Priyanka Gandhi Vadra: ওয়াইনাড থেকে কংগ্রেস প্রার্থী প্রিয়াঙ্কা গান্ধী! জল্পনা তুঙ্গে

People's Reporter: লোকসভা নির্বাচনে কেরালার ওয়াইনাড ও উত্তরপ্রদেশের রায়বেরিলী কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন রাহুল গান্ধী। দুই কেন্দ্র থেকেই তিনি বিপুল ভোট জয়লাভ করেন। একটি আসন তাঁকে ছাড়তে হবে।
প্রিয়াঙ্কা গান্ধী বঢরা
প্রিয়াঙ্কা গান্ধী বঢরাফাইল ছবি সংগৃহীত

কেরালার ওয়াইনাড থেকে কংগ্রেসের প্রার্থী হতে পারেন প্রিয়াঙ্কা গান্ধী! কংগ্রেস সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে। ওয়াইনাড কেন্দ্রটি বরাবরই কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসেবেই পরিচিত। ফলে এই কেন্দ্র থেকে প্রিয়াঙ্কা গান্ধী বঢরা যদি প্রতিদ্বন্দ্বিতা করেন তাহলে তাঁর জয় নিশ্চিত বলেই মনে করছে হাত শিবির।

নিয়মানুযায়ী কোনো প্রার্থী যদি দুটি কেন্দ্রে জয় লাভ করেন তাহলে তাঁকে যে কোনও একটি আসন ছেড়ে দিতে হয়। নির্বাচনের ফলপ্রকাশের ১৪ দিনের মধ্যেই একটি কেন্দ্র থেকে ইস্তফা দিতে হয়। ছেড়ে দেওয়া কেন্দ্রে উপনির্বাচনের মাধ্যমে নতুন প্রার্থী নির্বাচন করা হয়।

২০২৪ লোকসভা নির্বাচনে কেরালার ওয়াইনাড এবং উত্তরপ্রদেশের রায়বেরিলী - এই দুই কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন রাহুল গান্ধী। দুই কেন্দ্রেই বিপুল ব্যবধানে জয়লাভ করেছেন তিনি। কংগ্রেস সূত্র অনুসারে, ওয়াইনাড কেন্দ্রটি ছেড়ে দেবেন রাহুল। ফলে ওই কেন্দ্রে ফের নির্বাচন হবে। সূত্রের খবর, কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ওই কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। এর আগে কোনও নির্বাচনেই প্রতিদ্বন্দ্বিতা করেননি প্রিয়াঙ্কা গান্ধী।

কেরালা প্রদেশ কংগ্রেস সভাপতি কে সুধাকরণ জানান, আমাদের দুঃখ পাওয়া ঠিক নয়। রাহুল গান্ধী যাঁর দেশকে নেতৃত্ব দেওয়ার কথা তিনি শুধু ওয়াইনাডেই থাকবেন এটা ভাবা উচিত নয়। সকলেরই বিষয়টা বোঝা উচিত এবং তাঁকে সমর্থন জানানো উচিত। বুধবারই রাহুল জানিয়েছিলেন, আমি যে সিদ্ধান্ত গ্রহণ করবো তাতে ওয়াইনাড এবং রায়বরেলী দুই কেন্দ্রের মানুষই খুশি হবেন।

উল্লেখ্য, রায়বরেলী কেন্দ্র থেকে ৩ লক্ষ ৯০ হাজারের বেশি ব্যবধানে জয়ী হয়েছেন রাহুল গান্ধী। ওই কেন্দ্রে রাহুল পেয়েছেন ৬,৮৭,৬৪৯টি ভোট (৬৬.১৭ শতাংশ) এবং বিজেপি প্রার্থী পেয়েছেন ২,৯৭,৬১৯টি ভোট (২৮.৬৪ শতাংশ ভোট)।

অন্যদিকে কেরালার ওয়াইনাড কেন্দ্রে পর পর দু'বার জয়ী হয়েছেন রাহুল গান্ধী। এই কেন্দ্রে সিপিআই প্রার্থী অ্যানি রাজা (সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী)-কে ৩ লক্ষ ৬৪ হাজার ৪২২ ভোটে হারিয়েছেন তিনি। রাহুল পেয়েছেন ৫৯.৬৯ শতাংশ ভোট এবং সিপিআই প্রার্থী পেয়েছেন ২৬.০৯ শতাংশ ভোট।

প্রিয়াঙ্কা গান্ধী বঢরা
Gurmeet Ram Rahim: গত ১০ মাসে ৭ বার মুক্তি! ফের ২১ দিনের প্যারোলের আবেদন রাম রহিমের
প্রিয়াঙ্কা গান্ধী বঢরা
Sitaram Yechury: ‘লোকসভার ফল নিয়ে খুশি নই, হবে গভীর আত্মসমীক্ষা’ – সীতারাম ইয়েচুরি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in