Ram Temple: রাজনৈতিক উদ্দেশ্যে জনগণের ধর্মীয় অনুভূতির চরম অপব্যবহার করছে বিজেপি - ইয়েচুরি

People's Reporter:“সাংবিধানিক আধিকারিকদের উপস্থিতিতে প্রধানমন্ত্রীর রাম মন্দির উদ্বোধন BJP-র রাজনৈতিক লাভের জন্য ধর্মীয় অনুভূতির চরম অপব্যবহার। কান্নুরে সাংবাদিকদের বলেন CPIM নেতা সীতারাম ইয়েচুরি।
সীতারাম ইয়েচুরি
সীতারাম ইয়েচুরিফাইল ছবি সংগৃহীত

“সাংবিধানিক আধিকারিকদের উপস্থিতিতে অযোধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাম মন্দিরের উদ্বোধনের ঘটনা বিজেপির রাজনৈতিক লাভের জন্য "ধর্মীয় অনুভূতির চরম অপব্যবহার”। শুক্রবার কান্নুরে সাংবাদিকদের একথা বলেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে এদিন ইয়েচুরি বলেন, সংবিধান ধর্মনিরপেক্ষতাকে স্পষ্টভাবে সংজ্ঞায়িত করে যা রাজনীতি এবং রাষ্ট্র থেকে ধর্মকে আলাদা করে দেখে।

তিনি বলেন, ধর্মের প্রকাশ্য রাজনীতিকরণের ঘটনা হল মন্দিরের উদ্বোধন, যা সংবিধানের নীতির বিরোধী।

ইয়েচুরি বলেন, “এই অনুষ্ঠানটি, ভারতের প্রধানমন্ত্রী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এবং অন্যান্য সাংবিধানিক পদে অধিষ্ঠিত ব্যক্তিদের উপস্থিতিতে হতে চলেছে। আমরা মনে করি যে ঘটনা তাদের (বিজেপি) রাজনৈতিক উদ্দেশ্যে জনগণের ধর্মীয় অনুভূতির চরম অপব্যবহার। এই ঘটনা ধর্মের প্রকাশ্য রাজনীতিকরণ, যা সংবিধান বা সুপ্রিম কোর্টের রায়ের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।”

তিনি বলেন, এই রাজনীতিকরণের মোকাবিলা করার একমাত্র কৌশল হলো ধর্মনিরপেক্ষতাকে কঠোরভাবে মেনে চলা।

সিপিআইএম সাধারণ সম্পাদক জানান, "আপনি নরম হিন্দুত্ব বা নরম গৈরিক পদ্ধতির অংশ হয়ে এই ধরণের ধর্মীয় মৌলবাদ, হিন্দুত্ব অপরাধের বিরুদ্ধে লড়াই করতে পারবেন না।”

প্রসঙ্গত আগামী বছরের ২২শে জানুয়ারী অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন করা হবে। যে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং প্রায় ৬ হাজার জনেরও বেশি মানুষ "প্রাণ প্রতিষ্ঠা" অনুষ্ঠানে যোগ দেবেন বলে অনুমান করা হচ্ছে।

সাম্প্রতিক নজরদারি ইস্যু এবং অর্থনীতির চর্চিত ব্যর্থতা সহ বিভিন্ন দিক নিয়ে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারকেও আক্রমণ করেন সীতারাম ইয়েচুরি।

অ্যাপল ফোনের সতর্কবার্তা সংক্রান্ত সাম্প্রতিক ঘটনার উল্লেখ করে তিনি বলেন, "এক নজরদারি অবস্থা স্থাপন করা হয়েছে"। এই ঘটনা শুধুমাত্র আমাদের গোপনীয়তায় হস্তক্ষেপ নয়, বরং তার চেয়ে অনেক বেশি। "এটি একটি নজরদারি রাষ্ট্রে পরিণত হয়েছে, যেখানে সবকিছুতে, এমনকি কথোপকথনেও নজরদারি করা হচ্ছে।"

বিজেপির "ভাইব্র্যান্ট ইকনমি"র দাবিকে উড়িয়ে দিয়ে পুরো বিষয়টিকেই নিছক প্রচার বলে তিনি অভিহিত করেছেন। তিনি বলেন, "সাধারণ মানুষ উদ্বিগ্ন, তারা তাঁদের জীবিকা নির্বাহের ক্ষেত্রে গত ১০ বছরে সবচেয়ে খারাপ অবস্থায় আছেন। বেকারত্ব সবচেয়ে বেশি। এই সরকার প্রচুর তথ্য এড়িয়ে যাচ্ছে। তথ্য বিকৃতি ঘটাচ্ছে এবং এখন তারা এক নতুন বিভাগ যোগ করেছে। অবৈতনিক শ্রমের কর্মসংস্থানের জন্য নতুন বিভাগ।”

তিনি দাবি করেন, অভ্যন্তরীণ চাহিদা না থাকায় দেশে শিল্প বিকাশে অক্ষমতা দেখা দিয়েছে।

ইয়েচুরি বলেন, " অভ্যন্তরীণ চাহিদার অভাবের কারণে শিল্পে বৃদ্ধি ঘটছে না। মানুষের কাছে টাকা নেই বা মানুষের ক্রয় ক্ষমতা নেই। ভারতীয় জনগণের বেশিরভাগের প্রকৃত ক্রয় ক্ষমতা হ্রাস পাচ্ছে এবং যেহেতু চাহিদা নেই, তাই ভবিষ্যতের জন্য কোন বিনিয়োগও নেই।"

ইয়েচুরি বলেন, বর্তমান অর্থবছরে সরকারের নিজস্ব হিসাব অনুসারে, নতুন বিনিয়োগের প্রস্তাবগুলি বেসরকারী এবং সরকারী উভয় ক্ষেত্রেই ৭০ শতাংশেরও বেশি কমেছে।

বাম নেতা আরও বলেন, মাথাপিছু আয়ের দিক থেকে, ভারত ১৮০ টি দেশের মধ্যে ১৪২ তম স্থানে আছে।

তিনি আরও বলেন, "সমস্ত জি-২০ দেশের মধ্যে আমাদের মাথাপিছু আয় সর্বনিম্ন। আমাদের মানব উন্নয়ন সূচক সর্বনিম্ন। সাধারণের দুর্দশা বাড়ছে; বেকারত্ব, মূল্যবৃদ্ধি, ক্ষুধা সূচক সবেতেই এক অবস্থা। কিন্তু কেন্দ্রীয় সরকার বিশ্বের এই সমস্ত সূচকগুলি স্বীকার করে না।"

তিনি বলেন, শ্রমজীবী মানুষ বর্তমান পরিস্থিতিতে তাদের সংগ্রাম আরও তীব্র করবে এবং ২০২৪ সালের নির্বাচনে সেই সংগ্রাম প্রভাব ফেলবে।

সীতারাম ইয়েচুরি
প্রধানমন্ত্রীর ছবি সহ প্রতি সেলফি পয়েন্টে খরচ ৬.২৫ লাখ, RTI-এর উত্তরে জানাল রেল
সীতারাম ইয়েচুরি
Pegasus: পেগাসাস কান্ড নিয়ে প্রতিবেদন 'অর্ধ সত্য' 'সাজানো' বলে দাবি কেন্দ্রীয় মন্ত্রী চন্দ্রশেখরের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in