ভোটের আগে ইচ্ছাকৃতভাবে বন্ডের তথ্য প্রকাশ্যে আনতে চাইছে না SBI - আদালত অবমাননার মামলা দায়েরের আর্জি

People's Reporter: এডিআর বলেছে, "স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইচ্ছাকৃতভাবে শেষ মুহূর্তে সময়সীমা বাড়ানোর জন্য শীর্ষ আদালতে আবেদন করেছে। এটি আদালতের নির্দেশের একটি গুরুতর লঙ্ঘন হিসাবে ধরা উচিত।“
ভোটের আগে ইচ্ছাকৃতভাবে বন্ডের তথ্য প্রকাশ্যে আনতে চাইছে না SBI - আদালত অবমাননার মামলা দায়েরের আর্জি
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নির্দিষ্ট সময়ের মধ্যে সুপ্রিম কোর্টে ইলেক্টোরাল বন্ড সংক্রান্ত তথ্য জমা দিতে পারেনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই। এই ঘটনাকে আদালত অবমাননা হিসেবে দেখার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানালো অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস বা এডিআর।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে আবেদন জানায় এডিআর। এডিআর-এর হয়ে এই আবেদন জানান সিনিয়র আইনজীবী প্রশান্ত ভূষণ। জানা গেছে, সুপ্রিম কোর্ট এই আবেদন গ্রহণ করেছে।

সুপ্রিম কোর্ট এসবিআইকে ৬ মার্চের মধ্যে রাজনৈতিক দলগুলির পাওয়া নির্বাচনী বন্ড সংক্রান্ত সমস্ত তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। কিন্তু ৪ মার্চ এসবিআই সুপ্রিম কোর্টে আবেদন করে, ৬ মার্চের মধ্যে তথ্য জমা দেওয়া সম্ভব নয়। সময়সীমা ৩০ জুন পর্যন্ত বাড়ানোর অনুরোধ করে ব্যাংকটি।

এই আবেদনের প্রেক্ষিতে আদালত অবমাননার মামলা দায়েরের আর্জি জানিয়েছে এডিআর। আবেদনে বলা হয়েছে, SBI ইচ্ছাকৃতভাবে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের দেওয়া রায়কে অমান্য করেছে। এডিআর বলেছে, “লোকসভা নির্বাচনের আগে যাতে ইলেক্টোরাল বন্ড নিয়ে দাতার বিবরণ এবং অনুদানের পরিমাণ জনসাধারণের সামনে না আসে, তা নিশ্চিত করার জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইচ্ছাকৃতভাবে শেষ মুহূর্তে সময়সীমা বাড়ানোর জন্য শীর্ষ আদালতে আবেদন করেছে। নির্বাচনী বন্ডের মাধ্যমে কর্পোরেট সংস্থাগুলি থেকে দলগুলির প্রাপ্ত বিপুল পরিমাণ অর্থ সম্পর্কে জানার নাগরিকদের অধিকারের প্রতি SBI-এর এই দৃষ্টিভঙ্গি নিন্দনীয়। নাগরিকদের কণ্ঠস্বর এবং অধিকারকে দমন করার চেষ্টা। এটি আদালতের নির্দেশের একটি গুরুতর লঙ্ঘন হিসাবে ধরা উচিত।“

ADR আরও বলেছে, "এসবিআই-এর আবেদনে এখনও পর্যন্ত নির্বাচনী বন্ডের তথ্য প্রকাশে তারা কী পদক্ষেপ নিয়েছে তা প্রকাশ করা হয়নি। SBI প্রতিটি নির্বাচনী বন্ডের ক্রেতাদের পরিচয় সম্পর্কে ভালভাবে সচেতন।"

প্রশান্ত ভূষণ বলেছেন, এসবিআই-এর সময়সীমা বাড়ানোর আবেদনের শুনানি ১১ মার্চ হবে। ওই দিনই এডিআর-এর করা আবেদনের শুনানি হোক।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in