Manipur: মণিপুর জ্বলছে, প্রধানমন্ত্রী ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর কথা বলছেন - খাড়গে

মঙ্গলবার সকালে রাজ্যসভার অধিবেশন শুরু হয়। সেখানেই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন কংগ্রেস প্রধান খাড়গে।
কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে
কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গেছবি- ফাইল চিত্র

সংসদে যখন বিরোধীরা মণিপুর ইস্যুতে প্রধানমন্ত্রীর বিবৃতি চেয়ে প্রতিবাদ দেখাচ্ছেন, নরেন্দ্র মোদী তখন ইস্ট ইন্ডিয়া কোম্পানি নিয়ে কথা বলছেন। মঙ্গলবার রাজ্যসভায় এইভাবেই বিজেপি সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দুষলেন সংসদের উচ্চকক্ষের বিরোধী দলনেতা তথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে

কংগ্রেস সভাপতির মন্তব্যের পাল্টা জবাব দিয়ে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, সরকার সংসদে কথা বলতে রাজি আছে। কিন্তু সেক্ষেত্রে শুধু মণিপুর নয়, কথা হবে রাজস্থান, ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গ নিয়েও।

সোমবার থেকেই মণিপুর নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সংসদে এসে বিস্তারিত বিবৃতি দেওয়ার দাবিতে একজোটে সরব হয়েছে সংসদের দুইকক্ষের বিরোধীরা। পাশাপাশি, সংসদের ২৬৭ নং ধারার আওতায় প্রধানমন্ত্রীর সঙ্গে মণিপুরের পরিস্থিতি নিয়ে আলোচনার দাবি জানিয়ে অধিবেশন বয়কট করে চলছে বিরোধী শিবিরের বৈঠক।

ইতিমধ্যেই এই আন্দোলনের জেরে ২ দিনের জন্য মুলতবি করে দেওয়া হয়েছে লোকসভার অধিবেশন। তবে মঙ্গলবার সকালে রাজ্যসভার অধিবেশন শুরু হয়। সেখানেই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন কংগ্রেস প্রধান খাড়্গে।

এদিন রাজ্যসভায় তিনি বলেন, “মণিপুরের শেষ ৪ দিনের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সংসদ নিয়মবিধির ২৬৭ নং ধারার আওতায় দীর্ঘ আলোচনার জন্য অনেক সাংসদ নোটিশ জমা দিয়েছেন। এটাই প্রথম নয়, আগেও অনেকে এই বিষয়ে নোটিশ জমা করেছিলেন। আজ মণিপুর জ্বলছে, সেখানে ধর্ষণ হচ্ছে। আমরা সেই বিষয় নিয়ে কথা বলতে চাই এবং বলছি। আর প্রধানমন্ত্রী কথা বলছেন ইস্ট ইন্ডিয়া কোম্পানি নিয়ে।”

প্রসঙ্গত, মঙ্গলবার বিজেপির সংসদীয় দলের বৈঠকে বিজেপি বিরোধী মহাজোট I-N-D-I-A -কে 'দিশাহীন জোট' বলে কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জঙ্গিগোষ্ঠী "ইন্ডিয়ান মুজাহিদিন" এবং মৌলবাদী সংগঠন "পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া" এবং ইস্ট ইন্ডিয়া কোম্পানির নাম উল্লেখ করে তিনি বলেন, এই গোষ্ঠীগুলিতেও 'ইন্ডিয়া' শব্দটি রয়েছে। ইন্ডিয়া নাম ব্যবহার করলেই কিছু হয় না। এভাবে শুধু দেশের নাম ব্যবহার করে মানুষকে বিভ্রান্ত করা যাবে না।

এই প্রসঙ্গে খাড়গে আরও বলেন, “আমাদের ৫০ জন সদস্য যখন ২৬৭ ধারার আওতায় দীর্ঘ আলোচনা করতে চাইছে, ওরা (বিজেপি) তখন ১৭৬ ধারার আওতায় কথা বলতে রাজি হচ্ছে। আর যদি ওরা ১৭৬ ধারায় আড়াই ঘণ্টা কথা বলতে রাজিই থাকে, তাহলে শুধুমাত্র মণিপুর নিয়ে কথা বলতে চাইছে না কেন? প্রধানমন্ত্রী কেন সংসদে আসছেন না? কেন তিনি সংসদে এসে বিবৃতি দিচ্ছেন না? বাইরে থেকে ইস্ট ইন্ডিয়া কোম্পানি নিয়ে কথা বলতে পারছেন, অথচ সংসদে এসে মণিপুর নিয়ে কিছু বলছেন না কেন?”

পাল্টা জবাবে পীযূষ গোয়েল জানিয়েছেন, “বিজেপি সরকার অবশ্যই কথা বলতে চায়। কিন্তু শুধু মণিপুর নয়, দেশের কোথাও মহিলা শিশুদের উপর নৃশংস অত্যাচার হলেই, সরকার কথা বলার জন্য তৈরি আছে। তাই মণিপুরের পাশাপাশি রাজস্থান, ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গের মহিলাদের উপর হওয়া অত্যাচার নিয়েও কথা হবে।”

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে
বিরোধী জোট 'I-N-D-I-A'-কে জঙ্গিগোষ্ঠীর সাথে তুলনা প্রধানমন্ত্রীর, 'ভয় পেয়েছেন', পাল্টা বিরোধীরা
কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে
LS: মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়া চেয়ে অনড় বিরোধীরা - কাল পর্যন্ত মুলতুবি লোকসভার অধিবেশন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in