G20 Summit: জি২০-র নৈশভোজে একই টেবিলে মমতা-শাহ-যোগী! ‘কীসের টানে গিয়েছেন?’ বেনজির আক্রমণ অধীরের

People's Reporter: বিজেপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ‘এক-আসনে’ বসা নিয়ে বিরোধী মহাজোটে তৃণমূল নেত্রীর অবস্থান নিয়ে প্রশ্ন তুললেন অধীর চৌধুরী।
অধীর চৌধুরী ও মমতা ব্যানার্জি
অধীর চৌধুরী ও মমতা ব্যানার্জিফাইল ছবি সংগৃহীত

জি২০ সম্মেলন চলাকালীন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আয়োজিত নৈশভোজে যোগ দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সাথে একই টেবিলে বসেন তিনি। এই নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে তীব্র আক্রমণ করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী।

বিজেপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ‘এক-আসনে’ বসা নিয়ে বিরোধী মহাজোট INDIA’য় তৃণমূল নেত্রীর অবস্থান নিয়ে প্রশ্ন তুললেন অধীর। যদিও তৃণমূলের তরফে এই অভিযোগ উড়িয়ে সাফ জানানো হয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায় INDIA জোটের অন্যতম কারিগর। তাই বিরোধী জোটে তাঁর অবস্থান নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারে না।

রাজধানী নয়াদিল্লিতে শনিবার জি২০ সম্মেলনে আগত অতিথিদের জন্য একটি নৈশভোজের আয়োজন করেছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সেই নৈশভোজে জি২০ সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিটি দেশের হেভিওয়েট প্রতিনিধিদের পাশাপাশি দেশের প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও আমন্ত্রণ জানানো হয়েছিল। একাধিক বিরোধী মুখ্যমন্ত্রী এই নৈশভোজ বয়কট করলেও, সেই নিমন্ত্রণ রক্ষার্থে শনিবারের একদিন আগেই, শুক্রবার দিল্লি পৌঁছে যান বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নিয়েই অধীর চৌধুরী জানিয়েছেন, “যেখানে অধিকাংশ বিজেপি বিরোধী মুখ্যমন্ত্রী ওই নৈশভোজে অংশগ্রহণ করেননি, সেখানে দিদি (মমতা বন্দ্যোপাধ্যায়) একদিন আগেই আগাম দিল্লি পৌঁছে গিয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের পাশে দাঁড়িয়ে তিনি ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।”

প্রদেশ কংগ্রেস সভাপতি আরও জানিয়েছেন, “আমি একটাই জিনিস বুঝতে পারছি না। ঠিক কোন টানে তিনি এই সমস্ত নেতাদের সঙ্গে ওই নৈশভোজে যোগ দেওয়ার জন্য একদিন আগেই দিল্লি ছুটে গিয়েছেন? তাহলে কি ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার অন্য কোনও কারণ রয়েছে?” উল্লেখ্য, রবিবারই নিয়োগ দুর্নীতি কাণ্ডে তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে হাজিরা দেওয়ার জন্য নোটিশ পাঠিয়েছে কেন্দ্রীয় সংস্থা ইডি। ১৩ সেপ্টেম্বর হাজিরা দিতে বলা হয়েছে তাঁকে।

তবে অধীরের এই অভিযোগের জবাব দিয়েছেন তৃণমূল সাংসদ তথা মুখপাত্র শান্তনু সেন। তিনি জানিয়েছেন, “জি২০ সম্মেলনের নৈশভোজে রাজ্যের মুখ্যমন্ত্রী কখন যোগ দেবেন, সেটা উনি ঠিক করে দেবেন না। আর এই বিরোধী মহাজোট INDIA গড়ে তোলার অন্যতম কাণ্ডারি মমতা বন্দ্যোপাধ্যায়। তাই সেই জোটের প্রতি তাঁর আনুগত্য নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারেন না।”

অধীর চৌধুরী ও মমতা ব্যানার্জি
রাষ্ট্রপতি আয়োজিত জি২০ নৈশভোজে আমন্ত্রণ পেলেন না রাজ্যসভার বিরোধী দলনেতা খাড়গে, কে কে আমন্ত্রিত?
অধীর চৌধুরী ও মমতা ব্যানার্জি
INDIA: পাঁচ শহরে পাঁচ জনসভা ছাড়াও অতি দ্রুত আরও তিন জনসভা করার প্রস্তুতিতে ইন্ডিয়া মঞ্চ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in