরও এই সরকার নিজেদের অবস্থানে অনড় থাকলে গোটা রাজ্যে সেই প্রতিবাদ ছড়িয়ে পড়বে।”

অন্যদিকে কংগ্রেস সূত্রে খবর, ব্যরাথি বাসভরাজকে ফের কংগ্রেসে ফেরানো নিয়ে বিবাদ বেঁধেছে শিবকুমার ও মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার মধ্যে। বাসভরাজকে ঘরে ফেরানোর জন্য শিবকুমার সবরকম চেষ্টা করেছেন বলেই জানা গিয়েছে। কংগ্রেস সূত্রে আরও জানা গিয়েছে, কর্ণাটকে খুবই তাড়াতাড়ি ‘অপারেশন হাসতা’ পরিচালনা করতে চলেছে কংগ্রেস। এর মাধ্যমে বিজেপি ও জেডি(এস) থেকে প্রায় ১৫ জন নেতাকে নিজেদের দলে টানতে পারেন রাজ্য নেতৃত্ব। নেতাদের এই নিয়ে প্রস্তাবও দেওয়া হয়েছে। শুধুমাত্র কংগ্রেসে তাঁদের পদ নিয়ে আলোচনা হওয়াই বাকি আছে বলে জানা গিয়েছে।

বিএস ইয়েদুরাপ্পা
ADR: ২২৫ রাজ্যসভা সাংসদের মধ্যে ২৭ জন বিলিওনেয়ার - সমীক্ষা রিপোর্ট
বিএস ইয়েদুরাপ্পা
Sabyasachi Das: অধ্যাপক সব্যসাচী দাসের পাশে ২৮৮ জন অর্থনীতিবিদ, অবিলম্বে পুনর্বহালের দাবি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in