এবার NewsClick-এর অফিসে হানা CBI-এর, FCRA-র অধীনে দায়ের নতুন মামলা

বুধবার NewsClick-এর বিরুদ্ধে বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইনের অধীনে নতুন একটি মামলা দায়ের করে সিবিআই। এফআইআর অনুযায়ী, আইন ভেঙে বিদেশি অর্থ ঢুকেছে NewsClick-এ।
প্রবীর পুরকায়স্থ
প্রবীর পুরকায়স্থ ফাইল ছবি

অনলাইন নিউজপোর্টাল NewsClick-এর অফিসে হানা দিল সিবিআই। পাশাপাশি সংস্থার এডিটর প্রবীর পুরকায়স্থের বাড়িতেও তল্লাশি চালাচ্ছে তাঁরা।

বুধবার সকালে NewsClick-এর বিরুদ্ধে বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইন বা Foreign Contribution Regulation Act (FCRA) -এর অধীনে নতুন একটি মামলা দায়ের করে কেন্দ্রীয় সংস্থা সিবিআই। এফআইআর অনুযায়ী, আইন ভেঙে বিদেশি অর্থ ঢুকেছে NewsClick-এ। এরপরই নিউজক্লিকের অফিস এবং বর্তমানে জেলবন্দী সংস্থার এডিটর প্রবীর পুরকায়স্থের বাড়িতে হানা দেয় সিবিআই।

তল্লাশির বিষয়টি নিজেদের এক্স হ্যান্ডেলে জানিয়েছে নিউজক্লিক। তারা জানিয়েছে, "বর্তমানে নিউজক্লিক অফিস এবং আমাদের এডিটর-ইন-চিফ প্রবীর পুরকায়স্থের বাসভবনে তল্লাশি অভিযান চালাচ্ছে সিবিআই। জিনিস বাজেয়াপ্ত করা হচ্ছে। এই নিয়ে পঞ্চম সংস্থা আমাদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। আমরা সংস্থাকে সম্পূর্ণরকম সহযোগিতা করছি।"

এর আগে আর্থিক তছরুপ এবং চিনা প্রোপাগান্ডামূলক খবর প্রচার করার অভিযোগে ইডি, দিল্লি পুলিশের বিশেষ শাখা, দিল্লি পুলিশের অর্থনৈতিক অপরাধ দমন শাখা সহ একাধিক সংস্থা ‘নিউজ়ক্লিক’-এর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। গত ৩ অক্টোবর প্রবীর পুরকায়স্থ এবং সংস্থার এইচআর অমিত চক্রবর্তীকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। সাত দিনের পুলিশি হেফাজতের মেয়াদ শেষ হলে মঙ্গলবার দিল্লির এক নিম্ন আদালতে তাঁদের দশ দিন বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে। 

সংস্থার প্রায় ৪৯ জন বর্তমান ও প্রাক্তন সাংবাদিক, ভিডিও সাংবাদিক, কার্টুনিস্ট, কন্ট্রিবিউটারদের জিজ্ঞাসাবাদ করেছে দিল্লি পুলিশ। এঁদের দ্বিতীয়বার জিজ্ঞাসাবাদ করার জন্যও ফের তলব করা হয়েছে। ২০২০ সালে দিল্লি দাঙ্গা, কোভিডকালে দেশের চিকিৎসাব্যবস্থা এবং পরিযায়ী শ্রমিক ও নিম্নবিত্তদের দুরবস্থা, তিন কালা আইন নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন নিয়ে কোনও প্রতিবেদন লিখেছেন কনা - প্রায় সকল সাংবাদিকদের কাছে এই প্রশ্নগুলি একাধিকবার জানতে চেয়েছে পুলিশ।

প্রবীর পুরকায়স্থ
NewsClick: FIR-এ কৃষক আন্দোলন নিয়ে একাধিক অভিযোগ, কেন্দ্রের বিরুদ্ধে ফের দেশজুড়ে আন্দোলনের ডাক SKM’র
প্রবীর পুরকায়স্থ
'CPIM-র সঙ্গে কী সম্পর্ক?' কেরালায় NewsClick-র প্রাক্তন সাংবাদিকের বাড়িতে হানা দিল্লি পুলিশের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in