Petrol & Diesel Price: আপাতত জ্বালানী তেলের দাম কমার সম্ভাবনা নেই - কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী

People's Reporter: বুধবার তিনি সাংবাদিকদের বলেন, পেট্রোল ও ডিজেলের দাম কমানোর কোনও প্রস্তাব আসেনি এবং আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে প্রবল ওঠানামার কারণে এই মুহূর্তে তা সম্ভব নয়।
কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী
কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরীফাইল ছবি সংগৃহীত

পেট্রোল ডিজেলের দাম কমার সম্ভাবনা উড়িয়ে দিলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী। বুধবার তিনি সাংবাদিকদের বলেন, পেট্রোল ও ডিজেলের দাম কমানোর কোনও প্রস্তাব আসেনি এবং আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে প্রবল ওঠানামার কারণে এই মুহূর্তে তা সম্ভব নয়।

এর আগে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে পেট্রোল ডিজেলের দাম কমার সম্ভাবনার কথা জানানো হয়েছিল। এদিন সেই রিপোর্ট প্রসঙ্গে মন্ত্রী বলেন, ওই মিডিয়া রিপোর্ট ‘অনুমানভিত্তিক’ ছিল। সরকারের প্রথম লক্ষ্য জ্বালানির সরবরাহ ঠিক রাখা।

তিনি আরও জানান, এর আগে অপরিশোধিত তেলের দাম যখন খুব বেড়ে গেছিল তখন ইন্ডিয়ান অয়েল, বিপিসিএল, এইচপিসিএল-এর মত তেল বিপণনকারী সংস্থাগুলোর প্রচুর ক্ষতি হয়েছে।

মন্ত্রী জানিয়েছেন, তেল বিপণন সংস্থাগুলির সঙ্গে দাম কমানোর বিষয়ে কোনও আলোচনা হয়নি। এই মুহূর্তে সব সংস্থাই দামের বিষয়ে স্থিতিশীল অবস্থা চায়। তিনি আরও বলেন, ভারতই একমাত্র দেশ যেখানে সাম্প্রতিক সময়ে জ্বালানী তেলের দাম কমেছে।

পেট্রোলিয়াম মন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলিতে সাম্প্রতিক সময়ে পেট্রোল এবং ডিজেলের দাম প্রায় ৪০ থেকে ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যদি পশ্চিমি শিল্পোন্নত দেশগুলিতেও একইভাবে সাম্প্রতিক সময়ে জ্বালানীর খরচ বেড়েছে। কিন্তু ভারতে জ্বালানী তেলের দাম কমেছে।

মন্ত্রী জানান, এর আগে ২০২১-এর নভেম্বর এবং ২০২২-এর মে মাসে সেন্ট্রাল এক্সাইজ ডিউটি কমানো হয়েছে এবং আমরা ২০২৩-এও তা বজায় রেখেছি। আমরা আমাদের দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের কারণেই এই পথে হাঁটতে পারছি।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী
Petrol & Diesel Price: লোকসভা ভোটের আগেই পেট্রোল, ডিজেলের দাম কমাতে পারে কেন্দ্র
কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী
Ram Temple: রাজনৈতিক উদ্দেশ্যে জনগণের ধর্মীয় অনুভূতির চরম অপব্যবহার করছে বিজেপি - ইয়েচুরি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in