Farmers protest: আন্দোলনকারী কৃষকরা সীমান্তেই বৈশাখি ও সংবিধান বাঁচাও দিবস পালন করবেন

কেন্দ্রের কৃষি আইনের অভিনব প্রতিবাদ হিসেবে বৈশাখির দিনটিকেই বেছে নেওয়া হয়েছে। মূলত পঞ্জাব ও উত্তর ভারতের ধুমধাম করে পালিত হয়ে থাকে এই বৈশাখি উৎসব।
Farmers protest: আন্দোলনকারী কৃষকরা সীমান্তেই বৈশাখি ও সংবিধান বাঁচাও দিবস পালন করবেন
কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকরা ফাইল ছবি- সংগৃহীত

লখনউ, ১৩ এপ্রিল: আজ বৈশাখি উপলক্ষে বিশাল সংখ্যক কৃষকেরা উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড থেকে ইউপি গেট-গাজিপুর সীমান্তে জড়ো হবে। কেন্দ্রের কৃষি আইনের অভিনব প্রতিবাদ হিসেবে বৈশাখির দিনটিকেই বেছে নেওয়া হয়েছে। মূলত পঞ্জাব ও উত্তর ভারতের ধুমধাম করে পালিত হয়ে থাকে এই বৈশাখি উৎসব। খারিফ ফসল পাকার আনন্দে এই বৈশাখি পালন করা হয়ে থাকে।

ভারতীয় কিষান ইউনিয়নের মিডিয়া ইনচার্জ ধর্মেন্দ্র মালিক জানিয়েছেন, কৃষি আইনের কপি পুড়িয়ে এই বৈশাখি পালন করা হবে সীমান্তগুলোতে। ১৪ এপ্রিল আম্বেদকরের জন্মবার্ষিকী উপলক্ষে সংবিধান বাঁচাও দিবস পালন করবেন কৃষকরা। গাজিপুর কিষান আন্দোলন কমিটির মুখপাত্র জাগতার সিং বাজওয়া ইউপি গেটে বেশ কয়েক মাস ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকরা
Farmers Protest: সারা দেশে লকডাউন হলেও নিজেদের অবস্থানে অনড় থাকবেন কৃষকরা - রাকেশ টিকাইত

তিনি জানান, আগামি রবিবারের আন্দোলনের একটি অংশ এটি। প্রশাসনকে আগে থেকেই সতর্ক করতে প্রতিবাদ আন্দোলন চালানো হবে। এছাড়াও ১৩ ও ১৪ এপ্রিলের পরিকল্পনাও রয়েছে। আর উত্তরাখণ্ড ও পশ্চিম উত্তরপ্রদেশ থেকে আসা কৃষকদেরই এই অনুষ্ঠানের দায়িত্ব দেওয়া হবে বলে কমিটির তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই এইসব কৃষকরা সোমবার সন্ধেতেই পৌঁছে গিয়েছে সীমান্তগুলোতে।

কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকরা
দাবি একই থাকবে, সরকার চাইলে আলোচনায় বসতে রাজি কিষাণ ইউনিয়ন - রাকেশ টিকায়েত

এই প্রতিবাদ আন্দোলনে সামিল হবেন নানা প্রান্তের কৃষক, শ্রমিক, মহিলা, দলিত-আদিবাসী-বহুজন ও বেকার যুবক-যুবতীরা। এইসব আন্দোলনকারীরা নিজোই গাড়ি করে আসবেন। এরইমধ্যে ১৪ তারিখ 'কিষান বহুজন একতা দিবস' পালন করা হবে বহুজন সমাজকে উদ্দেশ্য করে। মঞ্চে উপস্থিত বেশিরভাগ বক্তারাই বহুজন সমাজের নেতারা হবেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in