রাষ্ট্রপতি আয়োজিত জি২০ নৈশভোজে আমন্ত্রণ পেলেন না রাজ্যসভার বিরোধী দলনেতা খাড়গে, কে কে আমন্ত্রিত?

People's Reporter: জি২০ সম্মেলনে রাষ্ট্রপতির উদ্যোগে আয়োজিত নৈশভোজে আমন্ত্রণ পেলেন না রাজ্যসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়্গে, যিনি কেন্দ্রীয় মন্ত্রীর সমান পদাধিকারী।
জি২০ নৈশভোজে আমন্ত্রণ পেলেন না খাড়গে
জি২০ নৈশভোজে আমন্ত্রণ পেলেন না খাড়গেগ্রাফিক্স - আকাশ

জি২০ সম্মেলনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর উদ্যোগে আয়োজিত নৈশভোজে আমন্ত্রণ পেলেন না রাজ্যসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়্গে, যিনি কেন্দ্রীয় মন্ত্রীর সমান পদাধিকারী। শুধু কংগ্রেস প্রধানই নন, কোনও দলেরই নেতাদের নিমন্ত্রণ করা হয়নি। এই নিয়ে দেশের বিরোধী রাজনৈতিক মহলে চাপা অসন্তোষ প্রকাশ পেয়েছে।

৯ ও ১০ সেপ্টেম্বর অর্থাৎ শনিবার ও রবিবার দিল্লিতে হবে জি২০-র শীর্ষ সম্মেলন। গোটা রাজধানী সেজে উঠেছে নয়া সাজে। শুক্রবার থেকেই রাষ্ট্রনেতারা রাজধানীতে আসা শুরু করে দিয়েছেন। শনিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুরমু জি২০ সম্মেলনের অতিথিদের জন্য আয়োজন করেছেন একটি বিশেষ নৈশভোজ। সেই নৈশভোজে উপস্থিত থাকবেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক-সহ জি২০ সম্মেলনে যোগ দিতে আসা সমস্ত দেশের হেভিওয়েট প্রতিনিধিরা। দিল্লির প্রগতি ময়দান এলাকার অত্যাধুনিক অডিটোরিয়াম ভারত মণ্ডপমে আয়োজন করা হয়েছে এই বিশাল নৈশভোজের। উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রীরা।

জি২০ সম্মেলনের যাবতীয় দায়িত্বের প্রধান বিশেষ সচিব মুকতেশ পরদেশী জানিয়েছেন, মূল নৈশভোজনের আগে সমস্ত দেশের প্রতিনিধিদের অভ্যর্থনা জানাতে একটি ছোট সাংস্কৃতিক অনুষ্ঠানও হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে দাঁড়িয়ে থেকে সমস্ত অতিথিদের অভ্যর্থনা জানাবেন বলেই জানা গিয়েছে।

এই নৈশভোজে কেন্দ্র ও সমস্ত রাজ্যের মন্ত্রী এবং সচিবদের আমন্ত্রণ দেওয়া হয়েছে। দেশের রাষ্ট্রপতির তরফে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও। তাঁদের মধ্যে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের মতো বিরোধী দলের মুখ্যমন্ত্রীরা ওই নৈশভোজে অংশগ্রহণ করবেন বলেই জানিয়েছেন। অতিথিদের তালিকায় রয়েছেন দেশের দুই প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং এবং এইচডি দেবগৌড়া।

তবে সূত্রে খবর, অন্য কোনও দলের নেতাদের এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি। এমনকি দেশের সবচেয়ে বড় বিরোধী দল কংগ্রেসের প্রেসিডেন্ট তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গেও আমন্ত্রণ পাননি। অন্যদিকে, দেশ-বিদেশের সমস্ত আমন্ত্রিত অতিথিদের শনিবার বিকেল পৌনে ৬টার মধ্যে দেশের নয়া সংসদ ভবনে এসে উপস্থিত হতে বলা হয়েছে। সেখান থেকে আয়োজকদের তরফেই বিশেষ কনভয়ে করে সমস্ত অতিথিদের একসঙ্গে নৈশভোজনের কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে। রাজধানী নয়া দিল্লির ট্রাফিক ও যান-চলাচলের কথা ভেবেই এই ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে দিল্লি পুলিশের তরফে।

জি২০ নৈশভোজে আমন্ত্রণ পেলেন না খাড়গে
দেশের নাম 'ইন্ডিয়া'র পরিবর্তে 'ভারত' হলে কি বেকারত্ব দূর হয়ে যাবে? - ভিডিও বার্তায় প্রশ্ন CPIM-র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in