দশম শ্রেণির পাঠ্যবই থেকে বাদ পড়ল গণতন্ত্র, পর্যায় সারণি! ফের বিতর্কে NCERT

জানা যাচ্ছে, দশম শ্রেণির 'Democratic Politics-2' বই থেকে 'গণতন্ত্র এবং বৈচিত্র্য’, 'জনপ্রিয় সংগ্রাম ও আন্দোলন', 'গণতন্ত্রের চ্যালেঞ্জ' এবং রাজনৈতিক দলগুলি বিষয়ক অধ্যায়গুলি বাদ দেওয়া হয়েছে।
দশম শ্রেণির পাঠ্যবই থেকে বাদ পড়ল  গণতন্ত্র, পর্যায় সারণি! ফের বিতর্কে NCERT
ছবি - প্রতীকী সংগৃহীত

‘গণতন্ত্র সংক্রান্ত’ একাধিক গুরুত্বপূর্ণ অধ্যায় দশম শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ দিয়েছে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT)। একইসঙ্গে বাদ দেওয়া হয়েছে বিজ্ঞানের একাধিক গুরুত্বপূর্ণ অধ্যায়ও। এর মধ্যে রয়েছে পর্যায় সারণি, শক্তির উৎসের মতো প্রয়োজনীয় বিষয়। 

NCERT দাবি করেছে, পড়ুয়াদের উপর চাপের বোঝা কমাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে!‌ সাম্প্রতিক প্রকাশিত পাঠ্যবইগুলিতে এই বিষয়গুলি আর পাবে না দশম শ্রেণির পড়ুয়ারা।

জানা যাচ্ছে, দশম শ্রেণির 'Democratic Politics-2' বই থেকে 'গণতন্ত্র এবং বৈচিত্র্য’ (Democracy and Diversity), 'জনপ্রিয় সংগ্রাম ও আন্দোলন' (Popular Struggles and Movements), 'গণতন্ত্রের চ্যালেঞ্জ' (Challenges of Democracy) এবং রাজনৈতিক দলগুলি (Political Parties) বিষয়ক অধ্যায়গুলি বাদ দেওয়া হয়েছে।

বছরের শুরুতেই দশম শ্রেণির পাঠ্যসূচি থেকে 'ডারউইনের বিবর্তন তত্ত্ব' বাদ দিয়েছিল NCERT। যা নিয়ে অনেক বিতর্ক হয়েছিল। এবার, সেই বিতর্ক উসকে পর্যায় সারণি, গণতন্ত্র এবং শক্তির উৎসের মতো গুরুত্বপূর্ণ বিষয়কে পড়ুয়াদের ‘শিক্ষার’ বাইরে রাখল NCERT।

কোভিড-১৯-এর কারণে, শিক্ষার্থীদের উপর পড়াশোনার বোঝা কমাতে চায় এনসিইআরটি। তারা জানিয়েছে, কঠিন এবং বর্তমান প্রেক্ষাপটে অপ্রাসঙ্গিক বিষয়বস্তুগুলি পাঠ্যক্রম থেকে বাদ দেওয়া হচ্ছে। ভারতে দশম শ্রেণি পর্যন্ত বাধ্যতামূলকভাবে সকলকে বিজ্ঞান পড়তে হয়।

NCERT জানিয়েছে, দশম শ্রেণির পাঠ্যসূচি থেকে এই বিষয়গুলি বাদ দেওয়া হলেও, শিক্ষার্থীরা চাইলে এই বিষয়গুলি সম্পর্কে জানতে পারবে। যদি তাঁরা সংশ্লিষ্ট বিষয়গুলি একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে পড়ার জন্য বাছাই করে, তবেই অবশ্য এই সুযোগ পাবে তারা। যেমন, যারা একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে বিষয় হিসেবে রসায়ন বাছাই করবে, তারা পর্যায় সারণি সম্পর্কে জানার সুযোগ পাবে।

ক্যালিফোর্নিয়া (California)-র স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি (Stanford University)-র বিজ্ঞান-শিক্ষা গবেষক জোনাথন ওসবোর্ন (Jonathan Osborne) পর্যায় সারণি সম্পর্কে সায়েন্স জার্নাল নেচার (Nature)-এ বলেন, রসায়নবিদদের সবচেয়ে বড় বুদ্ধিবৃত্তিক সফলতার অর্জনগুলির মধ্যে একটি হল পর্যায় সারণি।

দশম শ্রেণির পাঠ্যবই থেকে বাদ পড়ল  গণতন্ত্র, পর্যায় সারণি! ফের বিতর্কে NCERT
এবার নিশানায় ‘সারে জাঁহা সে আচ্ছা’-র স্রষ্টা মহম্মদ ইকবাল, পাঠ্যক্রম থেকে বাদ উর্দু কবির জীবনী!
দশম শ্রেণির পাঠ্যবই থেকে বাদ পড়ল  গণতন্ত্র, পর্যায় সারণি! ফের বিতর্কে NCERT
Maulana Azad: এবার NCERT পাঠ্যপুস্তক থেকে বাদ মৌলানা আজাদের নাম - প্রতিবাদে NCP, CPIM

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in