
১,০০০-এরও বেশি স্থায়ী ও চুক্তিভিত্তিক কর্মী ছাঁটাইয়ের পথে ওলা ইলেকট্রিক মোবিলিটি লিমিটেড। আন্তর্জাতিক সংবাদ সংস্থা ব্লুমবার্গের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। জানা যাচ্ছে ক্রমবর্ধমান আর্থিক সঙ্কটের কারণে এমনই পরিকল্পনা করেছে সংস্থাটি।
বিপুল পরিমাণ ছাঁটাই বিভিন্ন বিভাগেই প্রভাব ফেলবে। যেমন, গ্রাহক পরিষেবা, চার্জিং পরিকাঠামোর মতো বিভাগগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে। সূত্রের খবর, সংস্থাটি খরচ কমাতে এবং উৎপাদনশীলতা বাড়াতে স্বয়ংক্রিয়তার ওপর বেশি জোর দিচ্ছে। সেই কারণেই এই ছাঁটাই।
সংস্থার এক মুখপাত্র বলেন, "আমরা আমাদের সামনের সারির কার্যক্রম পুনর্গঠন ও স্বয়ংক্রিয় করার মাধ্যমে খরচ নিয়ন্ত্রণ এবং গ্রাহকদের পরিষেবা প্রদানের ক্ষেত্রে আরও উন্নতি করতে চাই। এর ফলে কিছু কিছু বিভাগের আর প্রয়োজন হবে না।" তবে, ঠিক কতজন কর্মী ছাঁটাই করা হবে, সে বিষয়ে সংস্থাটি এখনও স্পষ্ট করেনি।
এই নিয়ে পাঁচ মাসের মধ্যে দ্বিতীয়বার বিপুল পরিমাণে কর্মী ছাঁটাই করছে ওলা ইলেকট্রিক। ২০২৩ সালের নভেম্বরে সংস্থাটি ৫০০-র বেশি কর্মী ছাঁটাই করেছিল। ছাঁটাইয়ের প্রভাব সংস্থার শেয়ারেও পড়েছে। খবর প্রকাশ্যে আসার পর ওলা ইলেকট্রিকের শেয়ার ৫% কমে ৫৪ টাকায় নেমে আসে, যা ৫২ সপ্তাহের মধ্যে সর্বনিম্ন।
ওলা ইলেকট্রিক ২০২৩ সালের আগস্টে শেয়ারবাজারে আত্মপ্রকাশ করলেও, এরপর থেকে একাধিক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। ডিসেম্বরে সংস্থাটি ৫০% ক্ষতি বৃদ্ধির কথা জানিয়েছিল।
উল্লেখ্য, একসময় ভারতের শীর্ষ বৈদ্যুতিক স্কুটার প্রস্তুতকারী প্রতিষ্ঠান হলেও, এখন প্রতিযোগীদের কাছে বাজার হারাচ্ছে ওলা ইলেকট্রিক। ডিসেম্বরে বাজাজ অটো সর্বাধিক বিক্রিত বৈদ্যুতিক স্কুটার ব্র্যান্ড হিসেবে ওলাকে পিছনে ফেলে দেয়। সরকারি তথ্য অনুযায়ী, ভারতের শীর্ষ ১০টি ইলেকট্রিক যানবাহন বাজারের মধ্যে ৯টিতে সংস্থাটি তার নেতৃত্বের স্থান হারিয়েছে।
২০২৪ সালের ফেব্রুয়ারিতে ওলা ইলেকট্রিক ২৫,০০০-এর বেশি বৈদ্যুতিক স্কুটার বিক্রি করে এবং ২৮% বাজার দখল করে। কিন্তু এটি সংস্থার সিইও ঘোষিত ৫০,০০০ ইউনিটের মাসিক বিক্রির লক্ষ্যমাত্রার তুলনায় অনেক কম।
সংস্থাটি গ্রাহক পরিষেবা উন্নত করতে ২০২৩ সালের ডিসেম্বরে ৩,২০০টি নতুন আউটলেট চালু করলেও, প্রতি মাসে ৮০,০০০-এরও বেশি গ্রাহকের অভিযোগ পাচ্ছে সংস্থাটি। ফলে ব্যবসা সম্প্রসারণের পাশাপাশি গ্রাহকদের পরিষেবা নিশ্চিত করাও সংস্থার জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন