ছবি প্রতীকী
ছবি প্রতীকী

দেশের নাম 'ইন্ডিয়া'র পরিবর্তে 'ভারত' হলে কি বেকারত্ব দূর হয়ে যাবে? - ভিডিও বার্তায় প্রশ্ন CPIM-র

People's Reporter: ট্যুইটারে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) মাত্র ২৮ সেকেন্ডের একটি ভিডিও শেয়ার করেছে। যাতে সরাসরি কেন্দ্রের উদ্দেশ্যে প্রশ্ন ছোঁড়া হয়েছে।

২০২৪-এ লোকসভা নির্বাচন। তার আগে জাতীয় রাজনীতিতে এখন চর্চার বিষয় হচ্ছে দেশের নাম 'ইন্ডিয়া' নাকি 'ভারত' হবে এবং 'এক দেশ এক ভোট'। যা নিয়ে একাধিক প্রশ্ন তুলছে সিপিআইএম। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে সেইসমস্ত প্রশ্ন তুলে ধরেছে তারা।

ট্যুইটারে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) মাত্র ২৮ সেকেন্ডের একটি ভিডিও শেয়ার করেছে। যাতে সরাসরি কেন্দ্রের উদ্দেশ্যে প্রশ্ন ছোঁড়া হয়েছে। ভিডিওর শুরুতেই লেখা রয়েছে, 'লক্ষ লক্ষ মানুষ এখনও কাজ খুঁজে বেড়াচ্ছে, কিন্তু সরকার দেশের নাম 'ইন্ডিয়া' নাকি 'ভারত' রাখবে সেই বিতর্ক চালাচ্ছে। দেশের নাম বদলে দিলে কি বেকারত্ব দূরীকরণ সম্ভব হবে?

আবার ভিডিওতে এক দেশ এক ভোট এবং জি-২০ সম্মেলন নিয়েও প্রশ্ন করা হয়েছে। বলা হয়েছে 'এক দেশ এক ভোট' কিন্তু ক্ষুধার্ত মানুষের পেটে খাবার যোগাবে না। জি-২০র জন্য দেশের রাজধানীর ফুটপাত জুড়ে টবে করে প্রচুর গাছ লাগালে দিল্লির বন্যা পরিস্থিতির পরিবর্তন হবে না। আবার বস্তি উচ্ছেদ করে দেশের দারিদ্র্যতাকে লুকানো যাবে না।

ভিডিও বার্তার শেষে মোদী সরকারের উদ্দেশ্যে লেখা রয়েছে 'জুমলা বন্ধ করুন'।

সিপিআইএম-এর অভিযোগ, দায়িত্বশীল সরকারের প্রধান কাজ হলো সাধারণ মানুষের সমস্যাকে সবথেকে বেশি গুরুত্ব দেওয়া। কিন্তু কেন্দ্র সরকার সেই সমস্ত বিষয়কে গুরুত্ব না দিয়ে দেশের নাম পরিবর্তনে ব্যস্ত হয়ে উঠেছে। এক দেশ এক ভোট করে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো ভেঙে ফেলতে চাইছে কেন্দ্র সরকার।

সম্প্রতি দেশের নাম বিতর্কে কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছিলেন সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তিনি বলেছিলেন, "মহম্মদ বিন তুঘলক রাজধানী পরিবর্তনের চেষ্টা এবং মুদ্রা পরিবর্তনে করে বিখ্যাত হয়েছিলেন। আর এখনতো পুরো দেশই পাল্টে দিচ্ছে। দেশ মানবে না। যাঁরা বিজেপির সমর্থক তাঁরাও মানবেন না। ওরা আসলে দেশকে ভাগ করতে চাইছে। আসল ইস্যুগুলো থেকে মানুষকে ঘোরানোর চেষ্টা হচ্ছে"।

ছবি প্রতীকী
Udhayanidhi: ‘আদানি-মণিপুর থেকে নজর ঘোরাতে আমার মন্তব্য বিকৃত করে প্রচার করছে BJP’: স্ট্যালিন-পুত্র
ছবি প্রতীকী
Telangana: স্থায়ী কর্মচারীর স্বীকৃতির দাবিতে অনির্দিষ্টকালের জন্য অনশনে বসছেন ICDS কর্মীরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in