এবার দশম শ্রেণির বিজ্ঞান বই থেকে সরছে ডারউইনের বিবর্তনবাদ! ক্ষুব্ধ শিক্ষক-বিজ্ঞানীরা

NCERT সিদ্ধান্ত নিয়েছে দশম শ্রেণির বই থেকে বিবর্তনবাদ বাদ দেওয়ার। দশম শ্রেণির বিজ্ঞান বইয়ের নবম অধ্যায়ের নাম ছিল 'বংশগতি ও বিবর্তন'। কিন্তু বর্তমানে ওই অধ্যায়ের নাম শুধু 'বংশগতি' রাখা হয়েছে।
দশম শ্রেণির বই থেকে বিবর্তনবাদ বাদ!
দশম শ্রেণির বই থেকে বিবর্তনবাদ বাদ!ছবি - সংগৃহীত

ইতিহাসের পর এবার বিজ্ঞান। সিবিএসই বোর্ডের দশম শ্রেণির বিজ্ঞান বই থেকে বাদ পড়ছে চার্লস ডারউইনের বিবর্তনবাদ তত্ত্ব। NCERT-র এই সিদ্ধান্তের ফলে ক্ষুব্ধ শিক্ষক থেকে শুরু করে বিজ্ঞানীদের একাংশ।

সম্প্রতি জানা গেছে, দশম শ্রেণির বই থেকে বিবর্তনবাদ অংশটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে NCERT। দশম শ্রেণির বিজ্ঞান বইয়ের নবম অধ্যায়ের নাম ছিল 'বংশগতি ও বিবর্তন'। কিন্তু বর্তমানে ওই অধ্যায়ের নাম শুধু 'বংশগতি' রাখা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

NCERT-র এই সিদ্ধান্তের বিরোধিতা করে খোলা চিঠি লিখেছেন বিজ্ঞানীরা। তাঁদের দাবি, ছাত্রছাত্রীরা যদি চার্লস ডারউইনের বিবর্তনবাদ না পড়ে তাহলে বিবর্তন সম্পর্কে কোনো ধারণাই থাকবে না। সম্পূর্ণ শিক্ষা বিরোধী সিদ্ধান্ত এটি।

চিঠিতে বলা হয়েছে, বিবর্তন মানে শুধু বিজ্ঞান নয়। আমাদের পারিপার্শ্বিক পরিবেশকে বোঝার জন্য, জানার জন্য ডারউইনের বিবর্তনবাদ খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সেই গুরুত্বপূর্ণ বিষয়টিকেই বাদ দেওয়া হচ্ছে। এটা একদমই উচিত নয়। চিঠিতে ১৮০০ জন বিজ্ঞানের শিক্ষক, বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা সই করেছেন। সকলেই প্রায় দেশের প্রথম সারির প্রতিষ্ঠানের সাথে যুক্ত।

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগেই দ্বাদশ শ্রেণির ইতিহাস বই 'Themes of Indian History-Part 2' বিভাগ থেকে 'Kings and Chronicles; the Mughal Courts (C. 16th and 17th centuries)' শীর্ষক অধ্যায়টি সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে NCERT।

একইভাবে, হিন্দি পাঠ্যপুস্তক থেকেও বেশ কিছু কবিতা ও অনুচ্ছেদ সরিয়ে দিচ্ছে NCERT। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এই সংশোধনগুলি চালু হওয়ার কথা।

ইতিহাস এবং হিন্দি পাঠ্যপুস্তকের পাশাপাশি দ্বাদশ শ্রেণির ‘নাগরিক বিজ্ঞানে’র (Civics book) বইও সংশোধন করা হয়েছে। বই থেকে 'American Hegemony in World Politics' এবং 'The Cold War Era' শীর্ষক দুটি অধ্যায় বাদ দেওয়া হচ্ছে।

দশম শ্রেণির বই থেকে বিবর্তনবাদ বাদ!
হোয়াটসঅ্যাপে ইতিহাস ছড়িয়ে দেওয়ার প্রবণতা - প্রতিবাদে সরব রোমিলা থাপার সহ বিশিষ্ট ইতিহাসবিদরা
দশম শ্রেণির বই থেকে বিবর্তনবাদ বাদ!
Himachal Pradesh: সিমলা পুরসভা নির্বাচনের মুখে হিমাচল প্রদেশে বিজেপি রাজ্য সভাপতির ইস্তফা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in