Petrol & Diesel Price: লোকসভা ভোটের আগেই পেট্রোল, ডিজেলের দাম কমাতে পারে কেন্দ্র

People's Reporter: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমায় খুচরো বাজারে জ্বালানী তেলের দাম কমাতে পারে বিভিন্ন তেল বিপণনকারী সংস্থা। সূত্র অনুসারে, দাম কমানোর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীনিজস্ব চিত্র

সামনেই লোকসভা নির্বাচন। আর সেই নির্বাচনের আগেই দেশে কমতে পারে পেট্রোল ও ডিজেল সহ জ্বালানীর দাম। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমায় খুচরো বাজারে জ্বালানী তেলের দাম কমাতে পারে বিভিন্ন তেল বিপণনকারী সংস্থা। সূত্র অনুসারে, পেট্রোল ও ডিজেলের দাম কমানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী।

সূত্র অনুসারে, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক পেট্রোল এবং ডিজেলের দাম কীভাবে প্রতি লিটারে ৪ থেকে ১০ টাকা কমানো যেতে পারে তা নিয়ে বিস্তারিত হিসেব করছে। দাম কমানো হলে তা তেল কোম্পানিগুলির ওপর কী প্রভাব ফেলতে পারে তাও খতিয়ে দেখা হচ্ছে।

জানা গেছে, এক্সাইজ ডিউটি কমিয়ে পেট্রোল ও ডিজেলের দাম কিছুটা কম করা যায় কিনা সেই বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। সেক্ষেত্রে জ্বালানি তেলের দাম কমলেও তাতে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম বা হিন্দুস্থান পেট্রোলিয়ামের মত তেল বিপণনকারী সংস্থাগুলিকে ক্ষতির মুখে পড়তে হবেনা।

উল্লেখ্য, গত বছরের মে মাসে শেষবার পেট্রোল ও ডিজেলের দাম কমেছিল। যখন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পক্ষ থেকে পেট্রোল ও ডিজেলে যথাক্রমে লিটারপিছু ৮ এবং ৬ টাকা এক্সাইজ ডিউটি কম করা হয়েছিল।

সাম্প্রতিক সময়ে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম অনেকটাই কমেছে। শুক্রবার বিশ্ববাজারে ব্যারেল পিছু ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ছিল ৭৭ মার্কিন ডলার। যা গতমাসে ছিল ৮৫ থেকে ৯০ মার্কিন ডলার। অপরিশোধিত তেলের দাম অনেকটাই কমায় খুচরো বাজারে পেট্রোল ও ডিজেলের দাম কমানো সহজ হবে।

যদিও পেট্রোল ও ডিজেলের দাম কমতে পারে এই খবর আসার পর শুক্রবার শেয়ার বাজারে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্থান পেট্রোলিয়ামের শেয়ারের দর কমেছে ৪ শতাংশ।

ছবি প্রতীকী
Ram Temple: রাজনৈতিক উদ্দেশ্যে জনগণের ধর্মীয় অনুভূতির চরম অপব্যবহার করছে বিজেপি - ইয়েচুরি
ছবি প্রতীকী
Pegasus: পেগাসাস কান্ড নিয়ে প্রতিবেদন 'অর্ধ সত্য' 'সাজানো' বলে দাবি কেন্দ্রীয় মন্ত্রী চন্দ্রশেখরের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in