NewsClick: FIR-এ কৃষক আন্দোলন নিয়ে একাধিক অভিযোগ, কেন্দ্রের বিরুদ্ধে ফের দেশজুড়ে আন্দোলনের ডাক SKM’র

People's Reporter: FIR-এর সমস্ত অভিযোগকে ‘মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে উড়িয়ে দিয়ে পাল্টা বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের উপর ক্ষোভ উগরে দিয়েছে SKM।
NewsClick: FIR-এ কৃষক আন্দোলন নিয়ে একাধিক অভিযোগ, কেন্দ্রের বিরুদ্ধে ফের দেশজুড়ে আন্দোলনের ডাক SKM’র
ফাইল ছবি

অনলাইন নিউজ পোর্টাল NewsClick-এর বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআরে সংযুক্ত কিষান মোর্চা (SKM) এবং দিল্লিতে মোর্চার নেতৃত্বে হওয়া কৃষক আন্দোলন নিয়ে একাধিক গুরুতর অভিযোগ উল্লেখ করেছে পুলিশ। এই নিয়ে এবার চরম অসন্তোষ প্রকাশ করল SKM। এফআইআরে উল্লিখিত সমস্ত অভিযোগ অস্বীকার করে পাল্টা বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের উপর ক্ষোভ উগরে দিয়েছে ওই সংগঠন।

২০২০ সালে দিল্লির উপকণ্ঠে কেন্দ্রের তিন কৃষি বিল প্রত্যাহারের দাবিতে ঐতিহাসিক আন্দোলন করেন SKM-সহ অন্যান্য বেশ কয়েকটি কৃষক সংগঠনের লক্ষাধিক কৃষক। প্রায় একবছরব্যাপী চলা ওই আন্দোলন নিয়ে SKM-এর বিরুদ্ধে এবার নতুন করে অভিযোগ জানিয়ে এফআইআর দায়ের করল দিল্লি পুলিশের বিশেখ শাখা। এফআইআরে সংযুক্ত কিষান মোর্চার বিরুদ্ধে ‘ভারতের জনগণের জীবনযাপনের জন্য প্রয়োজনীয় সরবরাহ ও পরিষেবায় ব্যাঘাত, সরকারি সম্পত্তির ক্ষতি ও ধ্বংস, অবৈধ বিদেশী অনুদানের মাধ্যমে দেশের অর্থনীতির ব্যাপক ক্ষতি, অভ্যন্তরীন আইন-শৃঙ্খলার সমস্যা তৈরি করা’ সহ একাধিক অভিযোগ তোলা হয়েছে।

রবিবার সেই সমস্ত অভিযোগ ‘মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে উড়িয়ে দিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে সংযুক্ত কিষান মোর্চা। বিবৃতিতে বলা হয়েছে, “কৃষকরা কোনও সরবরাহ বা পরিষেবার ব্যাঘাত ঘটায়নি, কৃষকরা কোনও সরকারি সম্পত্তির ক্ষতি করেনি, দেশের অর্থনীতির কোনও ক্ষতি করেনি কৃষকরা, কোনও আইন-শৃঙ্খলার সমস্যা তৈরি করেনি কৃষকরা। দেশের রাজধানীতে পৌঁছতে বাধা দিয়ে কৃষকদের গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত করে, কাঁটাতারের বেড়া লাগিয়ে, জলকামান চালিয়ে, লাঠিচার্জ করে, রাস্তা কেটে দিয়ে কেন্দ্রীয় সরকারই কৃষক ও দেশের সাধারণ মানুষের ক্ষতি করেছে।”

অন্যদিকে, দিল্লির সংবাদমাধ্যম NewsClick-এর দফতরে ও সংস্থার সাংবাদিকদের বাড়িতে তল্লাশি অভিযান চালিয়ে ওই সংবাদমাধ্যমের সম্পাদক এবং এক প্রশাসনিক কর্তাকে গ্রেফতার করা নিয়েও কেন্দ্রীয় সরকারের তীব্র নিন্দা করেছে SKM। ‘যেসব সাংবাদিকরা বিজেপির নেতৃত্বাধীন জন-বিরোধী কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে খবর লেখার সাহস রাখেন’ তাঁদের উপর সরকারের এই আক্রমণের বিরুদ্ধে দেশজুড়ে গণআন্দোলনের ডাকও দিয়েছে ওই কৃষক সংস্থা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in