Andhra Pradesh: চন্দ্রবাবু নাইডুর গ্রেফতারে উত্তাল অন্ধ্র! রাজ্য জুড়ে ধর্মঘটের ডাক টিডিপি-র

People's Reporter: রাজ্যে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে টিডিপির বেশিরভাগ শীর্ষ স্থানীয় নেতাকেই তাঁদের বাসভবনে নজরবন্দি করে রাখা হয়েছে।
ধর্মঘটের দিন টিডিপি সমর্থকদের বিক্ষোভ
ধর্মঘটের দিন টিডিপি সমর্থকদের বিক্ষোভছবি - টিডিপি এক্স হ্যান্ডেলের ভিডিও থেকে স্ক্রীনশট

৩১৭ কোটি টাকার দুর্নীতির অভিযোগে শনিবার সাত-সকালে গ্রেফতার হন তেলেগু দেশম পার্টির (টিডিপি) প্রধান তথা অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। আর তারপর থেকেই গোটা রাজ্য জুড়ে এর প্রতিবাদে ক্ষোভে ফেটে পড়েছেন দলের কর্মী-সমর্থকরা।

রবিবার বিজয়ওয়াড়ার আদালত নাইডুকে ১৪ দিনের বিচার বিভাগীয় হেফাজতে পাঠালে দলের তরফে সোমবার একদিনের বনধের ডাক দেওয়া হয়। এদিন সকাল থেকে রাজ্য জুড়ে বনধ পালনে টিডিপি কর্মী-সমর্থকরা প্রবল বিক্ষোভ দেখাচ্ছেন। যদিও রাজ্যে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে টিডিপির বেশিরভাগ শীর্ষ স্থানীয় নেতাকেই তাঁদের বাসভবনে নজরবন্দি করে রাখা হয়েছে।

প্রসঙ্গত, চন্দ্রবাবু নাইডুর শাসনকালে অন্ধ্রপ্রদেশ স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশনে ৩১৭ কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছিল। তরুণদের দক্ষতা প্রশিক্ষণ দেওয়ার জন্য এই সংস্থা প্রতিষ্ঠা করা হয়েছিল। ২০২১ সালে এই দুর্নীতির মামলায় চন্দ্রবাবুর বিরুদ্ধে এই নিয়ে সে রাজ্যের সিআইডি মামলা দায়ের করে।

শনিবার সকাল ৬টা নাগাদ সেই মামলায় নান্দিয়ালে একটি দলীয় কর্মসূচী থেকে গ্রেফতার করা হয় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। তারপরেই ক্ষোভে ফেটে পড়ে দলের কর্মীরা। এমনকি গ্রেফতারের সময়ও পুলিশের সঙ্গে হাতাহাতি বেঁধে যায় তাঁদের। রবিবার সকালে নাইডুকে বিজয়ওয়াড়ার আদালতে পেশ করা হলে তাকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ১৪ দিনের বিচার বিভাগীয় হেফাজতের নির্দেশ দেওয়া হয়।

দলীয় প্রধানকে জেল হেফাজতে পাঠানো হলেই দলের রাজ্য সভাপতি কে. আতচান্নাইডু রবিবার রাতেই একদিনের বনধের ডাক দেন। সেই বনধ পালনে এদিন সকাল থেকেই রাস্তায় নেমেছে দলের অসংখ্য কর্মী-সমর্থক। জেলায় জেলায় পথ অবরোধ, মিছিল করে দলীয় প্রধানকে ‘অন্যায়ভাবে’ গ্রেফতারের বিরুদ্ধে প্রতিবাদ দেখাচ্ছেন তারা। সকালে চিত্তর জেলায় চন্দ্রবাবু নাইডুর নিজের কেন্দ্র কুপ্পামে হাইওয়ের উপরেই টায়ার জ্বালিয়ে, বোল্ডার ফেলে পথ অবরোধ করে নাইডুর অনুগামীরা। কিন্তু পুলিশের তৎপরতায় সেই অবরোধ বেশিক্ষণ টেকেনি। যদিও তার জন্য অবরোধকারীদের একচেটিয়া গ্রেফতার করতে হয়েছে পুলিশকে।

রাজ্যের বিভিন্ন জেলায় আরটিসি (রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন) বাসগুলিকে ভাঙচুর, পাথর-বৃষ্টি কর্মসূচীও সকাল থেকে চলছে। তবে শ্রীকাকুলাম, তিরুপতি, নেল্লোর থেকে ইতিমধ্যেই অসংখ্য টিডিপি নেতা ও কর্মী-সমর্থকদের হেফাজতে নিয়েছে অন্ধ্র পুলিশ। পাশাপাশি, টিডিপি বিধায়ক বি. অশোক, কোটামরেড্ডি শ্রীধর রেড্ডির মতো দলের একাধিক শীর্ষ নেতৃত্বকে তাঁদের বাসভবনে গত ৩ দিন ধরে নজরবন্দি করে রেখেছে পুলিশ।

রবিবার রাজ্য জুড়ে ধর্মঘটের ডাক দিয়ে দলের রাজ্য সভাপতি আতচান্নাইডু জানান, “রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুকে ‘বেআইনি’ভাবে গ্রেফতার, টিডিপি কর্মীদের উপর নৃশংস অত্যাচার এবং রাজ্যের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডির প্রতিহিংসাপরায়ণ রাজনীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। যারা যারা গণতন্ত্রের উপর আস্থা রাখেন, তাঁদের সবাইকে এই বনধ পালনে আহ্বান জানাচ্ছি। আপনারা আসুন, এই ধর্মঘট পালনে আমাদের সঙ্গী হয়ে গণতন্ত্রকে বাঁচান।” পাশাপাশি, রাজ্যের জন সেনা পার্টি (JSP)-সহ সমস্ত বাম দলগুলি টিডিপির ডাকা এই বনধকে সমর্থন জানিয়েছে।

ধর্মঘটের দিন টিডিপি সমর্থকদের বিক্ষোভ
G20 Summit: জি২০-র নৈশভোজে একই টেবিলে মমতা-শাহ-যোগী! ‘কীসের টানে গিয়েছেন?’ বেনজির আক্রমণ অধীরের
ধর্মঘটের দিন টিডিপি সমর্থকদের বিক্ষোভ
Karnataka: দলে ভবিষ্যৎ নেই! কর্ণাটকে পদ্ম শিবিরের একাধিক নেতা কংগ্রেসমুখী, অস্বস্তিতে বিজেপি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in